Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে বিশ্বকাপে ডি ককের ৫০০

স্পোর্টস ডেস্ক
১ নভেম্বর ২০২৩ ১৭:০৯

বিশ্বকাপ শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন, এটাই হবে তার শেষ ওয়ানডে টুর্নামেন্ট। নিজের শেষ টুর্নামেন্টে দারুণ ফর্মে আছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক। নিউজিল্যান্ডের বিপক্ষে আজও হেসেছে তার ব্যাট। আজ ডি কক গড়েছেন আরেকটি রেকর্ড। প্রথম দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ৫০০ রানের কীর্তি গড়েছেন তিনি, পেছনে ফেলেছেন জ্যাক ক্যালিস, এবি ডি ভিলিয়ার্সদের।

টুর্নামেন্টের শুরুটা ডি কক করেছিলেন দারুণ এক সেঞ্চুরি দিয়ে। দিল্লিতে শ্রীলংকার বিপক্ষে ১০০ রানের দুর্দান্ত ইনিংস দিয়ে শুরু হয় তার রান বন্যার। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে তুলে নেন আরেকটি সেঞ্চুরি, সেই ম্যাচে করেছেন ১০৯ রান। নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের বিপক্ষে তার ব্যাট হাসেনি। তবে বাংলাদেশের বিপক্ষে আবারও স্বরূপে ফেরেন ডি কক, খেলেন ১৭৪ রানের বিধ্বংসী ইনিংস। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ২৪ রানে প্যাভিলিয়নে ফিরেছিলেন। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শুরু থেকেই উপরেরই দিকেই ছিল তার নাম

আজ পুনেতে কিউইদের বিপক্ষেও দারুণ ব্যাটিং করছেন ডি কক। ৯৬ বলে ৯১ রান করে আরেকটি সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছেন তিনি। এর মাঝেই একটি রেকর্ডও করেছেন, এক বিশ্বকাপে প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে ৫০০ রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি, এখন পর্যন্ত তার রান ৫২২। এর আগে এক বিশ্বকাপে প্রোটিয়াদের পক্ষে সর্বোচ্চ রান ছিল ক্যালিসের, ২০০৭ বিশ্বকাপে ৯ ইনিংসে তিনি করেছিলেন ৪৮৫ রান।

ক্যালিসের পরে আছেন ডি ভিলিয়ারস, ২০১৫ বিশ্বকাপে ৭ ইনিংসে করেছিলেন ৪৮২ রান। ২০০৭ বিশ্বকাপে ১০ ইনিংসে গ্রায়েম স্মিথ করেছিলেন ৪৪৩ রান। ১৯৯২ বিশ্বকাপে ৮ ইনিংসে পিটার কার্সস্টেন করেছিলেন ৪১০ রান।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

কুইন্টন ডি কক ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ দক্ষিণ আফ্রিকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর