Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় হারে সিরিজে পিছিয়ে থাকলো বাংলাদেশ


১৭ ডিসেম্বর ২০১৮ ১৪:২১

।। স্পোর্টস ডেস্ক ।।

ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার পর ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। এবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সফরকারীদের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকলো টাইগাররা।

সোমবার (১৭ ডিসেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে ১২৯ রান তোলে টাইগাররা। জবাবে দুই উইকেট হারিয়েই জয় তুলে নেয় সফরকারীরা। শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছাড়েন নিকোলাস পুরান (২৩) এবং কেমো পল (২৯)।

বাংলাদেশের দেয়া ১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটে ঝড় তোলেন দুই ওপেনার শাই হোপ আর এভিন লুইস। মাত্র ৩.১ বলেই দু’জন মিলে করেন ৫১ রান। তবে সেই জুটি ভেঙে দেন সাইফউদ্দিন। দলীয় ৫১ রানে এভিন লুইস ১৮ রানে ফেরান এই পেসার। এরপর উইকেটে আসেন নিকোলাস পুরান। হোপের সঙ্গে তিনিও ঝড় তোলেন ব্যাটে। এরপর দলীয় ৯৮ রানে মাহমুদউল্লাহর বলে মোস্তাফিজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন শাই হোপ। আউট হওয়ার আগে ২৩ বলে ৩ চার ও ৬ ছক্কায় একাই ৫৫ রান করেন উইন্ডিজ এই ব্যাটসম্যান।

এরপর আর উইকেট হারায়নি সফরকারীরা। শেষ পর্যন্ত ১০.৫ ওভারে ৮ উইকেট হাতে রেখেই জয় পেয়ে যায় উইন্ডিজ।

বাংলাদেশের হয়ে ১টি করে উইকেট নেন মাহমুদউল্লাহ ও সাইফউদ্দিন।

এর আগে টস জিতে ওপেনিংয়ে নামেন তামিম ইকবাল এবং লিটন দাস। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই জীবন পান তামিম। ওশানে থমাসের বলে দলপতি ব্রাথওয়েইট ক্যাচ মিস করেন। ইনিংসের দ্বিতীয় ওভারে শেলডন কতরেলের বলে ব্রাথওয়েইটের হাতে ক্যাচ তুলে দেন ৭ বলে ৫ রান করা তামিম। দলীয় ১১ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ১৯ রানের মাথায় বিদায় নেন আরেক ওপেনার লিটন দাস। ৫ বলে ৬ রান করে থমাসের বলে ব্রাথওয়েইটের হাতে ক্যাচ দেন লিটন। চতুর্থ ওভারে কতরেলের বলে বিদায় নেন ৫ রান করা সৌম্য সরকার। দলীয় ৩১ রানের মাথায় বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়।

বিজ্ঞাপন

ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলে বিদায় নেন মুশফিকুর রহিম। দলীয় ৪৮ রানের মাথায় রানআউট হন মুশফিক (৫)। এরপর ২৫ রানের জুটি গড়েন সাকিব-মাহমুদউল্লাহ। দলীয় ৭৩ রানের মাথায় কতরেলের বলে খোঁচা দিলে উইকেটের পেছনে ধরা পড়েন ১৯ বলে ১২ রান করা মাহমুদউল্লাহ। সাকিবের সঙ্গে ৩০ রানের জুটি গড়ে বিদায় নেন আরিফুল হক। ফ্যাবিয়ান অ্যালেনের করা ইনিংসের ১৬তম ওভারে উড়িয়ে মারতে গিয়ে আরিফুল ক্যাচ দেন নিকোলাস পুরানোর হাতে। বিদায়ের আগে ১৮ বলে দুইটি বাউন্ডারিতে তিনি করেন ১৭ রান।

ফ্যাবিয়ান অ্যালেনকে ছক্কা হাঁকিয়ে টি-টোয়েন্টিতে অষ্টম ফিফটি তুলে নেন সাকিব। ব্রাথওয়েইটের বলে এরপর বিদায় নেন মোহাম্মদ সাইফউদ্দিন (১)। ইনিংসের ১৮তম ওভারে কতরেলের চতুর্থ শিকারে বিদায় নেন সাকিব। তার আগে ৪৩ বলে দুটি ছক্কা, আটটি চারের সাহায্যে করেন ৬১ রান। মিরাজ ১০ বলে ৮ রান বিদায় নেন। ১৯তম ওভারের শেষ বলে মোস্তাফিজুর রহমান বোল্ড হওয়ার আগে কোনো রান পাননি। আবু হায়দার রনি ১ রানে অপরাজিত থাকেন।

৪ ওভারে ২৮ রান খরচায় চারটি উইকেট নেন কতরেল। ৪ ওভারে ৩৩ রানের বিনিময়ে একটি উইকেট পান ওশানে থমাস। ৪ ওভারে ২৩ রান খরচায় দুটি উইকেট পান কেমো পল।

ম্যাচসেরা নির্বাচিত হন উইন্ডিজ পেসার শেলডন কতরেল।

সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরে। ২০ ডিসেম্বর (বৃহস্পতিবার) দ্বিতীয় টি-টোয়েন্টি এবং তৃতীয় ও শেষ ম্যাচ অনুষ্ঠিত ২২ ডিসেম্বর (শনিবার)।

সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরে। এই সিরিজ জিতলেই বাংলাদেশ প্রথমবারের মতো পূর্ণ সিরিজে তিন ফরম্যাটের সব কটি ট্রফি জেতার প্রথম স্বাদ পাবে। এর আগে ক্যারিবিয়ানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। এ বছর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে স্বাগতিকদের বিপক্ষে টেস্ট সিরিজ হেরে গেলেও পরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল। এই ম্যাচ হারলেও সিরিজের বাকি দুটি ম্যাচে জয় পেলেই সিরিজ জিতবে টাইগাররা।

বিজ্ঞাপন

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার (১৭ ডিসেম্বর) সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয় দুপুর সাড়ে ১২টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করে গাজী টিভি। খেলাটি অনলাইনে সরাসরি সম্প্রচার করে র‌্যাবিটহোলবিডি

বাংলাদেশ একাদশ:

সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, সাইফউদ্দিন, আবু হায়দার রনি এবং আরিফুল হক।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ:

কার্লোস ব্রাথওয়েইট (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শিমরন হেটমেয়ার, ফ্যাবিয়ান অ্যালেন, কেমো পল, এভিন লুইস, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, শাই হোপ, শেলডন কতরেল এবং ওশানে থমাস।

সারাবাংলা/এসএন

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর