Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই লিগে দুই ফরাসির হ্যাটট্রিক


২২ এপ্রিল ২০১৯ ১৪:৫০

ফরাসি লিগ ওয়ানে ঘরের মাঠে মোনাকোর বিপক্ষে ৩-১ গোলে জিতেছে পিএসজি। মাঠে নামার আগেই চ্যাম্পিয়ন হওয়ার সুখবর পেয়েছিল দলটি। তুলুজের বিপক্ষে লিল পয়েন্ট হারানোয় মাঠে নামার আগেই শিরোপা নিশ্চিত হয়ে যায় পিএসজির। মাঠে নেমে ৩-১ গোলের জয়ের ম্যাচে একাই তিনটি গোল করেন ফরাসি তারকা কাইলিয়ান এমবাপে। নভেম্বরে মোনাকোর মাঠে ৪-০ ব্যবধানে জিতেছিল পিএসজি।

গত ৭ এপ্রিল স্ত্রাসবুরের বিপক্ষে ঘরের মাঠে ড্র করেছিল পিএসজি। পরের দুই রাউন্ডে লিল ও নঁতের কাছে হেরে বসে। তিন ম্যাচ পর লিগে জয়ের দেখা পায় পিএসজি। জানুয়ারিতে পায়ে চোট পেয়ে ছিটকে যাওয়া নেইমার তিন মাস পর ঘরের মাঠের এই ম্যাচ দিয়ে ফিরলেও গোলের দেখা পাননি। চোটের কারণে দীর্ঘদিন পর মাঠে নেমেছিলেন উরুগুয়ের তারকা এডিনসন কাভানি। নেইমার-কাভানি দুজনই নেমেছিলেন দ্বিতীয়ার্ধে, বদলি খেলোয়াড় হিসেবে।

ম্যাচের ১৫, ৩৮ এবং ৫৫ মিনিটের মাথায় তিন গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন ২০ বছর বয়সী এমবাপে। চলতি লিগে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩০ গোল করে গোলদাতার শীর্ষে এমবাপে। ১৯৮৯-৯০ সালে জেন-পিয়েরে পাপিনের পর প্রথম ফুটবলার হিসেবে লিগ ওয়ানে ৩০ গোল করার অনন্য কীর্তি গড়লেন তিনি। ৮০তম মিনিটে মোনাকোর হয়ে একমাত্র গোলটি করেন রুশ মিডফিল্ডার আলেকসান্দার গোলোভিন।

৩৩ ম্যাচে ২৭ জয় ও তিন ড্রয়ে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়া পিএসজির পয়েন্ট ৮৪। ৬৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে লিল।

এদিকে, আরেক ফরাসি তারকা করিম বেনজেমা হ্যাটট্রিক করেছেন। লা লিগায় ফরাসি এই ফরোয়ার্ডের নৈপুণ্যে অ্যাতলেতিক বিলবাওকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ফরাসি কোচ জিনেদিন জিদানের শিষ্যরা ৩-০ গোলে হারিয়েছে বিলবাওকে। গত সেপ্টেম্বরে লিগের প্রথম পর্বে বিলবাওয়ের মাঠে ১-১ ড্র করেছিল প্রতিযোগিতার সফলতম দলটি।

এই ম্যাচের ৪৭, ৭৬ এবং ৯০ মিনিটের মাথায় তিনটি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন বেনজেমা। লিগে টানা পাঁচ ম্যাচে জালের দেখা পেলেন ফরাসি এই ৩১ বছর বয়সী ফরোয়ার্ড। এ নিয়ে লিগে শেষ সাত ম্যাচে ১০ গোল করলেন বেনজেমা। ২১ গোল নিয়ে লা লিগায় গোলদাতার তালিকায় দুইয়ে চলে এসেছেন বেনজেমা। শীর্ষে আছেন বার্সার প্রাণভোমরা লিওনেল মেসি। তিনে নেমে গেছেন লুইস সুয়ারেজ। তবে, সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে রিয়ালের হয়ে করেছেন সর্বোচ্চ ৩০ গোল।

বেনজেমার কীর্তি তো এখানেই শেষ নয়। রিয়ালের শেষ আটটি গোলের সবকটি করে টপকে গেছেন সাবেক স্প্যানিশ স্ট্রাইকার ফের্নান্দো মরিয়েন্তেসকে। ১৯৯৯ সালে রিয়ালের জার্সিতে টানা ছয় গোলের কৃতিত্ব দেখিয়েছিলেন তিনি।

৩৩ ম্যাচে ২৩ জয় ও আট ড্রয়ে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সা। দুইয়ে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৬৮। আর ৩৩ ম্যাচে ২০ জয় ও চার ড্রয়ে তিনে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৬৪।

সারাবাংলা/এমআরপি

এমবাপে পিএসজি ফরাসি বেনজেমা রিয়াল মাদ্রিদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর