বিজ্ঞাপন

তারেক-জোবায়দার রায় আইনের শাসনের প্রতিফলন: আইনমন্ত্রী

August 2, 2023 | 4:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছর এবং তার স্ত্রী জোবায়দা রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এই মামলার রায়কে আইনের শাসনের প্রতিফলন হিসেবে অভিহিত করেছেন।

বিজ্ঞাপন

আইনমন্ত্রী বলেন, দেশের প্রধানমন্ত্রীর ছেলে (তারেক রহমান) যখন এমন দুর্নীতি করেন, আমি মনে করি সেখানে দৃষ্টান্তমূলক সাজা দেয়াটাই উচিত। বিচারিক আদালত ঠিক সেই কাজটিই করেছেন। বাংলাদেশে যে আইনের শাসন আছে, এই রায় তারই প্রতিফলন।

বুধবার (২ আগস্ট) বিকেলে রায় ঘোষণার পর সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন আইনমন্ত্রী। এর আগে বিকেল ৪টার দিকে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামানের আদালত তারেক ও জোবায়দার বিরুদ্ধে এ রায় ঘোষণা করেন।

তারেক রহমান বা বিএনপিপন্থী আইনজীবীদের অভিযোগ, বিচারটি দ্রুত করা হয়েছে— এমন এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, একদিকে বলা হয় যে এখানে বিচার হয় না। সবকিছুই অত্যন্ত স্থূল গতিতে চলে। আবার আরেকদিকে বলা হয় বিচারটা তাড়াতাড়ি হয়ে গেছে। তর্কটা যৌক্তিক হওয়া ভালো। আদালত তাকে (তারেক রহমান) দোষী সাব্যস্ত করেছেন। তিনি দোষ যখন করেছেন তখন শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা না করাই উচিত।

বিজ্ঞাপন

তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা সরকারের দায়িত্ব বলেও উল্লেখ করেন মন্ত্রী।

রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইনের ২৬ (২) ধারায়- তিন বছর এবং ২৭ (১) ধারায়- ছয় বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া তিন কোটি টাকা জরিমানা, অনাদায়ে তিন মাস কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইনের ২৭ (১) ধারা ও পেনাল কোডের ১০৯ ধারায় তিন বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। তার বিরুদ্ধে ৩৫ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে ১ মাসের কারাদণ্ড আদেশও দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া ২ কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রীয় অনুকূল বাজেয়াপ্ত ঘোষণা করা হয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন