Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গেইল ঝড়ে সিরিজ সমতার ম্যাচে রেকর্ড উইন্ডিজদের


৩ মার্চ ২০১৯ ১২:৩৭

।। স্পোর্টস ডেস্ক ।।

নিজের দিনে যা ইচ্ছা করে বসতে পারেন উইন্ডিজ ব্যাটিং দানব ক্রিস গেইল। সেটা আবারো দেখিয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে। শনিবার (২ মার্চ) সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে তার ঝড়ো ব্যাটেই জয় পেয়ে সিরিজে সমতায় ফিরলো উইন্ডিজরা।

সেন্ট লুসিয়ায় সিরিজের শেষ ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন উইন্ডিজ অধিয়ানক জেসন হোল্ডার। আগে ব্যাট করতে নেমে ওশান থমাসের তোপে মাত্র ১১৩ রানেই গুটিয়ে যায় ইংলিশদের ইনিংস। জবাবে গেইলের ঝড়ো ব্যাটিংয়ে ২২৭ বল ও ৭ উইকেট হাতে রেখেই জয় পায় উইন্ডিজরা।

এই জয়ে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক রেকর্ড লেখা হয়ে গেছে উইন্ডিজদের। এর আগে ২০০৩ সালে সিডনিতে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ২২৬ বল বাকি থাকতেই ম্যাচ হেরেছিল ইংল্যান্ড। যা ছিল ইংলিশদের হারের খাতায় বল বাকি থাকার দিক থেকে সবচেয়ে উপরে। তবে এবার সেই রেকর্ড নিজেদের করে নিয়েছে উইন্ডিজরা। ২২৭ বল হাতে রেখে ইংল্যান্ডকে সবচেয়ে বড় পরাজয় দেখিয়ে দিলো স্বাগতিক দলটি।

এছাড়াও এই ম্যাচে ২২৭ বল হাতে রেখে জয় পাওয়া এই ম্যাচটি উইন্ডিজদের ইতিহাসে তৃতীয় বড় জয়।

এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতে ইংলিশদের জয়ের পর দ্বিতীয় ওয়ানডেতে ৪ উইকেটের জয় তুলে সিরিজে ফেরে ক্যারিবীয়ানরা। তবে বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি সিরিজের তৃতীয় ওয়ানডে।

এরপর চতুর্থ ওয়ানতে ইংলিশদের দেওয়া ৪১৮ রানের বিপরীতে গেইলের ১৬২ রানের ঝড়ো ইনিংসে ভর করে কাছে গিয়েই হেরে যায় উইন্ডিজরা। তবে সিরিজের শেষ ওয়ানডেতে ইংলিশদের দেওয়া ১১৪ রানের সহজ লক্ষ্যে ৩ উইকেট হারিয়েই পার হয়ে যায় স্বাগতিকরা। এই ম্যাচে গেইল একাই খেলেছেন ৭৭ রানের ইনিংস তাতে সিরিজ শেষ হয় ২-২ এ সমতায় থেকেই।

বিজ্ঞাপন

ইংলিশদের বিপক্ষে শেষ ওয়ানডেতে ব্যাটিং তান্ডব চালিয়ে দারুণ এক রেকর্ড গড়লেন গেইল। ইংলিশদের বিপক্ষে এই ম্যাচে ১৯ বলে অর্ধশতক তুলে নেন তিনি। যা ক্যারিবিয়ান কোনো ব্যাটসম্যানের সবচেয়ে দ্রুততম ফিফটির রেকর্ড। এর আগে ২০১০ সালে অ্যান্টিগায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ড্যারেন স্যামির করেন ২০ বলে ফিফটি।

শেষ ওয়ানডেতে ম্যাচ সেরার পুরস্কার আসে ‍ওশান থমাসের হাতে। তবে ইনিংস সেরার পুরস্কার পান গেইল।

পুরো সিরিজেই ব্যাট হাতে চমক দেখিয়েছেন গেইল। এই সিরিজের চার ম্যাচে ব্যাট হাতে নেমে দুটি শতক আর দুটি ম্যাচে তুলে নিয়েছেন অর্ধশতক।

প্রথম ম্যাচে ১৩৫ রান তোলার পর সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৫০ রানের ইনিংস খেলেন এই ব্যাটিং দানব। এরপর সিরিজের চতুর্থ ওয়ানডেতে ১৬২ রানের ঝড়ো ইনিংস খেলার পর শেষ ম্যাচে মাত্র ২৭ বলে খেলেন ৭৭ রানের ইনিংস। এই সিরিজের চার ম্যাচে ব্যাট হাতে গেইলের মোট সংগ্রহ ৪২৪ রান।

তবে বিশ্বকাপের আগে এমন এক সিরিজ খেলে গেইল নিশ্চয়ই বুঝাতে চেয়েছেন, বয়সের কাছে নুইয়ে পড়তে রাজি নয় তার ব্যাট।

সারাবাংলা/এসএন

ইংল্যান্ড ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর