Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মরিনহোর বিদায়ে কোচদের মাঝেও হতাশা


১৯ ডিসেম্বর ২০১৮ ১৪:৫৩

।। স্পোর্টস ডেস্ক ।।

দলের ব্যর্থতার দায়ে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হোসে মরিনহোকে বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) ক্লাব ওয়েবসাইটে এক বিবৃতি জানানো হয়, ইউনাইটেডের দায়িত্ব হারিয়েছেন ৫৫ বছর বয়সী কোচ মরিনহো। এরপর থেকেই বেশ গরম বিশ্ব ফুটবল। মরিনহোর বিদায়ে অন্য দলগুলোর কোচরাও হতাশা প্রকাশ করেছেন। এই দলে আছেন লিভারপুলের কোচ জার্গেন ক্লপ, চেলসির সহকারী কোচ জিয়ানফ্রাঙ্কো জোলা, টটেনহ্যামের কোচ মাউরোসিও পচেতিনো, আর্সেনালের কোচ উনাই এমেরি, বায়ার্ন মিউনিখের কোচ নিকো কোভাক আর ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা।

বিজ্ঞাপন

ইউনাইটেডের দেয়া বিবৃতিতে বলা হয়, ‘ম্যানচেস্টার ইউনাইটেড ঘোষণা দিচ্ছে হোসে মরিনহো তার দায়িত্ব ছেড়েছেন এবং এটি তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে কাজ করায় ক্লাবের পক্ষ থেকে তাকে ধন্যবাদ এবং তার ভবিষ্যতের জন্য শুভকামনা। চলতি মৌসুমের শেষের দিকে নতুন কোচ নিয়োগ দেয়া হবে। আর এই সময়ে পূর্ণকালীন নতুন কোচ নিয়োগের প্রক্রিয়া চালাবে ক্লাব।’

লিভারপুলের কোচ জার্গেন ক্লপ: মরিনহোর প্রতি আমার সম্মান আগের মতোই থাকবে। দুর্দান্ত সব সাফল্য পেয়েছিলেন তিনি। কিন্তু গত কয়েক মাসে আনন্দ উদযাপন করতে পারেননি। এটা আপনার জন্য কখনোই ভালো নয়, যখন প্রতিদিনই একই প্রশ্নের মুখোমুখি হতে হবে। মরিনহো এমন একজন কোচ যিনি চাইলে মাত্র দুদিনের মধ্যেই আরেকটি বড় ক্লাবের কোচ হতে পারবেন।

চেলসির সহকারী কোচ জিয়ানফ্রাঙ্কো জোলা: এটা কারো জন্যই ভালো খবর নয়। বিশেষ করে মরিনহোর মতো মানুষের জন্য। তিনি মাঠে যান দলকে জেতানোর লক্ষ্য নিয়েই। ক্লাবের জন্য তিনি সবকিছুই দিতে প্রস্তুত থাকেন। ইউনাইটেডকেও তিনি অনেক কিছুই পাইয়ে দিয়েছেন।

বিজ্ঞাপন

টটেনহ্যামের কোচ মাউরোসিও পচেতিনো: মরিনহোর সঙ্গে আমার খুবই ভালো সম্পর্ক আছে। সে আমার খুব ভালো বন্ধু, আর এটা সব সময়ই থাকবে। তার চলে যাওয়ার খবরটি আমাতে ব্যথিত করেছে, আমি হতাশ হয়েছি।

আর্সেনালের কোচ উনাই এমেরি: আমি শুধু একটি কথাই বলতে চাই। মরিনহোর খবরটি আমাবে বিচলিত করেছে, বিস্মিত করেছে। এটা কখনোই ভালো খবর হতে পারে না। কারণ একজন কোচ যখন তার কাজ শেষের দিকে গুটিয়ে আনে আর বরখাস্ত হয়। এটাই কি আমাদের প্রাপ্য? কোচদের জন্য এটা প্রাপ্য নয়।

বায়ার্ন মিউনিখের কোচ নিকো কোভাক: এভাবে একজন কোচকে বিদায় বলে দেওয়া সত্যিই দু:খজনক। একজন কোচ হিসেবে এই খবর শুনে আমি বিস্মিত হয়েছি। আমি তার আবেগ-অনুভূতি বুঝতে পারছি। আমার অনুরোধ থাকবে বড় মাপের কোনো কোচকে বিদায় বলে দেওয়ার আগে ভাববেন, এভাবে বিদায় বলে দেবেন না।

ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা: মরিনহো অনেক অভিজ্ঞ একজন কোচ। তেমনি কঠিন একজন মানুষ। আশা করি সে আরও কঠিন হয়েই ফিরবে আর সেটা খুব দ্রুতই। আমরা আবার একসঙ্গে ডাগআউটে দাঁড়াবো। কোচরা সত্যিই সবাই একা। কিন্তু, আমি মরিনহোর পাশেই আছি। আমরা যখন দলকে জেতাই তখন বাহবা পাই আর যখন দল জেতে না তখন আমাদের বিদায় করে দেওয়া হয়, আমরা চাকরিটাই হারিয়ে ফেলি।

মরিনহোর অধীনে শেষ ছয় ম্যাচের মধ্যে ১টিতে জয়, ৩টিতে ড্র আর ২টি ম্যাচ হারে ইউনাইটেড। সবশেষ গত রোববার (১৬ ডিসেম্বর) লিভারপুলের কাছে ৩-১ গোলে হারের পর ইউনাইটেডের পয়েন্ট দাঁড়ায় ২৬। চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ টেবিলের ছয় নম্বরে আছে তারা। টেবিলের চারে থাকা চেলসির সঙ্গে এখনও ১১ পয়েন্ট ব্যবধান তাদের। আর শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ১৯ পয়েন্ট পিছিয়ে আছে রেড ডেভিলসরা। ১৯৯০-৯১ মৌসুমের পর ইংল্যান্ডের শীর্ষ লিগের এতোটা বাজে অবস্থায় পড়তে হয়নি ইউনাইটেডকে। ২০১৫ সালে চেলসির দায়িত্ব হারানোর পর ২০১৬ থেকে আড়াই বছর ধরে ইউনাইটেডের কোচের দায়িত্ব পালন করেন মরিনহো।

২০১৬ সালের মে মাসে ইউনাইটেডে যোগ দেয়ার পর সেবারই দলকে ইউরোপা লিগের শিরোপা এনে দেন মরিনহো। সেবার চ্যাম্পিয়ন্স লিগেও জায়গা পায় ইউনাইটেড। দলকে জেতান লিগ কাপও। তবে গত মৌসুমে তার অধীনে কোনো শিরোপা জেতেনি ইউনাইটেড। প্রিমিয়ার লিগে রানার্সআপ হয়েই মৌসুম শেষ করে তারা। চলতি মৌসুমটাও ভালো না হওয়ায় এবার বরখাস্ত হয়েই তাকে ওল্ড ট্র্যাফোর্ড ছাড়তে হলো।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর