Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামাল ভূইয়ার গোলে কাতারকে হারিয়ে নক আউটে বাংলাদেশ


১৯ আগস্ট ২০১৮ ১৯:৫৭

।। স্পোর্টস ডেস্ক ।।

ফিফা র‌্যাংকিংয়ে কাতার ৯৮তম, বাংলাদেশ ১৯৪তম স্থানে। র‌্যাংকিংয়ে মধ্যপ্রাচ্যের দেশটির চেয়ে অনেকটা পিছিয়ে থেকেই এশিয়ান গেমস ফুটবলে মাঠে নামে লাল-সবুজের জার্সিধারীরা। শেষ ষোলোতে উঠতে জয় ভিন্ন কোনো পথ খোলা ছিল না জামাল-সুফীলদের। গ্রুপ পর্বের শেষ ম্যাচের যোগ করা সময়ে জামাল ভূইয়ার গোলে কাতারকে ১-০ ব্যবধানে হারিয়ে নক আউট পর্ব নিশ্চিত করে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল।

বিজ্ঞাপন

এর আগে এশিয়ান গেমস ফুটবলে কখনও দ্বিতীয় রাউন্ডে ওঠা হয়নি বাংলাদেশের। ইন্দোনেশিয়ার প্যাট্রিয়ট চন্দ্রভাগায় কাতারের মুখোমুখি হয় বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে ৩-০ গোলে উজবেকিস্তানের বিপক্ষে হেরে আসর শুরু করেছিল বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ায় লাল-সবুজরা। এগিয়ে থেকেও থাইল্যান্ডের বিপক্ষে জেতা হয়নি জামালদের। ১-১ গোলে ড্র হয় ম্যাচটি।

এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে কাতারকে ২-০ গোলে হারানোর রেকর্ড ছিল বাংলাদেশের দখলে। এবারও কাতারকে হারিয়েই নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নেমে শুরু থেকেই বল নিয়ন্ত্রণে রেখে একের পর এক আক্রমণ করতে থাকে কাতার। অন্যদিকে, প্রথমার্ধে খুব একটা আক্রমণ করতে পারেনি কোচ জেমি ডে’র দল বাংলাদেশ।

শুরু থেকেই বেশকটি সুযোগও মিলেছে কাতারের। ম্যাচের ২১তম মিনিটে ডি-বক্সের বাইরে ফ্রি-কিক পায় কাতার। ফ্রি-কিক থেকে আলসাদির নেয়া দুর্দান্ত শট থামিয়ে দেন বাংলাদেশের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা।

ম্যাচের ২৭ মিনিটে আবারও সুযোগ পেয়েছিল কাতার। তবে লক্ষ্যহীন শট খেলে সেই সুযোগ নষ্ট করেন মেশাল আলশামারি। এরপর আক্রমণ জোরালো হয় কাতারের। আর তাতেই ম্যাচের ৩৬তম মিনিটে গোলের দারুণ সুযোগ পেয়েছিল তারা। তবে সতীর্থের কাছ থেকে আসা বল পেলেও লক্ষ্যহীন শট খেলেন হাতিম হাসানিন। প্রথমার্ধের শেষ মিনিটে হলুদ কার্ড দেখেন কাতারের আদেল আল আহমেদ।

বিজ্ঞাপন

এরপর গোল না হওয়ায়, গোলশূন্য থেকেই বিরতিতে যায় দু’দল।

বিরতির পর ইনজুরির কারণে গোলরক্ষক মারওয়ান বাদরেলদিনের বদলি হিসেবে মোহাম্মদ ইব্রাহিমকে মাঠে নামান কাতারের কোচ উনাই মেলগোসা।

বিরতির পর লড়াইয়ে ফেরে জেমি ডে’র ছাত্ররা। ম্যাচের ৪৯ মিনিটে আবদেল রহমানের ফাউলের শিকার হন শুশান্ত ত্রিপুরা। ছয় মিনিট পর আবারও তাকে ফাউল করেন হাতিম।

ম্যাচের ৬০ মিনিটে আরেকটি সুযোগ পেয়েছিল কাতার। কিন্তু ডি-বক্সের বাইরে থেকে হাজেম শেহাতার জোরালো শট পোস্টের ওপর দিয়ে চলে যায়।

এরপর ম্যাচের ৬৫ মিনিটে দারুণ এক সুযোগ পেয়েছিল বিপলো আহমেদ। ডি-বক্সে প্রতিপক্ষের খেলোয়াড়দের কাটিয়ে ডান পায়ের জোরালো এক শট নেন তিনি। তবে তার দুর্দান্ত শট থামিয়ে দেন কাতার গোলরক্ষক। এক মিনিট পর মাহবুবুর রহমানকে উঠিয়ে বদলি হিসেবে মাসুক মিয়া জনিকে মাঠে নামান কোচ জেমি ডে।

ম্যাচের ৭৪ মিনিটে আরেকটি দারুণ সুযোগ পেয়েছিলেন বিপলো। তবে ডি-বক্সে প্রতিপক্ষের খেলোয়াড়ের গায়ে লেগে বল মাঠের বাইরে চলে যায়।

এরপর যোগ করা সময়ে দারুণ এক গোল করেন জামাল ভূইয়া। আর তাতেই জয় দিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বাংলাদেশ-কাতার ম্যাচের আগে এক ম্যাচ হাতে রেখেই ‘বি’ গ্রুপের সেরা হয়ে নকআউটের টিকিট কাটে প্রথম দুই ম্যাচ জেতা উজবেকিস্তান। গ্রুপের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ টানা দুটি ড্র করা থাইল্যান্ড। বাংলাদেশ ও কাতার দুই ম্যাচ থেকে আদায় করে একটি করে পয়েন্ট। পয়েন্ট টেবিলে শীর্ষে উজবেকরা।

গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশ জিতলে আর থাইল্যান্ড হারলে গ্রুপ রানার্স আপ হয়ে শেষ ষোলোতে যাওয়ার সুযোগ থাকবে বাংলাদেশের-এমন সমীকরণ নিয়েই মাঠে নেমেছিল লাল-সবুজরা। একই সময়ে গ্রুপ পর্বে ‘বি’ গ্রুপের অন্য ম্যাচে উজবেকিস্তানের কাছে ১-০ গোলে হেরেছে থাইল্যান্ড।

সারাবাংলা/এমআরপি/এসএন

এশিয়ান গেমস জামাল ভূঁইয়া বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর