বিজ্ঞাপন

তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন লিটন

May 23, 2022 | 3:56 pm

স্পোর্টস ডেস্ক

সাদা পোশাকে দীর্ঘদিন ধরেই দুর্দান্ত ফর্মে লিটন দাস। ২০২২ সালে এখন পর্যন্ত টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ তার দখলেই। এই রেকর্ডে ভাগ বসানোর সঙ্গে সঙ্গে তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। শ্রীলংকার বিপক্ষে এটি তার প্রথম সেঞ্চুরি।

বিজ্ঞাপন

২০১৫ সালে টেস্টে অভিষেকের পর প্রথম সেঞ্চুরির দেখা পেতে লিটন দাসকে অপেক্ষা করতে হয় ৬ বছরেরও বেশি সময়। ২০২১ সালে চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে নিজের প্রথম সেঞ্চুরির দেখা পান তিনি। এরপর ২০২২ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডে পান দ্বিতীয় সেঞ্চুরি।

২০২২ সালে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে পেয়েছেন নিজের তৃতীয় সেঞ্চুরির দেখাও। মিরপুর শের-ই-বাংলায় শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিজের ৩৩তম টেস্টে ব্যাট করতে নেমে বলের ব্যাটিং বিপর্যয় সামাল দেন লিটন দাস।

৬৩তম ওভারের শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন লিটন। ১৪৯ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। সেঞ্চুরি ছুঁতে লিটন দাস ১৩টি বাউন্ডারি হাঁকিয়েছেন তবে ইনিংসে নেই কোনো ওভার বাউন্ডারি।

বিজ্ঞাপন

ইনিংসের ষষ্ঠ ওভারেই উইকেটে আসতে হয় মুশফিকুর আর ৭ম ওভারে আসতে হয় লিটন দাসকে। ব্যাটিং অর্ডার হিসাব করলে পাঁচে মুশফিক আর সাতে লিটন। ২৪ রানে তখন ৫ উইকেট হারিয়ে ধ্বংসস্তূপে বাংলাদেশ। এমন পরিস্থিতিতে দলের হাল ধরেন তারা। ধীরে সুস্থে ব্যাট চালিয়ে দলের বিপর্যয় সামাল দেন প্রথমত। এরপর উইকেটে সেট হওয়ার ব্যাট হাঁকান বড় সংগ্রহের দিকে।

এরপর ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন লিটন দাস। যদিও ৩৯তম ওভারের প্রথম বলে কামিন্দু মেন্ডিস লিটনের ক্যাচ মিস করলে জীবন পান তিনি। এর দুই চতুর্থ বলে বাউন্ডারি হাঁকিয়ে  ৯৬ বলেপূর্ণ করেন অর্ধশতক। ফিফটি ছুঁয়ে লিটন ব্যাট হাঁকান সেঞ্চুরির দিকে। ৯৬ রানে ফিফটি ছোঁয়া লিটন শতক স্পর্শ করেন ১৪৯তম বলে। অর্থাৎ পরের ৫০ রান তুলতে লিটন খেলেছেন মাত্র ৫৩ বল।

এই রিপোর্ট লেখা অবধি ২০২২ সালে গোটা বিশ্বে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছেন লিটন দাস। এবছরে নিজের ষষ্ঠ টেস্টে ব্যাট করতে থাকা লিটন দুটি করে ফিফটি ও সেঞ্চুরিতে লিটন করেছেন ৪৬৭ রান। আর শীর্ষে থাকা উসমান খাজা ৫ ম্যাচে করেছেন ৭৫১ রান। তালিকায় বাংলাদেশের হয়ে সেরা দশে আছেন কেবল লিটন দাসই।

বিজ্ঞাপন

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন