বিজ্ঞাপন

ঢাবিতে বহিরাগতদের প্রবেশ নিষেধ, নাশকতায় জড়িত হলে ব্যবস্থা

July 16, 2024 | 9:24 pm

ঢাবি করেসপন্ডেন্ট

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ও ছাত্রলীগের নেতাকর্মীদের মুখোমুখি অবস্থানের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখার এবং কোনো ধরনের নাশকতায় না জড়ানোসহ পাঁচ নির্দেশন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুলাই) ঢাবি প্রক্টরিয়াল কমিটির এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতিতে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সভায় সভাপতিত্ব করেন।

সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে ‘বিশ্ববিদ্যালয়ের শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ বজায় রাখার জন্য’ পাঁচটি সিদ্ধান্ত নিয়েছে প্রক্টরিয়াল কমিটি। সিদ্ধান্তগুলো হলো—

  • আজ (মঙ্গলবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ও শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখার পরামর্শ দেওয়া যাচ্ছে;
  • ক্যাম্পাসে সন্দেহজনক কাউকে চিহ্নিত করা গেলে সে ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করার পরামর্শ দেওয়া হলো;
  • শিক্ষার্থীদের সমাবেশে কোনো ধরনের অস্ত্রশস্ত্র, যেমন— লাঠিসোঁটা, ইট, আগ্নেয়াস্ত্র ইত্যাদি বহন করা নিষিদ্ধ;
  • সবাইকে নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে এবং কেউ নাশকতামূলক কাজে জড়িত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে; এবং
  • চলমান কোটা আন্দোলন নিয়ে যেকোনো ধরনের গুজব ছড়ানো এবং উসকানিমূলক বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ জানানো হলো।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা এবং শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানিয়েছে ঢাবি প্রক্টরিয়াল কমিটি।

বিজ্ঞাপন

উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপউপাচর্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্ত্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং প্রক্টরিয়াল কমিটির সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল সোমবারের মতো মঙ্গলবারও ক্যাম্পাসে মুখোমুখি অবস্থানে রয়েছে কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগ। এর মধ্যে টিএসসি এলাকায় অবস্থান নিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। আর শহিদ মিনার এলাকায় অবস্থান নিয়েছেন কোটা আন্দোলনকারীরা।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন