Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাটকীয় শেষ ওভারে টাই ভারত-আফগানিস্তান ম্যাচ


২৬ সেপ্টেম্বর ২০১৮ ১১:৪৩

স্পোর্টস ডেস্ক।।

অবিশ্বাস্য, অকল্পনীয়। টানা তিন ম্যাচে শেষ ওভারে নিষ্পত্তি হলো আফগানিস্তানের ম্যাচ। আরেকটু হলেই হারের হ্যাটট্রিকও হয়ে যেতে পারত। কিন্তু রশিদ খান এবার তা হতে দেন নি। শেষ বলে রবীন্দ্র জাদেজাকে আউট করে ভারতকে জয় পেতে দেননি, ম্যাচ হয়ে গেছে টাই। ২৫৩ রান তাড়া করে শেষ বলে ২৫২ রানেই অলআউট হয়েছে ভারত। নিয়মরক্ষার ম্যাচে টাই করলেও আফগানিস্তানের কাছে তা অবশ্য জয়েরই সমান। মাথা উঁচু করেই এশিয়া কাপ থেকে বিদায় নিল আফগানরা।

বিজ্ঞাপন

শেষ ১০ ওভার আগেও মনে হয়নি, ভারত ম্যাচটা হারতে যাচ্ছে। শেষ ১০ ওভারে দরকার ওভারপ্রতি ৫ রানেরও কম, হাতে আছে আরও চার উইকেট। মাত্রই আউট হয়ে গেছেন দীনেশ কার্তিক, রবিন্দ্র জাদেজা অবশ্য ছিলেন। কিন্তু সেখান থেকে শুরু হয় আফগানিস্তানের ঘুরে দাঁড়ানো। চাহার ও জাদেজার ২১ রানের জুটি যখন ভারতকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিল, তখনই চাহারকে বোল্ড করেন আফতাব আলম।

তারপরও কুলদীপ যাদব ও জাদেজাই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু যাদব রান আউট হয়ে যাওয়ায় আবারও চাপে পড়ে যায় আফগানিস্তান। শেষ দুই ওভারে দরকার হয় ১৩ রান, কিন্তু ৪৯তম রান আউট হয়ে যান কৌল। শেষ ওভারে দরকার ৭, স্ট্রাইকে জাদেজা। প্রথম বলে রান নিলেন না, দ্বিতীয় বলে মারলেন চার। এরপরের বলে এক রান দিয়ে স্ট্রাইক দিলেন খলিলকে। তিনি কোনোমতে এক রান নেওয়ার পর আবার জাদেজা পেলেন স্ট্রাইক। দুই বলে জয়ের জন্য দরকার ১ রান, ম্যাচ টাইড। কিন্তু মারতে গিয়ে রশিদের বলে জাদেজা ক্যাচ তুলে দিলেন ডিপ মিডউইকেটে। জয়ের সমান এক টাই মেল আফগানরা।

তার আগে ভারতের ওপেনিং জুটিই ম্যাচটা জিতিয়ে দেবে বলে মনে হচ্ছিল। লোকেশ রাহুল ও আম্বাতি রাইড়ুর উদ্বোধনী জুটিটা ভাঙে ১১০ রানে। রাহুল ৬০ রানে ও রাইড়ু ৫৭ রানে আউট হয়ে যান। কিন্তু ভারতের মিডল অর্ডার এরপর ব্যর্থ আরও একবার। ধোনি ও মনীশ পান্ডে আউট হয়ে গেছেন ৮ রান করে।

বিজ্ঞাপন

তারপরও কার্তিক ও কেদার যাদব ভারতকে টেনে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু ১৯ রান করে যাদব ও ৪৪ রান করে কার্তিকের আউটে ভাপে পড়ে যায় ভারত। শেষ পর্যন্ত জয় না নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

তার আগে আফগানিস্তানের ইনিংসে উজ্জ্বল ছিলেন ওপেনার মোহাম্মদ শাহজাদ। শুরুটা ভালো হয়নি আফগানদের, ১৩তম ওভারে দলীয় ৬৫ রানের মাথায় বিদায় নেন জাভেদ আহমাদি। জাদেজার বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ার আগে ৩০ বলে তিনি করেন ৫ রান। ততক্ষণে হাফ-সেঞ্চুরি তুলে নেন শাহজাদ। এরপর জাদেজার বলে রহমত শাহ (৩) দ্রুত বিদায় নেন। ১৬তম ওভারে কুলদীপ যাদব দ্বিতীয় বলে হাশমতউল্লাহ শাহিদি (০) এবং তৃতীয় বলে আসগর আফগানকে (০) ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন।

২৯তম ওভারে অভিষেক উইকেট পান দীপক চাহার। গুলবাদিন নাইবকে (১৫) ফেরান তিনি। দলীয় ১৩২ রানের মাথায় আফগানরা পঞ্চম উইকেট হারায়। তার ঠিক আগেই সেঞ্চুরি পূর্ণ করেন মোহাম্মদ শাহজাদ। ১০টি চার আর ৬টি বিশাল ছক্কায় সেঞ্চুরির দেখা পান তিনি। ৮৯ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছে ওয়ানডেতে পঞ্চম সেঞ্চুরির দেখা পান শাহজাদ। ৩৮তম ওভারে জাদেজার বলে কার্তিকের তালুবন্দি হওয়ার আগে শাহজাদ করেন ১২৪ রান। ১১৬ বলে তিনি ইনিংস সাজান ১১টি চার আর ৭টি ছক্কায়। বিদায়ের আগে মোহাম্মদ নবীকে নিয়ে ৪৮ রানের জুটি গড়েন আফগান এই ওপেনার।

৪৫তম ওভারে জাদেজার তৃতীয় শিকারে বিদায় নেন নাজিবুল্লাহ জাদরান (২০)। এলবির ফাঁদে পড়ে বিদায়ের আগে মোহাম্মদ নবীকে সঙ্গী করে স্কোরবোর্ডে ৪৬ রান যোগ করেন তিনি। ব্যাটে ঝড় তুলেছিলেন মোহাম্মদ নবী। ৪৮তম ওভারে বিদায়ের আগে ৫৬ বলে তিনটি চার আর চারটি ছক্কায় নবী করেন ৬৪ রান। রশিদ খান ১২ এবং আফতাব আলম ২ রানে অপরাজিত থাকেন। নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে আফগানরা তোলে ২৫২ রান। টাই করার জন্য সেটাই হয়েছে যথেষ্ট।

সারাবাংলা/ এএম

এশিয়া কাপ ২০১৮ ভারত-আফগানিস্তান ম্যাচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর