বিজ্ঞাপন

যে মামলায় গ্রেফতার মির্জা ফখরুল

October 29, 2023 | 9:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সংঘর্ষ-প্রাণহানিতে শেষ হওয়া বিএনপির সমাবেশের পরদিন সকালেই আইনশৃঙ্খলা বাহিনী আটক করেছে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে। সন্ধ্যা পর্যন্ত তাকে পুলিশ হেফাজতেই রাখা হয়েছিল। সন্ধ্যার পর পুলিশ জানিয়েছে, সমাবেশের দিন নাশকতার অভিযোগের এক মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৯ অক্টোবর) সকালে রাজধানীর গুলশানের বাসা থেকে গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে মির্জা ফখরুলকে আটক করে নিয়ে যাওয়া হয় বলে জানায় পরিবার ও বিএনপি। এরপর থেকে তাকে ডিবি কার্যালয়ে রাখা হয়েছিল। রাত ৮টার দিকে তাকে সেখান থেকে নেওয়া হয় আদালতে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার দায়িত্বে থাকা অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কে এন নিয়তি রায় বলেন, বিএনপির সমাবেশ চলাকালে প্রধান বিচারপতির বাসভবনে হামলার অভিযোগে রমনা থানায় একটি মামলা দায়ের করা হয়। ওই মামলাতেই বিএনপি মহাসচিবকে গ্রেফতার দেখানো হয়েছে।

আরও পড়ুন- মির্জা ফখরুলকে কারাগারে আটক রাখার আবেদন

বিজ্ঞাপন

এদিকে রাত সোয়া ৮টার দিকে মির্জা ফখরুলকে ঢাকা মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত প্রাঙ্গণে নেওয়া হয়। তাকে সেখানে হাজতখানায় রাখা হয়। ঢাকা মহানগর হাকিম মো. রশিদুল আলমের আদালতে তাকে উপস্থাপন করার কথা রয়েছে।

আদালতে নেওয়ার পর মির্জা ফখরুলকে কারাগারে আটক রাখার আবেদন করেছে ডিবি পুলিশ। অন্যদিকে মির্জা ফখরুলের আইনজীবীরা তার জামিনের জন্য আবেদন করেছেন।

এর আগে গতকাল শনিবার নয়াপল্টনে সমাবেশ আয়োজন করেছিল বিএনপি। সমাবেশ ঘিরে সকাল থেকেই কাকরাইল-নয়াপল্টন এলাকায় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। বেশকিছু যানবাহনে আগুন দেওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটে। ভাঙচুর করা হয় বেশকিছু দোকানপাট। প্রধান বিচারপতির বাসভবনেও হামলা চালানো হয়।

বিজ্ঞাপন

শনিবার দিনভর সংঘর্ষ-সংঘাতের মধ্যে পুলিশের এক কনস্টেবল এবং যুবদলের এক নেতা নিহত হন। আহত হন অনেকে। অন্তত ২৭ জন সাংবাদিককে মারধরের ঘটনা ঘটে। পুলিশ কনস্টেবল হত্যা মামলায় সরাসরি জড়িত দুজনকে এরই মধ্যে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া নাশকতা ও ভাঙচুরের ঘটনাগুলোয় মোট ৬৮২ জনকে আটক করা হয়েছে।

আরও পড়ুন-

মির্জা ফখরুল আটক

আদালতে মির্জা ফখরুল

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন