Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশ্বকাপের যন্ত্রণা কাটিয়ে উঠতে শুরু করেছে ব্রাজিল’


৮ সেপ্টেম্বর ২০১৮ ১৫:০১

।। স্পোর্টস ডেস্ক ।।

রাশিয়া বিশ্বকাপে ষষ্ঠ শিরোপা জেতার লড়াইয়ে নেমেছিল ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বিদায় নেয় কোয়ার্টার ফাইনাল থেকে। বেলজিয়ামের বিপক্ষে ২-১ গোলে হেরে আসর থেকে ছিটকে পড়ে তিতের শিষ্যরা। তার মধ্যদিয়েই শেষ হয় ব্রাজিলের ‘হেক্সা’ জয়ের স্বপ্ন।

বিশ্বকাপের পর আবারো মাঠে নেমেছেন কুতিনহো-নেইমার-ফিরমিনোরা। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে যুক্তরাষ্ট্রকে তারা হারিয়েছে ২-০ গোলে। দলের হয়ে একটি করে গোল করেন ব্রাজিল অধিনায়ক নেইমার এবং লিভারপুলের তারকা রবার্তো ফিরমিনো।

বিশ্বকাপ থেকে আগেভাগেই ছিটকে পড়ার যন্ত্রণা কিছুটা হলেও দূর হচ্ছে বলে জানালেন ব্রাজিল কোচ তিতে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয়ের পর তিনি জানালেন, এই জয়ে বিশ্বকাপের যন্ত্রণা কাটিয়ে উঠতে শুরু করেছে ব্রাজিল। বিশ্বকাপের হতাশা, ব্যর্থতা ঢেকে দিতে প্রস্তুত আমার শিষ্যরা। এটা সত্যিই সম্মান করার মতো ব্যাপার। আমাদের মানসিক জায়গাগুলো আরও শক্তিশালী করা হচ্ছে।

তিতে আরও যোগ করেন, বিশ্বকাপ শেষে আবারো খেলোয়াড়দের সঙ্গে দেখা হওয়ার পর আমাদের মধ্যে অন্যরকম অনুভূতি কাজ করছে। সবাই নিজেদের গুছিয়ে নিচ্ছে, যদিও মাঠে আরও কিছু সময় দরকার। ফিরমিনো, দগলাস কস্তা, ফ্রেডদের আমি বেশি বেশি সুযোগ দিতে চেয়েছি। এরপর সুযোগ দিয়েছি নতুনদের। তারা সুযোগ পেয়ে তা কাজে লাগিয়েছে এবং দিনে দিনে আরও উন্নতি করবে বলে আমার বিশ্বাস। আর সবশেষে বলতে পারি, সবাই আমার প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে।

আগামী ১২ সেপ্টেম্বর এল সালভাদরের বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হবে ম্যাচটি। এরপর আগামী অক্টোবরে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা। ১৬ অক্টোবর সৌদি আরবের রিয়াদে লড়বে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এবং দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তার আগে অন্য প্রীতি ম্যাচে স্বাগতিক সৌদি আরবের বিপক্ষে খেলতে নামবে কুতিনহো-জেসুস-নেইমাররা। ১২ অক্টোবর হবে ব্রাজিল-সৌদির ম্যাচটি।

গত বিশ্বকাপের বাছাইপর্বে দুইবার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-ব্রাজিল। ২০১৫ সালের নভেম্বরে দশজনের ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা। আর ২০১৬ সালের নভেম্বরে আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল।

সারাবাংলা/এমআরপি

বিশ্বকাপ ব্রাজিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর