Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশ সংস্কারের আগে মানসিকতার পরিবর্তন জরুরি

এম আর লিটন
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

বর্তমানে দেশে প্রায় প্রতিটি ক্ষেত্রে সংস্কারের কথা শোনা যাচ্ছে। এটি একটি ভালো উদ্যোগ। তবে, দেশের সংস্কারের আগে মানুষের চিন্তাচেতনার ব্যাপক পরিবর্তন আনতে হবে। জনগণের মানসিকতার উন্নতি না ঘটলে, দেশ সংস্কার কোনো কাজে আসবে না। জনগণের ভেতরে পশ্চাৎপদ চিন্তাধারা রেখে শুধুমাত্র বাহ্যিক সংস্কারের মাধ্যমে কোনো দেশকে টেকসই উন্নয়নের দিকে নিয়ে যাওয়া সম্ভব নয়। প্রকৃতপক্ষে, দেশের সার্বিক উন্নয়নের পূর্বশর্ত হলো মানুষের মানসিকতার সংস্কার ও ইতিবাচক পরিবর্তন।

এ দেশের অধিকাংশ মানুষ সরাসরি বা পরোক্ষভাবে দুর্নীতির সঙ্গে জড়িত। প্রায় ৯৫ শতাংশ নাগরিক দুর্নীতিগ্রস্ত। আবার অনেকেই সুযোগের অভাবে ‘ভালো মানুষ’ সেজে আছেন। এই ধরনের মনোভাব দেশ সংস্কারে পথে বাধা সৃষ্টি করবে। সততা ও নিষ্ঠার অভাবে দেশ টেকসই উন্নতি অর্জন করতে পারবে না। দেশের প্রকৃত সংস্কার আনতে হলে আমাদের দুর্নীতির বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়াই করতে হবে। সবস্তরে সততার সংস্কৃতি প্রতিষ্ঠা করতে হবে। সরকারের পাশাপাশি জনগণের সক্রিয় অংশগ্রহণ মাধ্যমে নৈতিকতার বিকাশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দেশকে প্রকৃতভাবে সংস্কার করতে হলে আমাদের প্রথম কাজ হবে মানুষের মূল্যবোধের উন্নতি করা। যে সমাজে ন্যায়নীতি, সততা ও নৈতিকতার চর্চা নেই, ওই সমাজ বাহ্যিকভাবে যতই উন্নত হোক না কেনো, তা অভ্যন্তরীণভাবে ভেঙে পড়তে বাধ্য। সুতরাং দেশের সংস্কারের প্রথম শর্ত হচ্ছে মানুষের অন্তর্নিহিত পরিবর্তন। মানুষের নৈতিক শিক্ষা দিতে হবে এবং সৎপথে চলার জন্য অনুপ্রেরণা জোগাতে হবে। একমাত্র তখনই দেশ প্রকৃত অর্থে অগ্রগতি লাভ করবে। একইসঙ্গে আমরা একটি উন্নত ও সুশৃঙ্খল সমাজের স্বপ্ন দেখতে পারব।
আজকের সমাজে দুর্নীতি যেভাবে ছড়িয়ে পড়েছে, তাতে আমাদের নিজেদেরকেই প্রশ্ন করতে হবে—
আমরা সত্যিই কতটা সততার পথে এগোচ্ছি? সমাজের অবক্ষয় শুধুমাত্র আইনি সংস্কারের মাধ্যমে দূর করা সম্ভব নয়। প্রয়োজন মানুষের মানসিকতার মৌলিক পরিবর্তন। যতদিন না মানুষ তার দুর্নীতিগ্রস্ত মানসিকতা এবং অশুভ চিন্তাভাবনা পরিহার করবে, ততদিন দেশের উন্নতি সম্ভব নয়। সত্যিকারের পরিবর্তনের জন্য আমাদের প্রতিদিনের আচরণ, চিন্তাধারায় সততা ও নৈতিকতা সঞ্চারিত করতে হবে। সমাজের উন্নতি ও কল্যাণের জন্য এই মানসিক পরিবর্তন অপরিহার্য।

দেশের উন্নয়নের জন্য যেমন অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সংস্কার প্রয়োজন, তেমনই মানুষের ব্যক্তিগত জীবনের মানসিক সংস্কারও অত্যন্ত জরুরি। একমাত্র ওই দুই ধরনের পরিবর্তন সমন্বিতভাবে কার্যকর হলে, দেশ সত্যিকার অর্থে উন্নতির পথে এগোবে।

দেশের বাহ্যিক পরিবর্তনের আগে আমাদের প্রথম অগ্রাধিকার হওয়া উচিত মানুষের অভ্যন্তরীণ পরিবর্তনের দিকে মনোযোগ দেওয়া। দেশের মানুষ যখন নিজেদের নৈতিক অবস্থানকে উন্নত করতে সক্ষম হবে, তখনই দেশ প্রকৃত অর্থে সংস্কৃত হতে পারবে। অন্যথায় এই সমস্ত সংস্কারের প্রচেষ্টা কেবলমাত্র লোক দেখানো কার্যক্রমে সীমাবদ্ধ থাকবে, যা দেশের প্রকৃত উন্নয়নে কোনো বিশেষ অবদান রাখতে পারবে না।

এখন সময় এসেছে, আমাদের দেশ ও সমাজকে সত্যিকারের উন্নতির পথে নিয়ে যাওয়ার। তবে, তার জন্য মানসিকতার পরিবর্তন অপরিহার্য, যা আমাদের দুর্নীতির পথ থেকে সরিয়ে সঠিক পথে এগিয়ে নিয়ে যাবে এবং একটি উন্নত সমাজ গড়ে তুলতে সহায়ক হবে।

লেখক: গণমাধ্যমকর্মী ও অনলাইন অ্যাক্টিভিস্ট

সারাবাংলা/এজেডএস

এম আর লিটন দেশ সংস্কারের আগে মানসিকতার পরিবর্তন জরুরি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর