Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাঘের ঘরে জন্ম নিল ‘করোনা’ [ছবি]


২১ আগস্ট ২০২০ ১৩:০৩

চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘ দম্পতি রাজ-পরীর ঘরে গত বছরের ৩০ ডিসেম্বর জন্ম নেয় জোড়া শাবক। একটি অবশ্য মারা যায় পরদিনই। অন্যটিকে নানা জটিলতার কারণে রাখা হয় ইনকিউবেটরে। পরে সেখান থেকে বের করলেও পর্দাঘেরা খাঁচায় নিবিড় পরিচর্যায় রাখা হয় প্রায় তিন মাস। শেষ পর্যন্ত যখন ছানাটিকে স্বাভাবিকভাবে পর্দাঘেরা খাঁচা থেকে ছেড়ে দেওয়া হয়, তত দিনে করোনাভাইরাসের সংক্রমণে চিড়িয়াখানা বন্ধ! তা খোলেনি এখনো। ফলে বয়স প্রায় আট মাস পূর্ণ হতে চললেও এখনো সেই ব্যাঘ্র শাবকের দেখা পায়নি কোনো দর্শনার্থী।

বিজ্ঞাপন

এদিকে, রাজ-পরীর সেই শাবকের জন্মের পর থেকেই তার পরিচর্যায় ব্যস্ত সময় কেটেছে সবার। ওই সময়ই করোনাভাইরাস চীন থেকে ছড়িয়ে পড়তে শুরু করে বিশ্বব্যাপী। চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাই এর নাম রেখেছে ‘করোনা’। আগামী পরশু রোববার (২৩ আগস্ট) চিড়িয়াখানা খুলে দেওয়ার ঘোষণা এসেছে। ওই দিনই হয়তো দর্শনার্থীরা সচক্ষে ‘করোনা’ দেখার সুযোগ পাবে!

রাজ-পরী দম্পতির মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় আরও অনেক প্রাণীর ঘরেই এসেছে সন্তান। দর্শনার্থী না থাকায় একেবারে নিজেদের মতো করে তাদের কেটেছে এ ক’দিন। পাঁচ মাস ধরে নির্জন হয়ে পড়া চিড়িয়াখানার প্রাণীগুলোও কি দর্শনার্থীদের দেখার জন্য উদগ্রীব হয়ে রয়েছে?

চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে ছবি তুলেছেন সারাবাংলার ফটো করেসপন্ডেন্ট শ্যামল নন্দী

করোনা চট্টগ্রাম চিড়িয়াখানা বাঘ ছানা ব্যঘ্র শাবক রাজা-পরী দম্পতি

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর