Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাটিং ‘দানব’ পোলার্ড ফিরতে চাইছেন


১১ এপ্রিল ২০১৯ ১৪:৩৫

রোহিত শর্মা ইনজুরিতে পড়ায় অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল কাইরন পোলার্ডকে। ক্রিস গেইলদের কিংস ইলিভেন পাঞ্জাবের বিপক্ষে মুম্বাই দলপতি পোলার্ড ব্যাটে ঝড় তুলেছিলেন। পাঞ্জাবের ওপেনার লোকেশ রাহুলের সেঞ্চুরিকে ম্লান করে ম্যাচ শেষে জয়ের নায়ক পোলার্ড। দানবীয় ইনিংস খেলে শেষ ওভারে আউট হওয়ার আগে ৩১ বলে পোলার্ড করেছেন ৮১ রান। শেষ বলে রোমাঞ্চকর জয় পায় মুম্বাই।

লোকেশ রাহুল ৬৪ বলে ৬টি চার আর ৬টি ছক্কায় ১০০ রান করে অপরাজিত থাকেন। ক্রিস গেইল ৩৬ বলে তিনটি চার আর ৭টি ছক্কায় করেন ৬৩ রান। পোলার্ডের বিধ্বংসী ইনিংসে ছিল তিনটি চার আর ১০টি বিশাল ছক্কার মার। তার টর্নেডো ব্যাটিংয়েই মুম্বাই ১৯৮ রানের বিশাল স্কোর তাড়া করে জিতেছে। এমন ইনিংসের পর স্বাভাবিকভাবেই পোলার্ডের কাছে প্রশ্নের তীর ছুঁড়ছেন সংবাদ কর্মীরা। আসন্ন বিশ্বকাপে তাকে জাতীয় দলে দেখা যাবে কী না সেটি নিয়েও কথা বলতে হয়েছে ক্যারিবীয়ান এই তারকাকে।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী টি-টোয়েন্টির ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দলে খেলা পোলার্ড সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৬ সালের অক্টোবরে। সংবাদ কর্মীদের ছুঁড়ে দেওয়া প্রশ্নের জবাব দিতে গিয়ে এই ক্যারিবীয়ান জানালেন, সব সময়ই আমি খেলতে চাই। আসলে বলতে হবে খেলার সুযোগ চাই। আমি আমার সেরাটা দিতে চাই। আমি মনে করি এখনও ক্রিকেটকে দেওয়ার মতো আমার অনেক কিছু বাকি আছে।

তাহলে কেন এতোদিন জাতীয় দলে ফেরার তাগিদ দেখাননি পোলার্ড? এই উত্তরটা না দিলেও জানিয়ে রাখা ভালো, ডেভ ক্যামেরন যখন ক্যারিবীয়ান বোর্ডের প্রধান ছিলেন তখন নানারকম বিতর্কে জড়িয়েছিলেন তিনি। বোর্ডের দায়িত্বে এখন আছেন রিকি স্কেরিট। বোর্ডের নির্বাচনে ৮-৪ ব্যবধানে জয়ী হন রিকি। পরে ক্যামেরুনকে পদ ছাড়তে বাধ্য করা হয়। তার সময়েই পোলার্ডসহ অভিজ্ঞ ক্রিকেটাররা ব্রাত্য হয়ে পড়েন জাতীয় দলে। রিকি অভিজ্ঞ ক্রিকেটারদের পাশাপাশি ভেঙে যাওয়া বোর্ডকে জোড়া লাগানোর চেষ্টা করছেন। আসন্ন বিশ্বকাপে দুর্দান্ত একটি দল পাঠানোর জন্যই কাজ করছেন তিনি।

বিজ্ঞাপন

সেদিকে ইঙ্গিত করে পোলার্ড জানান, গত কয়েক বছর বোর্ডের যে অবস্থা ছিল এখন সেটি নেই। গত কয়েক বছরে আপনারা আমাকে এ কারণেই এমন প্রশ্ন করেননি। গত কয়েক সপ্তাহে বোর্ডের অনেক কিছুতেই পরিবর্তন এসেছে। এখন নির্বাচনের জন্য লোক আছে যাদের কাজ নির্বাচন করা। দেখা যাক পরিস্থিতি আসলে কী হয়। আমি সর্বোচ্চ চেষ্টা করি যতটুকু সম্ভব স্কোর বোর্ডে রান তুলতে। আমি এখন ৩১ বছরে, গেইল তো ৩৯ বছরেও দাপিয়ে বেড়াচ্ছে।

পোলার্ড, গেইল, নারাইন, ব্রাথওয়েইট, হোল্ডার, আন্দ্রে রাসেলরা বিশ্বকাপের স্কোয়াডে থাকলে দারুণ হবে ওয়েস্ট ইন্ডিজ দলটি। সেটা অনেকেই বুঝতে পারছেন। আরেকটু পরিস্কার করে পোলার্ড যোগ করেন, ‘অবশ্যই আপনি বলতে পারেন দল শক্তিশালী হবে। আমাদের নতুন নির্বাচক ও বোর্ড প্রধান এসেছেন। আমরা জানি ভালো কিছু হতে যাচ্ছে। রাসেল দুর্দান্ত ফর্মে আছে। নারাইন ব্যাটে-বলে যেভাবে দ্যুতি ছড়াচ্ছে, এক কথায় অসাধারণ। আমরা ক্রিকেটটা উপভোগ করছি।’

১৯৭৫ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে শিরোপা জিতেছিল ক্যারিবীয়ানরা। পরের বিশ্বকাপে (১৯৭৯ সালে, আয়োজক ইংল্যান্ড) স্বাগতিক ইংলিশদের ৯২ রানে হারিয়ে টানা দ্বিতীয় শিরোপা জিতেছিল ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালশ, গর্ডন গ্রিনিজ, কার্টলি অ্যামব্রোসদের দেশটি। এরপর আর কোনো ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জেতা হয়নি দেশটির। এবার তৃতীয় শিরোপায় চোখ জ্যাসন হোল্ডার, গেইল, ব্রাথওয়েইট, হেটমেয়ারদের।

আগামী ৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। পরের দিন নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বমঞ্চে তাদের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। এবারের বিশ্বকাপে দশ দল প্রত্যেকে প্রত্যেকের মুখোমুখি হবে। শীর্ষ চারটি দল উঠবে সেমি ফাইনালে।

সারাবাংলা/এমআরপি

ওয়েস্ট ইন্ডিজ পোলার্ড বিশ্বকাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর