Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈধতা পেলেন পেসার আল আমিন


১১ জানুয়ারি ২০১৮ ১৯:১১

স্টাফ করেসপন্ডেন্ট

বিপিএলে ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের দায়ে অভিযুক্ত কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পেসার আল আমিন হোসেনের বোলিংকে বৈধ বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিপিএলের পঞ্চম আসরে আল-আমিন হোসেনের বোলিং অ্যাকশন নিয়ে রিপোর্ট করেছিলেন আম্পায়ার। গত রোববার মিরপুর ক্রিকেট একাডেমিতে অ্যাকশন শোধরানোর পরীক্ষা দেন টাইগার এই পেসার।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বোলিংয়ের বৈধতা পেয়েছেন তিনি। বোলিং অ্যাকশন রিভিউ কমিটির প্রধান মোহাম্মদ জালাল ইউনুস বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এই ঘোষণা দেন।

বোলিং অ্যাকশন রিভিউ কমিটির প্রধান জালাল ইউনুস জানান, ‘পরীক্ষায় দেখা গেছে আল-আমিনের বোলিং অ্যাকশনে কোনো ধরনের সমস্যা নেই।’

ফলে, বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ড থেকে খেলার সুযোগ পাবেন ২৮ বছর বয়সী ডানহাতি পেসার আল-আমিন। বিসিএলের তিন রাউন্ড শেষে শুরু হবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল)। সেখানেও খেলতে বাধা নেই আল-আমিনের। ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ডিপিএল।

জালাল ইউনুস সেটিও নিশ্চিত করেছেন, ‘আল আমিনের বোলিং নিয়ে কোনো সমস্যা না থাকায় চলতি বিসিএলের দ্বিতীয় রাউন্ড থেকেই খেলার সুযোগ পাবে। ডিপিএল খেলতেও তার বাধা থাকছে না।’

দুই বছরের মধ্যে আল আমিন আবারও রিপোর্টেড হলে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হবেন। বিপিএলের সবশেষ আসরে প্রথমে একটি ডেলিভারির কারণে অভিযুক্ত হন আল আমিন। বিপিএল শেষে ভিডিও বিশ্লেষণের মাধ্যমে রিভিউ কমিটি নিশ্চিত হয় যে তার বেশ কয়েকটি ডেলিভারিই ছিল ত্রুটিপূর্ণ।

জালাল ইউনুস যোগ করেন, ‘বৈধতা পাওয়ার পর আল আমিনকে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। তাকে বলা হয়েছে দুই বছরের মধ্যে দুইবার রিপোর্টেড হলে এক বছর নিষিদ্ধ হতে হবে। আল-আমিন স্বীকার করেছিল তার দুই-একটা ডেলিভারিতে সমস্যা ছিল। সেগুলো সে কাটিয়ে উঠেছে। আমার মনে হয় না ভবিষ্যতে আর কোনো সমস্যা হবে আল-আমিনের।’

বিজ্ঞাপন

অভিযুক্ত হওয়ার পর কুমিল্লা ভিক্টোরিয়ান্স কোচ মোহাম্মদ সালাউদ্দিনের কাছে বোলিং শোধরাতে কাজ করেন আল আমিন। পরে গত ৭ জানুয়ারি মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন।

আল-আমিনের অ্যাকশন আগেও প্রশ্নবিদ্ধ হয়েছিল। ২০১৪ সালের আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রথম টেস্টে ‘রিপোর্টেড’ হওয়ার পর চেন্নাইয়ে পরীক্ষা দিয়ে বোলিংয়ের বৈধতা পান তিনি। ওই বছরের নভেম্বরে ফিরেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর