Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ম্যাচের চেয়েও বেশি কিছু ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ’


১৩ অক্টোবর ২০১৮ ২০:০২

।। স্পোর্টস ডেস্ক ।।

বিশ্বকাপের পর থেকে স্বেচ্ছায় অবসর নিয়েছেন আর্জেন্টিনার ফুটবল জাদুকর লিওনেল মেসি। শুধু মেসিই নন, সার্জিও আগুয়েরো, ডি মারিয়া, গঞ্জালো হিগুয়েনদের ছাড়াই আর্জেন্টিনা খেলেছে তিনটি ম্যাচ। ওদিকে, নেইমারের অধীনে ব্রাজিলও খেলেছে তিনটি ম্যাচ। রাশিয়া বিশ্বকাপের পর দুই দলই কোনো ম্যাচ হারেনি।

আগামী ১৬ অক্টোবর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে খেলতে নামবে মেসিহীন আর্জেন্টিনা। সৌদি আরবের জেদ্দায় ৬২ হাজারের বেশি ধারণক্ষমতা সম্পন্ন কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১২টায় মাঠে নামবে দুই দল। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের স্কোয়াডে মেসির মতো নেই আগুয়েরো-ডি মারিয়া-হিগুয়েন। নেইমার-কুতিনহো-জেসুস-ফিরমিনোদের নিয়ে দুর্দান্ত গতিতে ছোটা ব্রাজিল কোচ তিতে জানিয়েছেন, ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ শুধু প্রীতি ম্যাচই নয়, ম্যাচের থেকেও বেশি কিছু এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি দেখা।

নেইমারও কোচের সুরে সুর মেলালেন। তিনি গণমাধ্যমে জানান, মেসি অবিশ্বাস্য খেলোয়াড়। যারা ফুটবলকে পছন্দ করে তারা মেসিকে এই ম্যাচে মিস করবে কোনো সন্দেহ নেই। কারণ ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই ভিন্ন কিছু। যদিও আমরা জানি আসন্ন ম্যাচটি একটি প্রীতি ম্যাচ তারপরও বলবো এটা ডার্বি ম্যাচের মতোই গুরুত্বপূর্ণ। আমরা যেমন জেতার জন্যই মাঠে নামবো, ঠিক তেমনি আর্জেন্টিনাও জেতার জন্যই মাঠে নামবে।

নেইমার আরও জানান, আমি বিশ্বাস করি এটা দুই দলের দারুণ এক লড়াইয়ের ম্যাচ হতে যাচ্ছে। ম্যাচটি আপনাদের জন্য উপভোগ্য হবে। কারণ আমাদের দলে দারুণ সব খেলোয়াড় রয়েছে। আর্জেন্টিনার দলেও স্কিলড খেলোয়াড় রয়েছে। এটা খুবই সুন্দর একটি ম্যাচ হবে বলে আমার বিশ্বাস।

বিজ্ঞাপন

বার্সায় মেসির সতীর্থ হয়ে খেলেছেন নেইমার। এখন খেলছেন পিএসজিতে আরেক আর্জেন্টাইন ডি মারিয়ার সতীর্থ হয়ে। মেসিকে ছাড়া আর্জেন্টিনা দুর্বল কী না এমনও প্রশ্ন শুনতে হয় নেইমারকে। পিএসজি তারকা যোগ করেন, হ্যাঁ, মেসি এই ম্যাচে থাকছেন না। শুধু মেসি নয় ডি মারিয়াও থাকছেন না এই ম্যাচে। ডি মারিয়া দুর্দান্ত এক ফুটবলার। মেসি-ডি মারিয়ারা না থাকলেও আর্জেন্টিনার বর্তমান স্কোয়াডে দারুণ সব খেলোয়াড় আছে। আমরা শুধু নিজেদের দিনে আমাদের সেরাটাই দিতে চাই আর ম্যাচটি জিততে চাই।

মেসি-ডি মারিয়া-আগুয়েরো-হিগুয়েন ছাড়া বিশ্বকাপের পর তিন ম্যাচ খেলে কোনোটিতেই হারেনি ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনির আর্জেন্টিনা। গুয়েতামালার বিপক্ষে ৩-০ গোলে জয়ের পর কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। দলকে টেনে নিয়ে চলছেন লাউতারো মার্টিনেজ, পাওলো দিবালা, মাউরো ইকার্দি, রবার্তো পেরেইরা, জিওভানি লো সেলসো, গঞ্জালো মার্টিনেজ আর জিওভানি সিমিওনেরা। সবশেষ ম্যাচে ইরাকের বিপক্ষে ৪-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ওদিকে, নেইমারের অধীনে আমেরিকাকে ২-০ গোলে, এল সালভেদরকে ৫-০ গোলে আর সবশেষ সৌদি আরবকে ২-০ গোলে হারিয়েছে ব্রাজিল। নেইমারের পাশাপাশ দলকে টেনে নিয়ে চলছেন কুতিনহো, জেসুস, অ্যালেক্স সান্দ্রো, রিচার্লিসন, মারকুইনহোস, ফিরমিনোরা।

ব্রাজিল-আর্জেন্টিনা সবশেষ মুখোমুখি হয়েছে গত বছরের ৯ জুন। আন্তর্জাতিক সেই ম্যাচে ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। তার আগে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল দুই দল। আর দ্বিতীয় লেগে ৩-০ গোলে জিতেছিল ব্রাজিল। আর্জেন্টিনার বিপক্ষে ৪০ ম্যাচ জিতেছে ব্রাজিল, ড্র করেছে ২৪ ম্যাচ আর হেরেছে ৩৮ ম্যাচ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

আর্জেন্টিনা ব্রাজিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর