Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত-ইংল্যান্ডের পরেই বাংলাদেশ


১০ ডিসেম্বর ২০১৮ ১৩:৩৯

।। স্পোর্টস ডেস্ক ।।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। সিরিজের আরও দুটি ম্যাচ বাকি। এ বছর বাংলাদেশের আর কোনো ওয়ানডে ম্যাচ নেই। অন্য কোনো দলেরও নেই। ২০টি ওয়ানডে খেলে বাংলাদেশকে চলতি বছর থামতে হবে। এরই মধ্যে মাশরাফির দল ১৮টি ম্যাচ খেলে ফেলেছে।

সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জিম্বাবুয়ে। ২৬টি ওয়ানডে খেলে এ বছর জিম্বাবুয়ে জিতেছে মাত্র ৫টিতে, হেরেছে ২০টিতে আর বাকি একটি ম্যাচ টাই হয়। তাদের জয়ের হার ২১.১৫ শতাংশ। যেখানে বাংলাদেশের ৬৬.৬৬। যা তৃতীয় সর্বোচ্চ। ৭৫ শতাংশ ম্যাচ জিতে ভারত রয়েছে এই তালিকায় শীর্ষে। দুইয়ে থাকা ইংল্যান্ড জিতেছে ৭৩.৯১ শতাংশ ম্যাচ। বাংলাদেশের সমান ৬৬.৬৬ শতাংশ ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড, যাদের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।

চলতি বছর ১৮টি ওয়ানডে ম্যাচ খেলে টাইগাররা জিতেছে ১২টিতে। বাকি ছয়টি ম্যাচে হারতে হয়েছে অল্প ব্যবধানে। এরমধ্যে পাঁচবার খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। এ বছর পাঁচ ম্যাচের কোনোটিতেই বাংলাদেশকে হারাতে পারেনি জিম্বাবুয়ে। গত ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে সিরিজ জিতে আসে টাইগাররা। ক্যারিবীয়ানদের বিপক্ষে ৪ ম্যাচ খেলে জিতেছে তিনটিতেই।

শ্রীলঙ্কার বিপক্ষেও খেলেছে চারটি ম্যাচ, সেখানে দুটিতে জয় আর দুটিতে পরাজয় লাল-সবুজদের। আফগানিস্তান আর ভারতের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে আফগানদের একটি ম্যাচে হারালেও অপরটি হেরে যায় গত এশিয়া কাপে। আর সেই আসরের ফাইনালে এবং গ্রুপ পর্বে ভারতের কাছে দুটি ম্যাচই হারে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে চলতি বছর একটি ম্যাচ খেলে সেটিতে জয় পেয়েছিল টাইগাররা। এ বছর দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা হয়নি বাংলাদেশের।

বিজ্ঞাপন

চলতি বছর ২০টি ওয়ানডে ম্যাচ খেলে ১২টিতে জিতেছে টেস্ট পরিবারের নতুন সদস্য আফগানিস্তান (৬২.৫০%)। অস্ট্রেলিয়া ১৩ ম্যাচের মাত্র দুটিতেই জিতেছে (১৫.৩৮%)। ইংল্যান্ড ২৪ ম্যাচের ১৭টিতে জিতেছে (৭৩.৯১%)। ২০ ম্যাচ খেলে ১৪টিতে জয় আর দুটি ম্যাচে টাই করা ভারতের জয়ের হার ৭৫ শতাংশ। নিউজিল্যান্ড ১৩ ম্যাচের ৮টিতে জিতেছে (৬৬.৬৬%)। ১৮ ম্যাচের ৮টিতে জিতেছে পাকিস্তান (৪৭.০৫%)। দক্ষিণ আফ্রিকা ১৭টি ওয়ানডে খেলে জিতেছে ৯টিতে (৫২.৯৪%)। শ্রীলঙ্কা এ বছর ১৭ ম্যাচ খেলে জিতেছে ৬টিতে (৩৭.৫০%)।

বাংলাদেশ সফরে থাকা ওয়েস্ট ইন্ডিজ এ বছর ১৬ ওয়ানডে ম্যাচে নেমে জিতেছে ৭টিতে। ১১ ডিসেম্বর বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে ক্যারিবীয়ানদের জয়ের হার ৪৬.৮৭ শতাংশ। আর সর্বোচ্চ ২৬ ওয়ানডে ম্যাচ খেলে মাত্র ৫টিতে জেতা জিম্বাবুয়ের জয়ের হার ২১.১৫ শতাংশ। টাইগারদের সুযোগ থাকছে ২০১৮ সাল শেষের আগে নিজেদের আরও উপরে নিয়ে যাওয়ার। কারণ সিরিজের পরের দুটি ম্যাচেও ফেভারিট টাইগাররা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর