Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিবর্ণ টাইগাররা, প্রস্তুতির ঘাটতি দেখছেন যোশি


২ মার্চ ২০১৯ ১৬:৪৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

নিউজিল্যান্ড সফরে ওয়ানডের পর টেস্ট সিরিজেও বিবর্ণ লাল সবুজের ক্রিকেট দল। একমাত্র তামিম ইকবাল ছাড়া বাকিরা সবাই যেন সাদা পোশাকে ব্যাট চালাতেই ভুলে গেছেন! বোলারদের অবস্থাও তথৈবচ। তাদের লাইন, লেংথহীন বলের মিছিলে রানের পাহাড় গড়েছে স্বাগতিক কিউরা। নিজেদের সুদীর্ঘ টেস্ট ইতিহাসে এই প্রথম দলীয় সাতশ (৭১৫) রানের দেখা পেল ব্ল্যাকক্যাপসরা।

যা তৃতীয় দিনেই বার্তা দিয়ে গেল,মাহমুদউল্লাহদের ইনিংস পরাজয় অবধারিত। আর এর প্রধানতম কারণ হিসেবে নিজেদের প্রস্তুতিহীনতাকেই দায়ী করলেন স্পিন কোচ সুনিল যোশি।

বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট এমনকি ক্রিকেটাররাও প্রায়শই বলে থাকেন টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে কখনোই ওয়ানডে ও টেস্টের প্রস্তুতি সম্ভব না। সেই ব্যাপারটি সম্ভবত এবার কারো মাথায়ই ছিল না। থাকলেও করার কিছু ছিল না। যেহেতু তখন বিপিএল ষষ্ঠ আসরের খেলা চলছিল।

কাজেই সিরিজটিকে সামনে রেখে কোনো অনুশীলন ক্যাম্পই আয়োজন করতে পারেনি বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। বিপিএল শেষ হতে না হতেই মাশরাফি, তামিমদের নিউজিল্যান্ডের বিমান ধরতে হয়েছে। যা চলতি সিরিজে কাল হয়ে দাঁড়িয়েছে বলে মত যোশির, ‘আপনি যদি আমাদের কন্ডিশন দেখেন সেখান থেকে এখানে খেলতে হলে আমাদের ভালো প্রস্তুতি দরকার। আপনি যদি ট্যুরটিকে ঘিরে প্রস্তুতিও দেখেন, জাতীয় দলের ক্রিকেটাররা বিপিএল খেলছিল। আমি কিন্তু বিপিএলকে দায়ী করছি না। এটা সত্যি তাদের আদর্শ প্রস্তুতি হয়নি।’

এরপরেও তামিমের প্রশংসা না করলে পারলেন না যোশি। দলের ঘোরতর অন্ধকারে একমাত্র তিনিই দ্যুতি ছড়িয়েছেন। প্রথম ইনিংসে ১২৮ বলে ১২৬ রান করা তামিম দ্বিতীয় ইনিংসে অনেকটা ওয়ানডে স্টাইলে ৮৬ বল থেকে সংগ্রহ করেছেন ৭৪ রান। অথচ আলাদা কোনো প্রস্তুতি তিনি নেননি। বাকি আট-দশজনের মতো তামিমও বিপিএল খেলেছেন। তারপরেও ব্যতিক্রম নন, এই বিষয়টিই কোচের কাছে বিশেষ কিছু হিসেবে ধরা দিয়েছে।

যোশি যোগ করেন, ‘এটা ব্যক্তির ওপরেও নির্ভর করে। তামিমকে দেখুন। তামিম যা করেছে তাতে মনে হচ্ছে সে কন্ডিশনের সঙ্গে পুরোপুরি খাপ খাইয়ে নিয়েছে,তাই নয় কি? এটা আসলে প্লেয়ারদের ওপরেই নির্ভর করে যে কীভাবে সে নিজেকে প্রস্তুত করবে,কী করে ম্যাচটা নিজের আয়ত্বে নেবে।’

** তৃতীয় দিন শেষে ৩০৭ রানে পিছিয়ে টাইগাররা

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বাংলাদেশ-নিউজিল্যান্ড যোশি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর