Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন বছরে কি আছে দেশের ফুটবলে?


১ জানুয়ারি ২০১৯ ২২:৩০

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকা: একদিন আগেই বিদায় নিয়েছে ২০১৮ সাল। আনন্দ-বেদনার মিশ্রণে দেশের ফুটবলও নতুনের হাত তুলে বিদায় জানিয়েছে। দেখিয়ে দিয়েছে কী করতে হবে এ বছর। নতুন বছরের নতুন সূর্য উঠবে কি দেশের ফুটবলে?

পুরুষ ফুটবল নিয়ে অন্তত মহাপরিকল্পনা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। এ বছর অন্তত ১০ থেকে ১২ টা আন্তর্জাতিক ম্যাচ খেলানোর চিন্তা দেশের জাতীয় ফুটবল দলের প্রধান কোচ জেমি ডের। সঙ্গে বঙ্গবন্ধু গোল্ডকাপের পরিকল্পনাও হাতে নিয়েছে ফেডারেশন।

এ বছর কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ আছে। ফিফা উইন্ডো আছে পাঁচটির মতো। যার প্রথমটি ১৮ থেকে ২৬ মার্চ। এরপর ৩ থেকে ১১ জুন, ২ থেকে ১০ সেপ্টেম্বর, ৭ থেকে ১৫ অক্টোবর ও ১১ থেকে ১৯ নভেম্বর।

প্রথম এ উইন্ডোটির সুযোগ নিতে পারছে না বাংলাদেশ। কারণ, একই সময় বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের আছে এএফসি চ্যাম্পিয়নশিপ। যে টুর্নামেন্ট টোকিও অলিম্পিক গেমস ফুটবলেরও বাছাই পর্ব। বাংলাদেশের জাতীয় দল মানেই প্রাধান্য তরুণ ফুটবলারদের। তাই ওই সময়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে না বাংলাদেশ। ৩ থেকে ১১ জুন বছরের দ্বিতীয় যে উইন্ডো আছে সেদিকেই নজর বাফুফের।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানান, ‘প্রথম উইন্ডোতে হয়তো ম্যাচ খেলা সম্ভব হবে না আমাদের। তাই আমরা দ্বিতীয় উইন্ডোতে প্রতিপক্ষ পাওয়ার চেষ্টা করছি। এখনো তেমন কোনো অগ্রগতি হয়নি। আশা করি, জুনে বাংলাদেশ জাতীয় দল ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলতে পারবে’।

ফিফা ফ্রেন্ডলি বাদ দিলেও নতুন বছরে আন্তর্জাতিক ফুটবলে ব্যস্ত সময় কাটবে বাংলাদেশের। মার্চে অনূর্ধ্ব-২৩ দলের এএফসি চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার মধ্যেই মূলত নতুন বছরে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখবে বাংলাদেশের ফুটবল। জুনে ফিফা উইন্ডোতে ম্যাচ পেলে কিংবা তার আগে প্রতিপক্ষ পেলে জাতীয় দলের খেলা হবে আন্তর্জাতিক ম্যাচ। অনূর্ধ্ব-২৩ দলের আরেকটি মিশন আছে ২০১৯ সালে। নেপালে অনুষ্ঠিতব্য সাউথ এশিয়ান গেমস ফুটবলে খেলবে বাংলাদেশ। যদিও এ গেমসের তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

বিজ্ঞাপন

আগস্টে হওয়ার কথা সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। ১৪ থেকে ২২ সেপ্টেম্বর আছে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। একই মাসে হওয়ার কথা সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। ১ থেকে ৬ অক্টোবর হবে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব।

নতুন বছরে মেয়েদের আছে ৫টি আন্তর্জাতিক আসর। ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ মিয়ানমারে হবে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের রাউন্ড-২ এর বাছাই পর্ব। ১২ থেকে ২২ মার্চ নেপালে আছে সাফ সিনিয়র উইমেন্স চ্যাম্পিয়নশিপ। সাউথ এশিয়ান গেমসেও অংশ নেবেন বাংলাদেশের মেয়েরা, যার দিনক্ষণ ঠিক হয়নি এখনো।

মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা আছে আগস্টে। তারিখ এখনো নির্ধারণ হয়নি। মেয়েদের অনূর্ধ্ব-১৬ দল অংশ নেবে এএফসি চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে। ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর থাইল্যান্ডে হবে মেয়েদের এ টুর্নামেন্ট।

মেয়েদের অনূর্ধ্ব-১৯ দল নিয়ে ছয় জাতির বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে এপ্রিলে। দলও প্রায় চূড়ান্ত।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর