বিজ্ঞাপন

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক আশফাকুল চাকরিচ্যুত

April 2, 2024 | 5:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাহী সম্পদিক সৈয়দ আশফাকুল হককে চাকরিচ্যুত করেছে জাতীয় ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার। গত ফেব্রুয়ারিতে আশফাকুলের ৯ তলা বাসা থেকে পড়ে গিয়ে গৃহকর্মী প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনা ঘটেছিল। গত বছরও তার একই বাসা থেকে পড়ে গিয়ে আরেক গৃহকর্মী পঙ্গু হয়ে যায়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে সৈয়দ আশফাকুলকে চাকরি থেকে অব্যাহতির নোটিশ দেওয়া হয়েছে। তবে এতে তাকে চাকরিচ্যুত করার কোনো কারণ দেখানো হয়নি।

নোটিশে বলা হয়েছে, ব্যবস্থাপনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হককে অব্যাহতির নোটিশ দেওয়া হয়েছে। এই নোটিশ অবিলম্বে কার্যকর বলে গণ্য হবে।

সৈয়দ আশফাকুল হক ১৯৯৩ সালে দ্য ডেইলি স্টারের ক্রীড়া বিভাগে যোগ দিয়েছিলেন। এরপর তিনি ক্রীড়া সম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক, বার্তা সম্পাদক ও প্রধান বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সবশেষ ২০১৯ সাল থেকে তিনি ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

বিজ্ঞাপন

সৈয়দ আশফাকুল পরিবার নিয়ে রাজধানীর মোহাম্মদপুরের একটি বহুতল ভবনের নবম তলায় থাকেন। গত ৬ ফেব্রুয়ারি তার ওই বাসা থেকে নিচে পড়ে প্রীতি উরাং নামের ১৫ বছরের এক শিশুর মৃত্যু হয়। প্রীতি ওই বাসয় গৃহকর্মী হিসেবে ছিল।

প্রীতি উরাং নিহতের ঘটনায় স্থানীয়রা তাকে হত্যার অভিযোগ তুলে বিক্ষোভ করে। পরদিন ৭ ফেব্রুয়ারি প্রীতির বাবা লোকেশ উরাং মোহাম্মদপুর থানায় সৈয়দ আশফাকুল ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে আসামি করে মামলা করেন।

প্রীতির মৃত্যুর ওই ঘটনায় দায়ের করা সেই মামলায় অবশ্য সৈয়দ আশফাকুল ও তার স্ত্রীর বিরুদ্ধে হত্যর অভিযোগ নয়, দায়িত্বে অবহেলার অভিযোগ আনা হয়েছে। মামলাটিতে সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী বর্তমানে কারাগারে আছেন।

বিজ্ঞাপন

এর আগে গত বছরের ৬ আগস্ট ওই একই বাসা থেকে পড়ে যায় আরেক গৃহকর্মী সাত বছর বয়সী ফেরদৌসী। প্রাণে বাঁচলেও ফেরদৌসী এখন পঙ্গু অবস্থায় জীবনযাপন করছে। ওই ঘটনায় ফেরদৌসীর মা মামলা করেছিলেন। তবে সে মামলা থেকে সৈয়দ আশফাকুল ও তার স্ত্রী অব্যাহতি পেয়েছেন।

বাসার থেকে পড়ে গৃহকর্মী প্রীতি উরাং (১৫) নিহত হওয়ার ঘটনায় ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে (৪৭) বুধবার (৭ ফেব্রুয়ারি) সকালে গ্রেফতার করে মোহাম্মদপুর থানা পুলিশ।

প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনায় সৈয়দ আশফাকুলকে গ্রেফতারের পর মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুল হক ভুঞা সারাবাংলাকে বলেছিন, ঘটনার তদন্ত । আমরা নিবিড়ভাবে তদন্ত করছি। অপরাধী যেই হোক না কেন. সেটি দেখার বিষয় নয়। আমরা দুজনকে গ্রেফতার দেখিয়েছি। কেন বারবার একই ঘটনা ঘটছে, সেটি বের করা হবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

৮ তলা থেকে পড়ে গৃহকর্মী আহত, সাংবাদিকসহ তিনজনের নামে মামলা

সারাবাংলা/ইউজে/এনইউ/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন