বিজ্ঞাপন

মহাসড়কে তীব্র যানজট, ভোগান্তি ঘরমুখো মানুষের

August 17, 2018 | 1:43 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: শুক্রবার ছুটির দিনে শুরু হয়েছে ঈদযাত্রা। ফলে ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কগুলোতে যানবাহনের চাপ বেড়েছে সকাল থেকে। সড়কে যানজট থাকায় ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষেরা।

গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা ও এর আশপাশে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে। সকালে ওই মহাসড়কের ওভারব্রিজের ওপর একটি ট্রাক বিকল হয়ে যাওয়ায় যানজট সৃষ্টি হয়। এই যানজট কালিয়াকৈর খারাজোরা এলাকা পর্যন্ত ছড়িয়ে পড়ে।

এ ছাড়া মহাসড়কে গরুবাহী ট্রাক ও অন্যান্য যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় এ যানজট দীর্ঘায়িত হচ্ছে।

বিজ্ঞাপন

ঈদ উপলক্ষে ভোর থেকে ঘরে ফেরা মানুষের প্রচুর ভিড় ও যানবাহনের সংখ্যা বেশি দেখা গেছে মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে। ফলে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলছে ধীরগতিতে।

এরই মধ্যে সকাল সাড়ে ৭টায় সোনারগাঁর মেঘনা সেতুতে একটি ট্রাক বিকল হয়ে গেলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঘণ্টাখানেক যানজটের সৃষ্টি হয়।

নারায়ণগঞ্জে হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কাইউম আলী জানান, বিকল ট্রাকটি সরিয়ে নিলে যানজট খানিকটা কমে আসে। এখন স্বাভাবিক নিয়মে যানবাহন চলাচল করছে মহাসড়কে। তবে যানবাহনের চাপ বাড়ছে।

বিজ্ঞাপন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে ১৩ কিলোমিটার যানজট সৃষ্টি হয়েছে। মহাসড়কের কুমিল্লা দাউদকান্দি মেঘনা-গোমতী সেতুর টোলপ্লাজা থেকে দাউদকান্দির পুটিয়া পর্যন্ত যানজট লেগে আছে। গতকাল বৃহস্পতিবার রাতে শুরু হওয়া এ যানজট আজ শুক্রবার সকাল ১০টা পর্যন্ত অব্যাহত রয়েছে।

হাইওয়ে পুলিশের দাউদকান্দির থানার ওসি আবুল কালাম আজাদ জানান, ঈদ সামনে রেখে মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়া এবং চার লেন থেকে সেতুর দুই লেনে উঠতে গিয়ে গাড়ির গতি কমে যাচ্ছে। ফলে যানজট সৃষ্টি হয়েছে।

গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন অ্যালিগেন্ট গ্রুপের শ্রমিকরা। ঈদের আগে আগস্ট মাসের অর্ধেক বেতনের দাবিতে শুক্রবার সকাল ১০টা থেকে সড়ক অবরোধ করে রেখেছেন তারা।

নাওজোড় হাইওয়ে ফাঁড়ির ইনচার্জ ওয়াহিদ জানান, শ্রমিক অবরোধের কারণে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে ঈদে ঘরমুখো যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। পুলিশের বিভিন্ন ইউনিট শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে সমঝোতার চেষ্টা চালাচ্ছে।

বিজ্ঞাপন

কারখানার শ্রমিকরা জানান, আগস্ট মাসের ১৫ তারিখ পর্যন্ত বেতনের দাবি জানিয়ে আসছিলেন তারা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ বেতন দেয়নি। এছাড়াও কারখানায় সদ্য যোগদান করা নতুন শ্রমিকরা ঈদ বোনাস না পাওয়ায় তারা চলতি মাসের অর্ধেক বেতন বোনাসের দাবি জানিয়ে আসছিলেন।

হোতাপাড়া গিভেন্সি গ্রুপের শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিব ইস্কান্দার জানান, অ্যালিগেন্ট কারখানার শ্রমিকরা সকাল ১০টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। শ্রমিকদের মহাসড়ক থেকে সরানোর চেষ্টা চলছে।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন