বিজ্ঞাপন

বিদ্যুৎকেন্দ্রের ইউরেনিয়াম হস্তান্তর, নতুন উচ্চতায় বাংলাদেশ

October 5, 2023 | 3:55 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকা থেকে: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য রাশিয়া থেকে আসা ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম বাংলাদেশের কাছে অনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। এর মধ্য দিয়ে নতুন যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত পারমাণবিক স্থাপনা। পারমাণবিক ক্লাবের স্থান পাওয়ায় বাংলাদেশে উঠে গেলো আরও এক নতুন উচ্চতায়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেলে আনুষ্ঠানিকভাবে এই হস্তান্তর অনুষ্ঠিত হয়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে ইউরেনিয়াম আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ।

অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি। ঐতিহাসিক এই কমিশনিংয়ের মধ্য দিয়ে ইউরেনিয়াম জ্বালানির যুগে প্রবেশ করেছে বাংলাদেশ।

আরও পড়ুন- পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বাংলাদেশকে অভিনন্দন পুতিনের

বিজ্ঞাপন

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন, আইএইএর মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি, রোসাটম মহাপরিচালক ডিজি আলেক্সি লিখাচেভ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস, ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নায়েব আলী বিশ্বাস, পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথাসহ বিভিন্ন স্তরের মানুষ।

বিজ্ঞাপন

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেডিডেন্ট ভ্লাদিমির পুতিন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হওয়ার পর করতালি দিয়ে তাদের অভ্যর্থনা জানান অনুষ্ঠানে উপস্থিত সর্বসাধারণ ও কর্মকর্তারা। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একটি ভিডিও চিত্র দেখানোর সময়েও করলতালিতে ফেটে পড়ে অনুষ্ঠাস্থল।

স্বাগত বক্তব্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর বলেন, ‘বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আজ ইউরেনিয়াম ক্লাবে প্রবেশ করছে। পরমাণু বিদ্যুৎ কেন্দ্র করতে গিয়ে আমরা আন্তর্জাতিক ও দেশীয় সব সংস্থার শর্ত প্রতিপালন করেছি। এই কেন্দ্রটি পারমাণবিক স্থাপনার স্বীকৃতি পেয়েছে।’

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন বলেন, ‘এটি আমাদের গর্বের প্রকল্প। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে উৎপাদিত বিদ্যুৎ আগামী বছর জাতীয় গ্রিডে যুক্ত হবে। বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে আমরা সফল হব।’

বিজ্ঞাপন

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ বলেন, ‘এই বিদ্যুৎকেন্দ্র ১০০ বছর চলবে। এই বিদ্যুৎকেন্দ্রের জীবনকাল ১০০ বছর। এখানে ২০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আপনি অনেক কাজ করেছেন। আপনার সরকারকে ধন্যবাদ।’

সারাবাংলা/ইএইচটি/ইআ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন