Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরের বছর কোপার আয়োজক আর্জেন্টিনা-কলম্বিয়া


১৭ মার্চ ২০১৯ ১৪:৪২

।। স্পোর্টস ডেস্ক ।।

চলতি বছর জুনে ফুটবল বিশ্বের সবচেয়ে পুরনো প্রতিযোগিতা কোপা আমেরিকার ৪৬তম আসর বসছে ব্রাজিলে। প্রতি চার বছর পর পর এই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হলেও পরের বছর ২০২০ সালে আরেকটি আসর বসতে যাচ্ছে। মিয়ামিতে কোপা আমেরিকার ৪৭তম আসরের আয়োজক দেশ বেছে নিতে আলোচনায় বসে কনমেবল।

সেখানেই দক্ষিণ আমেরিকার ফুটবল প্রেমীদের মধ্যে উন্মাদনা সৃষ্টির লক্ষ্যে আর্জেন্টিনা ও কলম্বিয়ার করা যৌথ আবেদনে সাড়া দেন তারা। ইউরোপিয়ান ফুটবলের সময়সূচির সঙ্গে মানিয়ে নিতে ২০২০ সালে কোপা আয়োজন করছে কনমেবল।

ব্রাজিলের এ আসরটিই হতে যাচ্ছে বেজোড় বছরের শেষ আসর। আর্জেন্টিনা এবং কলম্বিয়ায় ৪৭তম আসরটি হবে গত ছয় বছরের মধ্যে চতুর্থ আসর। কোপা আমেরিকায় সাধারণত দক্ষিণ আমেরিকার দশ দলের সঙ্গে কমপক্ষে দুইটি আমন্ত্রিত দল অংশ নেয়। তবে ২০২০ সালের আসরে ১৬ দল অংশ নিতে পারে।

২০২০ সালের কোপা আমেরিকার আয়োজন করতে আগ্রহী ছিল যুক্তরাষ্ট্র। তবে মিয়ামিতে কনমেবল কর্মকর্তাদের বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রস্তাব বাতিল করে দেয়া হয়। ফলে, এ বছর ব্রাজিলের পর আগামী বছর কোপা আমেরিকার যৌথ আয়োজক হতে যাচ্ছে আর্জেন্টিনা এবং কলম্বিয়া। দর্শকদের সুবিধার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছে কনমেবল।

চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ১৬টি দল। সেমিফাইনালের একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে দুই দেশেই। আর ফাইনাল ম্যাচটি হবে আর্জেন্টিনায়।

আর্জেন্টিনা সবশেষ কোপা আমেরিকার আয়োজক ছিল ২০১১ সালে। সেবার প্যারাগুয়েকে হারিয়ে ১৫তম শিরোপা জিতেছিল উরুগুয়ে। আর ২০০১ সালে কোপা আমেরিকার আয়োজক ছিল কলম্বিয়া। সেবার মেক্সিকোকে হারিয়ে নিজেদের মাঠে প্রথম কোপার শিরোপা জিতেছিল স্বাগতিক কলম্বিয়া।

বিজ্ঞাপন

** দেখে নিন, কোপা আমেরিকায় ব্রাজিল-আর্জেন্টিনার প্রতিপক্ষ কারা?

সারাবাংলা/এমআরপি

আর্জেন্টিনা কলম্বিয়া কোপা আমেরিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর