Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেকর্ড তৃতীয় ট্রেবলের হাতছানি বার্সার সামনে


১৬ এপ্রিল ২০১৯ ১৫:২৭

রেকর্ড তিনবার ট্রেবল জয়ের সম্ভাবনার সামনে দাঁড়িয়ে বার্সেলোনা। নিজেদের গড়া রেকর্ডকে ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যেতে এবারও সর্বোচ্চ সম্মানের তিন ট্রফি জিততে মরিয়া কাতালানরা। এর আগে ২০০৮-২০০৯ আর ২০১৪-২০১৫ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, লা লিগা এবং স্প্যানিশ কোপা দেল রে ঘরে তুলে পূর্ণ করেছিল ট্রেবল।

ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে এখন পর্যন্ত মাত্র সাতটি দল ট্রেবলের স্বাদ পেয়েছে। আর সর্বমোট ট্রেবল জয়ের সংখ্যা ৮টি। যার ভেতরে বার্সেলোনাই জিতেছে সর্বোচ্চ দুই বার।

বিজ্ঞাপন

সর্বপ্রথম ট্রেবল জয়ের স্বাদ পায় সেল্টিক। ১৯৬৬-১৯৬৭ মৌসুমে ইউরোপীয় ফুটবলে প্রথম দল হিসেবে ঘরে তোলে চ্যাম্পিয়নস লিগ, স্কটিশ প্রিমিয়ার লিগ এবং স্কটিশ কাপ। সেখান থেকে শুরু ট্রেবল যাত্রা। এরপরে একে একে ডাচ ক্লাব আয়াক্স, পিএসভি, ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, স্প্যানিশ ক্লাব বার্সেলোনা, ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান এবং জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ ট্রেবল জয়ের উল্লাসে মাতে।

রেকর্ড ১৩ বার চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল মাদ্রিদ কখনোই ট্রেবল জয়ের স্বাদ পায়নি। আর দ্বিতীয় সর্বোচ্চ সাতবার চ্যাম্পিয়নস লিগ জয়ী এসি মিলানও কখনো পূর্ণ করতে পারেনি ট্রেবল জয়ের স্বপ্ন। রিয়াল কিংবা এসি মিলান একবারও ট্রেবল জয়ের স্বাদ না পেলেও বার্সেলোনা তা উপভোগ করেছে রেকর্ড দুইবার। আর ২০১৮-২০১৯ মৌসুমেও তারা আছে তৃতীয়বারের মতো ট্রেবল জয়ের সামনে।

লা লিগা এক প্রকার নিশ্চিত বলা চলে, অন্যদিকে কোপা দেল রে এক প্রকার নিজেদের সম্পদই বানিয়ে রেখেছেন লিওনেল মেসির বার্সেলোনা। কোপা দেল রের ফাইনাল ম্যাচটি উৎরাতে পারলেই ডমেস্টিক ডাবল নিশ্চিত। আর গত পাঁচ বছরে রিয়াল ছাড়া চ্যাম্পিয়নস লিগ জয় করা একমাত্র ক্লাব এই বার্সেলোনা।

বিজ্ঞাপন

গত মৌসুমেও ছিল ট্রেবল জয়ের সম্ভবনা। তবে অপয়া কোয়ার্টারের বাঁধা পেরোতেই মুশকিলে পড়তে হয় কাতালানদের। গেল মৌসুমে ক্যাম্প ন্যু’তে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল রোমার। প্রথম লেগে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে সেমি এক প্রকার নিশ্চিত ছিল বুল্গেরিয়ানদের। তবে গ্রিক দেবতাদের যেন অন্য কোনো পরিকল্পনা ছিল।

রোমা অবিশ্বাস্য ভাবে ঘরের মাঠে ৩-০ তে হারিয়ে কোয়ার্টার থেকেই বিদায় করে বার্সাকে। ভঙ্গ হয় বার্সার তৃতীয় ট্রেবলের সম্ভাবনা। আর এবার তো আরও কাছে ট্রেবলের। ঘরোয়া লিগ আর কোপা দেল রে এক প্রকার নিশ্চিত। চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ জিতে সেমি নিশ্চিতের পথে। এদিকে, লিওনেল মেসিও আছেন চিরচেনা ভয়ঙ্কর রূপে।

লিজেন্ডারি পেপ গার্দিওয়ালার শিষ্য হিসেবে থাকা মেসি, ইতো, ইনিয়েস্তা, জাভিদের নিয়ে গড়া বার্সেলোনা নিজেদের প্রথমবারের মতো ট্রেবল জয়ের উল্লাসে মাতে। আর গার্দিওয়ালার বিদায়ের পর বর্তমান স্পেন জাতীয় দলের কোচ লুইস এনরিকে কাতালানদের ভাসান দ্বিতীয় ট্রেবল জয়ের আনন্দে।

এবার দায়িত্ব আর্নেস্টো ভালভার্দের উপর। নিজেদের এবং ফুটবল ইতিহাসে প্রথম দল হিসেবে তৃতীয়বারের মতো ট্রেবল জয়ের। মেসি-সুয়ারেজদের ফর্ম বিবেচনা করে বার্সেলোনা সমর্থকরা এবারও ট্রেবল জয়ের স্বপ্নে বিভোর হতেই পারে। তবে তার আগে কাটাতে হবে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারের অপয়া গেরো।

সারাবাংলা/এসএস

চ্যাম্পিয়নস লিগ ট্রেবল বার্সেলোনা মেসি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর