Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুভ জন্মদিন বিশ্বশান্তির নেত্রী

পলাশ চন্দ্র দাস
২৮ সেপ্টেম্বর ২০২২ ১১:১১

বিশ্বশান্তি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আরও জোরালো ভূমিকা রাখতে প্রস্তুত। বাংলাদেশ যুদ্ধ নয়, শান্তি চায়, সংঘাত নয়, উন্নতি চায়। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অনন্য দূত হিসেবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ। এটা বাংলাদেশি জনগণের জন্য অনেক বড় প্রাপ্তি। শেখ হাসিনার বিচক্ষণতা, ধীশক্তি ও সৃজনশীলতার কারণে দেশের অর্থনৈতিক অগ্রগতি সাধিত হচ্ছে। ক্ষুধা, দারিদ্র্য ও সব বৈষম্য-অসঙ্গতির বিরুদ্ধে তার নেতৃত্ব আজ সারা বিশ্বে প্রশংসিত। দেশের উন্নয়ন অভিযাত্রী শেখ হাসিনার আজ জন্মদিন। শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনা, জয়তু শেখ হাসিনা।

বিজ্ঞাপন

শেখ হাসিনা সঙ্কট ও বিরোধ নিরসনে সংলাপের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শান্তিপূর্ণ বিশ্ব গড়তে অস্ত্র প্রতিযোগিতা, যুদ্ধ ও নিষেধাজ্ঞা বন্ধ করতে বিশ্বের প্রতি আহ্বান জানান। বিশ্ববিবেকের কাছে তার আবেদন, অস্ত্র প্রতিযোগিতা, যুদ্ধ, স্যাংশন বন্ধ করুন। শিশুকে খাদ্য, শিক্ষা, স্বাস্থ্যসেবা ও নিরাপত্তা দিন। শান্তি প্রতিষ্ঠা করুন। যুদ্ধ অথবা অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা-নিষেধাজ্ঞার মতো বৈরীপন্থা কখনও কোনো জাতির মঙ্গল বয়ে আনতে পারে না। পারস্পরিক আলাপ-আলোচনাই সঙ্কট ও বিরোধ নিষ্পত্তির সর্বোত্তম উপায়।

বিজ্ঞাপন

শেখ হাসিনা দেখতে চান, একটি শান্তিপূর্ণ বিশ্ব, যেখানে থাকবে বর্ধিত সহযোগিতা, সংহতি, পারস্পরিক সমৃদ্ধি এবং ঐক্যবদ্ধ প্রচেষ্টা। পার্শ্ববর্তী মিয়ানমার গত একমাস ধরে বাংলাদেশের সীমানা অতিক্রম করে মর্টার শেল ফেলছে ও আকাশ সীমানা লঙ্ঘন করে যাচ্ছে। তারপর আমাদের নেত্রী নিজের ধৈর্যের পরিচয় দিচ্ছেন। সীমান্ত এলাকায় প্রতিদিন গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে এবং সেখানকার নাগরিকরা আতঙ্কে দিন পার করছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে স্থানীয় প্রশাসন সেখানকার মানুষের নিরাপত্তা জোরদার করেছে। কিন্তু আমাদের মানবতাবাদী নেত্রী যুদ্ধ নয়, শান্তি চান।

আমাদের একটি মাত্র পৃথিবী এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই গ্রহকে আরও সুন্দর করে রেখে যাওয়া আমাদের দায়িত্ব। খাদ্য নিরাপত্তাহীনতার সঙ্গে জলবায়ু পরিবর্তন, সহিংসতা ও সংঘাত, কোভিড-১৯ মহামারির মতো একাধিক জটিল এবং বহুমাত্রিক প্রতিকূলতায় পৃথিবী নামক আমাদের এই গ্রহ আজ জর্জরিত। মানবিক চাহিদা গভীর হচ্ছে, জলবায়ু লক্ষ্যগুলো মূলত অপূর্ণ থেকে যাচ্ছে, বৈষম্য আরও প্রকট হচ্ছে।

শিক্ষা, যোগাযোগ অবকাঠামো, গ্যাস, বিদ্যুৎ, নারী শিক্ষা, স্বাস্থ্যসেবা, বিনামূল্যে বই বিতরণ, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, সামাজিক কর্মসূচির আওতায় পিছিয়ে থাকা জনগোষ্ঠী, অসহায়, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ব্যক্তি, স্বামীপরিত্যক্ত্যা, অটিজম আক্রান্ত, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের সহায়তা প্রদান, আশ্রয়ণ প্রকল্প, একটি বাড়ি একটি খামার প্রকল্প, নারীর ক্ষমতায়নসহ ও বিভিন্ন সেক্টরের সামগ্রিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার।

বাংলার জনগণের কাছে তার রয়েছে আকাশচুম্বী জনপ্রিয়তা। জনগণ চায় তিনি পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হোন। যখন নেত্রী বলেন, ‘আমার চাওয়া পাওয়ার কিছু নেই’, তখন জনগণ অনুভব করেন কত গভীরভাবে জনমানুষকে তিনি ভালোবাসেন। বিশ্বের বিভিন্ন পরিসংখ্যানে দেখা যায়, তিনি বিশ্বের অন্যতম নারী নেত্রী। তার আমলে নারী শিক্ষার ব্যাপক প্রসার ঘটেছে, পাশাপাশি কর্মবাজারে নারীদের প্রবেশের হার অধিক বৃদ্ধি পেয়েছে।

দেশের দক্ষিণাঞ্চল বা পদ্মা নদীর তীরবর্তী মানুষ সব সময়ে অবহেলিত ছিলেন। আঞ্চলিক বৈষম্য পদ্মা সেতু নির্মাণের ফলে দূরীভূত হয়েছে। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি ঢাকার সঙ্গে যে যোগাযোগ ব্যবস্থা সরকার গ্রহণ করেছে, সেখানে ভ্রমণ ও বিনোদন এলাকা, চিকিৎসা ব্যবস্থা এবং এয়ারপোর্টও গড়ে তোলা দরকার। গত ২৬ জুন থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৯২ দিনে মাওয়া ও জাজিরা প্রান্তে মোট টোল আদায় হয়েছে ২০১ কোটি ১৩ লাখ ২৭ হাজার ৫০ টাকা।

অর্থনীতির উন্নয়নে প্রধানমন্ত্রী ভারসাম্যপূর্ণ নীতি গ্রহণ করেছেন। বর্তমানে পদ্মা সড়কপথ চালুর পর রেল সংযোগ চালু হলে সেটি আরো ফলপ্রসূ হবে। পদ্মা সেতুর এই যে অবদান, তা যেমন কর্মসংস্থান সৃষ্টি করবে, তেমনি গ্রামকে স্মার্ট শহর বানানোর অঙ্গীকারও পূরণ করবে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলে শহরের উত্তর ও দক্ষিণাংশের সংযোগ সহজ হবে, ট্রাফিক ধারণ ক্ষমতা বাড়বে, যাত্রার সময় কমবে এবং এ পথে ভ্রমণ আরামদায়ক হবে, যার দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শুরু হয়ে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের কুতুবখালীতে শেষ হবে।

এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন আর সাফল্যের পালকে যুক্ত হচ্ছে মেট্রোরেল। ঢাকাবাসীর যানজট কমাতে ও সময় সাশ্রয়ের জন্য মেট্রোরেল প্রকল্প গ্রহণ করা হয়েছে। সব ঠিক থাকলে আসছে ডিসেম্বরেই চালু হবে দেশের প্রথম মেট্রোরেল। প্রতিদিন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে। পরিকল্পনা অনুযায়ী প্রথম দফায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। শুরুতে প্রতি দশ মিনিট পরপর ট্রেন ছাড়া হবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটারের এ উড়াল রেল প্রকল্পের ১৭টি স্টেশন থাকবে।

শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে জিডিপির হিসাবে আমাদের অবস্থান ৪১তম। বিগত এক দশকে আমরা দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে ২০ দশমিক ৫ শতাংশে নামিয়ে এনেছি। আমাদের মাথাপিছু আয় মাত্র এক দশকে তিনগুণ বৃদ্ধি পেয়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। শেখ হাসিনা বলেন, কোভিড-১৯-এর প্রাদুর্ভাবের পূর্বে ২০১৮-১৯ অর্থবছরে আমাদের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৮ দশমিক এক পাঁচ শতাংশ। এর আগে, আমরা টানা তিন বছর ৭ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছি। মহামারি চলাকালেও ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি ৬ দশমিক ৯৪ শতাংশ হারে প্রসারিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশকে ২০২৬ সালে এলডিসি থেকে স্নাতক হওয়ার সুপারিশ করা হয়েছে। এটি আমাদের পরিকল্পিত উন্নয়ন যাত্রার বৈশ্বিক স্বীকৃতি যা, আমরা গত তেরো বছর ধরে অনুসরণ করছি। তিনি বলেন, আমরা ২০৪১ খ্রিষ্টাব্দের মধ্যে বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক উন্নত দেশে রূপান্তরিত করার জন্য এবং ২১০০ খ্রিষ্টাব্দের মধ্যে একটি সমৃদ্ধ ও জলবায়ুসহিষ্ণু ব-দ্বীপে উন্নীত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। গত এক দশকে সাক্ষরতার হার ৫০ শতাংশ থেকে ৭৫ শতাংশে উন্নীত হয়েছে।

সমগ্র বিশ্ববাসীর চোখে এ দেশ এখন উন্নয়নের রোল মডেল। এই অভূতপূর্ব সাফল্যের একমাত্র কারিগর দেশরত্ন শেখ হাসিনা। তিনি তার সততা, নিষ্ঠা এবং মননে বঙ্গবন্ধুর আদর্শ ও প্রেরণাকে ধারণ করে অনেক চড়াই-উতরাই পেরিয়ে, নানা ষড়যন্ত্র, চক্রান্ত মোকাবিলা করে জনকল্যাণে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করে চলেছেন।

শেখ হাসিনা দূরদর্শীসম্পন্ন গণতন্ত্রমনা একজন ব্যক্তি, যিনি মানুষের কল্যাণকে সব সময় চিন্তা-চেতনায় ধারণ করেন। দেশের অগ্রগতিকে মানুষ গড়ার সারথি হিসাবে স্থান দেন। অসীম সাহসী একজন বৈশ্বিক নেত্রী তিনি।

আজ ২৮ সেপ্টেম্বর ১৯৪৭ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করা বঙ্গবন্ধু কন্যা, বাংলাদেশ আওয়ামী লীগ এর সভাপতি, ১৬ কোটি জনতার প্রাণের নেত্রী শেখ হাসিনার জন্মদিন। মানুষের ভালোবাসায় সিক্ত এই বিশ্বনেত্রীকে জানাই জন্মদিনের শুভেচ্ছা। সেই সঙ্গে নিরন্তর শুভকামনা। আপনার নেতৃত্বে বাংলাদেশ আরো সাফল্যে সঙ্গে এগিয়ে যাক।

লেখক: সাংবাদিক

সারাবাংলা/এসবিডিই/এএসজি

পলাশ চন্দ্র দাস মত-দ্বিমত শুভ জন্মদিন বিশ্বশান্তির নেত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর