Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সালাহ-নেইমার হেড টু হেড


১৭ সেপ্টেম্বর ২০১৮ ১৫:০৩

।। স্পোর্টস ডেস্ক ।।

বর্তমান দল পিএসজির নেইমার আর লিভারপুলের মোহামেদ সালাহ এবার একে অপরের মুখোমুখি হতে যাচ্ছেন। এর আগে ২০১৫ সালে নেইমার যখন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় ছিলেন সেবার ইতালির ক্লাব রোমার হয়ে খেলেছিলেন সালাহ। চ্যাম্পিয়ন্স লিগের সে ম্যাচটাই ছিল একমাত্র মুখোমুখি হওয়া। এবার ফরাসি লিগের চ্যাম্পিয়ন পিএসজি আর ইংলিশ লিগের জায়ান্ট লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে লড়বে। পিএসজির নেইমার আর গতবার চ্যাম্পিয়ন্স লিগের রানার্সআপ লিভারপুলের সালাহ দ্বিতীয়বার মুখোমুখি হবেন।

বিজ্ঞাপন

চলুন দেখে নেওয়া যাক নেইমার-সালাহর হেড টু হেড কিছু পরিসংখ্যান:
** এর আগে একবার ব্রাজিলের সেনসেশন নেইমার আর মিশরীয় কিং সালাহ একে অপরের বিপক্ষে মাঠে নেমেছিলেন। চ্যাম্পিয়ন্স লিগের আসরে ২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর নেইমার খেলেছিলেন বার্সার হয়ে আর সালাহ খেলেছিলেন রোমার জার্সিতে। রোমার মাটিতে গ্রুপপর্বের প্রথম লেগে বার্সা ১-১ গোলে সেই ম্যাচটি ড্র করেছিল। আর বার্সার মাঠ ক্যাম্প নুতে রোমা হেরেছিল ৬-১ গোলের বিশাল ব্যবধানে, যদিও দ্বিতীয় লেগের ম্যাচে ছিলেন না সালাহ।

** নেইমার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে নামার আগে এই মৌসুমে পিএজির হয়ে ৫ ম্যাচে গোল করেছেন চারটি। আর সালাহ ৫ ম্যাচে গোল করেছেন দুটি। এ বছর জাতীয় দলের হয়ে নেইমার খেলেছেন ৯ ম্যাচ, গোল করেছেন ৬টি। আর সালাহ মিশরের হয়ে ৪ ম্যাচ খেলে গোল করেছেন ৫টি।

** নেইমার-সালাহ দুজনের বয়সই এখন ২৬। যদিও সালাহর থেকে নেইমার ১৩১ দিনের বড়। তবে, উচ্চতা দুজনেরই একই (৫ ফুট ৯ ইঞ্চি)।

** নেইমার কোনো ইংলিশ ক্লাবের বিপক্ষে আট ম্যাচ খেলে গোল করেছেন দুটি। তাতে লেগেছে ৬২৬ মিনিট। ২০১৬-১৭ মৌসুমে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির বিপক্ষে বার্সা জিতেছিল ৩-১ গোলে, সে ম্যাচে জোড়া গোল করেছিলেন নেইমার। আর সালাহ কোনো ফরাসি লিগের ক্লাবের বিপক্ষে গোল করেছেন একটি। উয়েফা ইউরোপা লিগের ২০১৬-১৭ মৌসুমে ফরাসি ক্লাব অলিম্পিক লিওর বিপক্ষে রোমার তারকা সালাহ গোলটি করেছিলেন। দুই লেগের ১৮০ মিনিট খেলে গোল পেয়েছিলেন তিনি। সেবার লিওর বিপক্ষে ৫-৪ অ্যাগ্রিগেটে হেরেছিল সালাহর রোমা।

বিজ্ঞাপন

** পিএসজি লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে মুখোমুখি হবে। এর আগেই অবশ্য নেইমার অ্যানফিল্ডে খেলে গিয়েছেন। রাশিয়া বিশ্বকাপের আগে গত ৩ জুন লিভারপুলের মাঠে ব্রাজিলের জার্সিতে নেমেছিলেন নেইমার। সেই ম্যাচে বর্তমান রানার্সআপ ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। বিশ্বকাপের আগে সেই প্রস্তুতি ম্যাচে গোলও করেছিলেন দীর্ঘদিন ইনজুরিতে থাকার পর মাঠে নামা নেইমার। অন্য গোলটি করেছিলেন লিভারপুলের ব্রাজিল তারকা রবার্তো ফিরমিনো।

ক্লাব আর দেশের জার্সিতে ২০১৮ সালে সালাহ-নেইমারের গোলের পরিসংখ্যান:
১-১০ মিনিট: সালাহ (২ গোল), নেইমার (১ গোল)
১১-২০ মিনিট: সালাহ (২ গোল), নেইমার (১ গোল)
২১-৩০ মিনিট: সালাহ (৪ গোল), নেইমার (১ গোল)
৩১-৪০ মিনিট: সালাহ (২ গোল), নেইমার (২ গোল)
৪১-প্রথমার্ধের বাকি সময়: সালাহ (৩ গোল), নেইমার (৩ গোল)
** প্রথমার্ধে সালাহ মোট করেছেন ১৩ গোল, নেইমার করেছেন ৮ গোল
৪৬-৫৫ মিনিট: সালাহ (১ গোল), নেইমার (৩ গোল)
৫৬-৬৫ মিনিট: সালাহ (২ গোল), নেইমার (২ গোল)
৬৬-৭৫ মিনিট: সালাহ (৪ গোল), নেইমার (৩ গোল)
৭৬-৮৫ মিনিট: সালাহ (৫ গোল), নেইমার (৩ গোল)
৮৬-দ্বিতীয়ার্ধের বাকি সময়: সালাহ (১ গোল), নেইমার (১ গোল)
** দ্বিতীয়ার্ধে সালাহ মোট করেছেন ১৩ গোল, নেইমার করেছেন ১২ গোল
** সব মিলিয়ে সালাহ ২৬ গোল আর নেইমার ২০ গোল

** ২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সালাহ খেলেছেন ৯৩০ মিনিট, গোল করেছেন ১০টি। আর নেইমার খেলেছেন ৭২০ মিনিট, গোল করেছেন ৬টি। সালাহর প্রতি গোলের জন্য গড়ে সময় লেগেছে ৯৩ মিনিট আর নেইমারের ১২০ মিনিট।

** চ্যাম্পিয়ন্স লিগে নেইমার খেলেছেন ৪৭ ম্যাচ আর সালাহ খেলেছেন ২৮ ম্যাচ। যেখানে নেইমারের নামের পাশে ২৭ গোল আর সালাহর নামের পাশে ১৩ গোল। ২০১৭-১৮ মৌসুমে সালাহ সর্বোচ্চ ১০ গোল করেন, নেইমার ২০১৪-১৫ মৌসুমে করেছিলেন ১০ গোল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর