বিজ্ঞাপন

শিরোপা ঘরেই রেখে দিলো ইউল্যাব

March 29, 2018 | 4:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ইট-পাথরের শহর ঢাকার মধ্যেই এক খণ্ড সবুজ। সেই সবুজের ২২ গজে ব্যাট-বলের লড়াই। বিশ্ববিদ্যালয়ের ক্রিকেটারদের মধ্যে সেরা হওয়ার টুর্নামেন্ট। আন্তঃবেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইউল্যাব ফেয়ার কাপ ক্রিকেট প্রতিযোগিতা টুর্নামেন্টের বয়সও হয়েছে বেশ। এবার বসেছিল টুর্নামেন্টটির ১১তম আসর।

আয়োজনটা আরও উৎসবমুখর হলো মি. ফিফটি খ্যাত বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের উপস্থিতিতে। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন তিনি। খেলোয়াড়দের অনুপ্রেরণাসহ ভক্তদের সেলফি ইচ্ছা পূরণ করেছেন হাসিমুখে। প্রাণোচ্ছ্বাসে উজ্জ্বল ছিল মাঠ প্রাঙ্গন।

এই আসরের শিরোপা ধরে রাখলো আয়োজক ইউল্যাব। ফাইনালে বাংলাদেশ ইউনিভার্সিটিকে হেসে খেলে উড়িয়ে দিয়ে শিরোপা ঘরেই রেখে দিলো ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। অপরাজিত থেকে সর্বোচ্চ ছয়বার শিরোপা ঘরে তুললো এই বেসরকারি বিশ্ববিদ্যালয়টি।

বিজ্ঞাপন

১৫ মার্চ থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের আজ ফাইনাল হয়ে গেল। বিইউ’র দেয়া ১১৯ রানের টার্গেট ১৮ ওভারে ৭ উইকেট হাতে রেখে টপকে গেছে ইউল্যাব। মোহাম্মদপুরে আয়োজকদের নিজস্ব ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি অনুষ্ঠিত হয়।

যদিও বিইউ’র শুরুটা ভালো ছিল। ২৪ রানে প্রথম জুটি ভাঙার পর থেকে শুরু হয় ব্যাটসম্যানদের প্যাভিলিয়নের পথে আসা যাওয়া। ধারাবাহিক উইকেট যেতে থাকে দলটির। ৬৮ রানে পড়ে যায় পাঁচ উইকেট। উইকেট পতনের মিছিলে ব্যাটিংয়ের হাল ধরেন ফারুক। ৩৬ রান করে দলকে গর্ত থেকে বের করে আনেন। ১০৩ রানের মাথায় তিনি সাজঘরের পথ ধরলে শফিকুলের ১০ বলে ঝড়ো ১৪ রানের ইনিংসে ১১৮ রানের ছোট পুঁজি করে বাংলাদেশ ইউনিভার্সিটি।

বিজ্ঞাপন

বল হাতে তিন উইকেট তুলে নেন আরিফুর। দুটি করে উইকেট নেন রাকিব ও জেসি। শরীফ আর নাইম পেয়েছেন একটি করে উইকেট।

১১৯ রানের টার্গেট মামুলি বানিয়ে জয় তুলে নিয়েছে ইউল্যাব। ৭ উইকেট এবং ১০ বল হাতে রেখে টার্গেট টপকে যায় আয়োজকরা। লক্ষ্যের ভিতটা দুর্দান্ত এনে দেন নোমান আর সাবিদ। ওপেনিং জুটিতে তোলেন অপরিহার্য ৬৭ রান। ৩৫ রানে শফিকের শিকার হয়ে সাজঘরে ফেরেন নোমান। ১৮ বলে ৩২ রানের ঝড় তুলে মেহরাবের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন সাবিদ।

তখন ক্রিজে ব্যাটিং করছেন আরাফাত। ম্যাচ শেষ করতে তর হয়তো সইছিল না এই মিডল অর্ডার ব্যাটসম্যানের। চার হাঁকিয়ে জয় নিশ্চিত করেন। মুহূর্তের মধ্যে মাঠে শিক্ষার্থীদের ভিড়। এ জয়ে নিশ্চিত হলো টানা শিরোপাও।

বিজ্ঞাপন

প্রথমবারের মতো এ টুর্নামেন্টের গোল্ড স্পন্সর হিসেবে যুক্ত হয়েছে গাজী গ্রুপ। ১২ বিশ্ববিদ্যালয় নিয়ে এই টুর্নামেন্টে গাজী গ্রুপের পৃষ্ঠপোষকতা নিয়ে কৃতজ্ঞা প্রকাশ করেছেন আয়োজক বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসেন ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশারও। সামনে প্রতিবছর এ টুর্নামেন্টের সঙ্গে পাশে থাকবে গাজী গ্রুপ এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন গাজী গ্রুপের মার্কেটিং প্রধান আল রাশেদ।

আর শুরু থেকে শেষ পর্যন্ত সংবাদ পরিবেশন করে পাশে ছিলো অনলাইন মিডিয়া সারাবাংলা।

এ বছর প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করেছে ১২টি বিশ্ববিদ্যালয়। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি এবং টুর্নামেন্টের আয়োজক স্বাগতিক ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অনুষ্ঠিত একমাত্র ক্রিকেট প্রতিযোগিতা হিসেবে ইউল্যাব ফেয়ার প্লে কাপ ইতোমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এ টুর্নামেন্টে সব রকম কারিগরি সহায়তা দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

১২ ম্যাচের ফলাফলের ওপর ভিত্তি করে সেরা আটটি দল সেমিফাইনালে ওঠার জন্য সুপার-৮ রাউন্ডে খেলে। সুপার-৮ রাউন্ডে বিজয়ী চারটি দল সেমিফাইনালে ২৭ মার্চ পরস্পরের মুখোমুখি হয়। সেমিফাইনালে বিজয়ী দুই দল ২৯ মার্চ ফাইনাল ম্যাচটি খেলে। পুরস্কার হিসেবে এ বছরের বিজয়ী দল পেয়েছে ৫০ হাজার টাকা এবং রেড বুল ক্যাম্পাস ক্রিকেট ওয়ার্ল্ড ফাইনাল টুর্নামেন্টে অংশগ্রহণের সুযোগ আর রানার্স আপ দল পেয়েছে ৩০ হাজার টাকা।

এবারের আয়োজনে টিভি মিডিয়া পার্টনার গাজী টিভি; অনলাইন নিউজ পার্টনার সারাবাংলা.নেট; কন্টেন্ট পার্টনার হিসেবে ছিল কন্টেন্ট ম্যাটারস।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন