Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রদ্ধার প্রস্তুতি স্মৃতির মিনারে [ছবি]


১৮ ফেব্রুয়ারি ২০২১ ১১:৩৬

ভাষার অধিকার আদায়ে আজ থেকে ৬৯ বছর আগে রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন ভাষা শহিদরা। সেই থেকে ভাষা শহিদদের স্মরণ করে আসছে বাঙালি। তবে বাংলা ভাষার জন্য লড়াই করলেও ভাষা শহিদদের লড়াইয়ের মূলে ছিল মাতৃভাষা। বিশ্বের প্রতিটি মানুষের কাছেই মাতৃভাষা কতটা জরুরি, সেটিই বায়ান্নতে বিশ্ববাসীকে দেখিয়েছিলেন ভাষা শহিদরা। এ কারণে শেষ পর্যন্ত কেবল বাংলাদেশ নয়, সারাবিশ্বের মানুষের কাছেই আদৃত হয়ে ওঠে দিবসটি। একুশে ফেব্রুয়ারি হয়ে ওঠে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বিজ্ঞাপন

প্রতিবছরের এই দিনটিতে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ঘেঁষে স্থাপিত কেন্দ্রীয় শহিদ মিনারে নামে শ্রদ্ধার ঢল। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর মাধ্যমে শুরু হয়ে রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, সরকারি বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান থেকে শুরু করে নানা শ্রেণিপেশা ও বয়সের মানুষের ঢল নামে শহিদ বেদীতে। ফুলেল শ্রদ্ধায় ছেঁয়ে যায় শহিদ মিনার।

আর দুই দিন বাকি সেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের। কেন্দ্রীয় শহিদ মিনারেও পুরোদমে চলছে প্রস্তুতি। একদিকে শহিদ বেদীসহ গোটা এলাকা ধুয়ে-মুছে পরিষ্কার রাখতে কাজ করছেন পরিচ্ছন্নতাকর্মীরা, অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যানেক্স ভবনের সীমানা দেয়ালসহ আশপাশের সব দেয়ালেই ছবি-বাণীতে ফুটিয়ে তোলা হচ্ছে ভাষা আর দেশের কথা। পাশাপাশি গোটা এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় কাজগুলো চালিয়ে যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীও।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহিদ মিনার এলাকা থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতির ছবিগুলো তুলেছেন সারাবাংলার ফটো করেসপন্ডেন্ট সুমিত আহমেদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শহিদ মিনার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর