Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিসংখ্যানে এগিয়ে ছন্দহীন রিয়াল


৪ মার্চ ২০১৯ ১৭:৪৮

।। স্পোর্টস ডেস্ক ।।

ঘরের মাঠে পর পর দুই এল ক্লাসিকোতে হারা ছন্দহীন রিয়াল মাদ্রিদ এবার নামবে চ্যাম্পিয়ন্স লিগে। শেষ ষোলোর দ্বিতীয় লেগে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের বিপক্ষে মাঠে নামবে সান্তিয়াগো সোলারির শিষ্যরা। প্রথম লেগে আমস্টারডামে ডাচ ক্লাবটির মাঠে ২-১ গোলে জিতে এসেছে চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।

নিজেদের মাঠে কোপা দেল রের সেমি ফাইনালে বার্সেলোনার কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় রিয়াল। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে লা লিগার ম্যাচেও নিজেদের মাঠে হেরেছে রিয়াল। দুই এল ক্লাসিকোতে হেরে এবার দলটিকে নামতে হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে, আয়াক্সের বিপক্ষে। সেটি নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে।

৬ মার্চ ডাচ ক্লাব আয়াক্সের বিপক্ষে খেলতে নামবে করিম বেনজেমা, ভিনসিয়াস জুনিয়র, লুকা মদ্রিচ, গ্যারেথ বেল, ক্যাসেমিরোরা। টানা তিনবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ীরা না হারলেই পৌঁছে যাবে এই আসরের কোয়ার্টার ফাইনালে। কোপা দেল রে থেকে বিদায় নেওয়া দলটি লা লিগার শিরোপা থেকে অনেক দূরে। তাই চ্যাম্পিয়ন্স লিগেই সব দৃষ্টি তাদের।

মাদ্রিদের দলটি আয়াক্সের বিপক্ষে নিজেদের মাঠে সবশেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই জিতেছে। দুই দলের মুখোমুখি দেখা হয়েছে ১৩ বার। এর মধ্যে আটটি ম্যাচেই জিতেছে রিয়াল। আর চারটি ম্যাচ জিতেছে আয়াক্স। বাকি একটি ম্যাচ ড্র হয়। সবশেষ দুই দলের সাতটি ম্যাচেই জয় রিয়ালের ঝুলিতে। আয়াক্স যে চারটি ম্যাচ জিতেছে সেগুলো টানা খেলে জিতেছে। ১৯৭৩ সালের এপ্রিল থেকে ১৯৯৫ সালের নভেম্বর পর্যন্ত ডাচ ক্লাবটির বিপক্ষে জিততে পারেনি রিয়াল।

বিজ্ঞাপন

এই আসরের আগে সবশেষ ২০১২-১৩ মৌসুমে দুই দল মুখোমুখি হয়েছিল। সেটি হয়েছিল রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। ম্যাচটিতে রিয়াল ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল আয়াক্সকে। ২০১২ সালের ৪ ডিসেম্বর সেই ম্যাচে রিয়ালের হয়ে জোড়া গোল করেন হোসে ক্যাজোন (২৮ ও ৮৮ মিনিটে)। ক্রিস্টিয়ানো রোনালদো ১৩ মিনিটের মাথায় একটি গোল করেন। আর ৪৯ মিনিটে অপর গোলটি করেন কাকা। সবশেষ ম্যাচে রিয়ালের হয়ে গোল করেছেন করিম বেনজেমা (৬০) এবং মার্কো অ্যাসেনসিও (৮৭)। আয়াক্সের হয়ে একমাত্র গোলটি করেন হাকিমি (৭৫)।

** শেষ মুহূর্তে নাটুকে জয় রিয়ালের

সারাবাংলা/এমআরপি

আয়াক্স চ্যাম্পিয়ন্স লিগ রিয়াল মাদ্রিদ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর