বিজ্ঞাপন

দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর [রুটিনসহ]

September 23, 2021 | 9:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৪ নভেম্বর থেকে সারাদেশে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা শুরু হতে যাচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি মেনে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষায় অংশ নেবে বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাতে মাদরাসা শিক্ষা বোর্ড এই পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষায় বহুনির্বচনি প্রশ্ন ও লিখিত অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না।

পরীক্ষার রুটিনে বলা হয়েছে, আগামী ১৪ নভেম্বর, ১৮ নভেম্বর ও ২১ নভেম্বর— এই তিন দিন পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত দেড় ঘণ্টাব্যাপী চলবে এই পরীক্ষা।

দাখিল পরীক্ষার প্রথম দিন কুরআন মজিদ ও তাজভিদ বিষয়ে (বিষয় কোড ১০১) পরীক্ষা হবে। একই দিন হবে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) (বিষয় কোড ১৩০) বিষয়ের পরীক্ষা।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিন ১৮ নভেম্বর নেওয়া হবে হাদিস শরিফ বিষয়ের (বিষয় কোড ১০২) পরীক্ষা। অন্যদিকে তৃতীয় দিন ২১ নভেম্বর ইসলামের ইতিহাস (বিষয় কোড ১০৯) ও রসায়ন (তত্ত্বীয়) (বিষয়ক কোড ১৩১) বিষয়ের পরীক্ষা হবে। একই দিন মুজাব্বিদ গ্রুপের তাজভিদ নসর ও নজম (বিষয় কোড ১১৯) এবং হিফজুল কুরআন গ্রুপের তাজভিদ (বিষয় কোড ১২১) বিষয়ে পরীক্ষা হবে।

পরীক্ষার রুটিন দেখুন এখানে

বিজ্ঞাপন

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে পরীক্ষা নিয়ে বিশেষ নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। পরীক্ষা চলবে এক ঘণ্টা ৩০ মিনিট।

পরীক্ষা কক্ষের কার্যক্রমের সময় বিভাজনও উল্লেখ করা হয়েছে রুটিনে। এতে বলা হয়েছে, সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষায় সকাল সাড়ে ৯টায় অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ করা হবে। সকাল ১০টায় বিতরণ করা হবে বহুনির্বাচনি প্রশ্নপত্র। সকাল সোয়া ১০টায় বহুনির্বাচনি উত্তরপত্র (ওএমআর শিট) সংগ্রহ করে সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

এ বছর করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে দাখিল পরীক্ষা। এর আওতায় একজন শিক্ষার্থীকে পরীক্ষা দিতে হবে নৈর্বাচনিক তিনটি বিষয়ে। আবশ্যিক পরীক্ষা এ বছর হবে না। পরীক্ষার রুটিনে যেসব বিষয়ের উল্লেখ রয়েছে, এগুলোর মধ্যে যার নৈর্বাচনিক বিষয় যেটি রয়েছে তাকে সেই বিষয়ের পরীক্ষা দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন