বিজ্ঞাপন

বার্সেলোনায় দাবদাহ সতকর্তা, বিতরণ করা হচ্ছে পানি

August 24, 2023 | 7:54 pm

আন্তর্জাতিক ডেস্ক

স্পেনের বার্সেলোনায় রেকর্ড পরিমাণ তাপমাত্র বেড়ে যাওয়ায় দাবদাহ সতকর্তা জারি করা হয়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় গৃহহীন লোকদের পানি এবং ক্যাপ বিতারণ করছে বার্সেলোনা কাউন্সিল। খবর দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন

গতকাল বুধবার (২৩ আগস্ট) মধ্যরাতে শহরের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিন দুপুরে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যা অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। সর্বশেষ ২০১০ সালে শহরটির তাপমাত্রা ৩৭ দশমকি ৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। একইসঙ্গে বাতাসে আর্দ্রতা বেড়েছে ও শ্বাসকষ্ট দেখা দিয়েছে।

দাবদাহ থেকে কিভাবে রক্ষা পেতে হবে সে বিষয়ে ৩ হাজার ৬০০ দুর্বল ব্যক্তিকে বার্তা পাঠানো হয়েছে। একইসঙ্গে তাদের নিকটবর্তী ‘জলবায়ু আশ্রয়স্থল’, পানি ও শীতাতপ নিয়ন্ত্রিত স্থানগুলোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে শহরের ৩ লাখ ১০ হাজার পাম গাছে পানি দেওয়ার পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ। গত সপ্তাহে পাম গাছ পড়ে এক নারী নিহত হওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

গত জুন থেকে স্পেনের তাপমাত্রা বেড়েই চলছে। বৃহস্পতিবার (২৪ আগস্ট) তা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে বলে ধারণা করা হয়। তবে সপ্তাহের শেষে দক্ষিণ-পূর্বাঞ্চল ছাড়া দেশটির তাপমাত্রা কমতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন