Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমার্ধে সুইস-সুইডিশ ম্যাচে সমতা


৩ জুলাই ২০১৮ ২০:৫১

।। স্পোর্টস ডেস্ক ।।

বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয় সুইডেন আর সুইজারল্যান্ড। গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোর টিকিট কাটে সুইডিশরা। আর গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোতে ওঠে সুইসরা। সেন্ট পিটার্সবুর্গে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় ম্যাচটি। প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায়নি।

খেলার সপ্তম মিনিটে মার্কাস বার্গের লক্ষ্যভ্রষ্ট শট হতাশ করে সুইডেনকে। এক মিনিট পরই ভিক্টর লিনডেলফের জোরালো শট রুখে দেন সুইজারল্যান্ডের এক ডিফেন্ডার। ফিরতি বলে শট নেন আলবিন একদাল, সেটিও গোলপোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। ১৯তম মিনিটে সুইজারল্যান্ডের সেরা তারকা জের্দান শাকিরির প্রচেষ্টা ব্যর্থ হয়। ২৫ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে শাকিরির বাড়িয়ে দেওয়া বলে হেড করেন রিকার্ডো রদ্রিগুয়েজ। সেবারও বল চলে যায় গোলপোস্টের ওপর দিয়ে।

২৯ মিনিটের মাথায় সুইজারল্যান্ডকে রক্ষা করেন গোলরক্ষক জান সোমার। সুইডিশ তারকা গুস্তাভ ভেনসনের জোরালো শট ঝাঁপিয়ে পড়ে ক্লিয়ার করেন সোমার। ৩৪ মিনিটে সুইজারল্যান্ডের আরেক সেরা তারকা গ্রানিথ জাকার দূরপাল্লার জোরালো শট অল্পের জন্য সুইডিশ জালে জড়ায়নি। ৩৯ মিনিটে জুবেরের দারুণ এক ক্রস কাজে লাগাতে পারেননি বেলেরিম জেমাইলি। তার নেওয়া শট সুইডেনের পোস্টের অল্প ওপর দিয়ে চলে যায়।

৪২ মিনিটের মাথায় আলবিন একদাল সুইজারল্যান্ডের ডি-বক্সে ফাঁকায় দাঁড়িয়ে বল পান। এবারো তাকে হতাশ হতে হয়। দ্বিতীয়বার সহজ সুযোগ পেয়েও লক্ষ্যভ্রষ্ট শটে তিনি বল পাঠিয়ে দেন পোস্টের অনেক ওপর দিয়ে। প্রথমার্ধের বাকি সময়ে কোনো দলই গোলের দেখা পায়নি।

বিজ্ঞাপন

বিশ্বকাপে ১০ বার অংশ নিয়ে সুইজারল্যান্ডের সেরা সাফল্য ১৯৩৪, ১৯৩৮, ১৯৫৪ সালের কোয়ার্টার ফাইনাল। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-১ গোলের জয়, আর শেষ ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ২-২ গোলের ড্র করে তারা। অন্যদিকে, বিশ্বকাপে ১১ বার অংশ নেয়া সুইডেন ১৯৫৮ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল, এরপর ১৯৯৪ বিশ্বকাপে সেমিফাইনালে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ১-০ গোলে জয় তুলে নেয়ার পর জার্মানির কাছে ২-১ গোলে হারে সুইডিশরা। তবে শেষ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ৩-০ গোলের জয় তুলে নেয় দলটি।

ফিফা র‌্যাংকিংয়ে ৬ নম্বরে সুইজারল্যান্ড। অন্যদিকে, র‌্যাংকিংয়ের ২৪ নম্বরে সুইডেন। এই ম্যাচের আগে পর্যন্ত সব মিলিয়ে ২৭ বার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে দুই দলই ১০ ম্যাচ করে জিতে নেয়, আর বাকি সাতটি ম্যাচ শেষ হয় ড্র দিয়ে। এর আগে বিশ্বকাপ আসরে দুই দলের দেখা হয়েছে পাঁচবার। যেখানে সুইডেন ৩টি ম্যাচে এবং সুইজারল্যান্ড জিতেছে ২টি ম্যাচে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর