Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হারের জন্য কন্ডিশনকে দুষছেন না ম্যাকেঞ্জি


৬ মে ২০১৯ ১৮:৩৭

ত্রিদেশীয় সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড উলভসের কাছে ৮৮ রানে হেরে অস্বস্তি নিয়েই ত্রিদেশীয় সিরিজের শুরুটা করবে বাংলাদেশ। এমন হারের পর শিষ্যদের ব্যাটিংয়ের ধরণ নিয়ে মুখ খুলেছেন ব্যাটিং পরামর্শক নেইল ম্যাকেঞ্জি। মোটা দাগে বলতে গেলে গা গরমের এই ম্যাচে তামিমদের ব্যাটিং কৌশল তার পছন্দ হয়নি।

সাবেক এই প্রোটিয়া ব্যাটসম্যানের মতে, উইকেটে থিতু হওয়ার চেয়ে তামিম, লিটনরা আয়ারল্যান্ডের হাড় কাঁপানো ঠান্ডার সঙ্গে খাপ খাওয়াতেই বেশি মনোযোগী ছিল। যা দিন শেষে কোনো সুখকর ফলাফল এনে দিতে পারেনি। কাজেই ব্যাটিং কৌশলের প্রতি মনোযোগী হতে জোর তাগিদ দিয়েছেন লাল সবুজের ব্যাটিং কোচ।

ম্যাকেঞ্জি জানান, ‘দলের অভিজ্ঞরা নিশ্চয়ই জানে ভিন্ন কন্ডিশনে কী করে খেলতে হয়। আমার মনে হয় না হারের পেছনে ঠান্ডা আবহাওয়া দায়ী। বরং পিচের সঙ্গে তাদের থিতু হওয়ার মানসিকতা এই ম্যাচে অনুপস্থিত ছিল। আপনি জানেন নিশ্চয়ই যখন বলের লাইন ও লেংথ বদলে যায় তখন রান তোলার কৌশলও বদলাতে হয়। অতএব এটা বলা ঠিক হবে না যে হারের জন্য কন্ডিশনই দায়ী।’

বলা বাহুল্যই হবে বাংলাদেশ অনুশীলন করেছে ঢাকার তীব্র গরমে। পক্ষান্তরে আয়ারল্যান্ডে দিনের তাপমাত্রা ১১-১২ ডিগ্রি যা রাতে ২ ডিগ্রিতে নেমে যায়। কাজেই কন্ডিশন নিঃসন্দেহে সফরকারীদের ভালো পারফরম্যান্সে নেতিবাচক প্রভাব ফেলছে।

কিন্তু তারপরেও তামিম (২১), লিটন (২৬), মুশফিক (১১) ও মোহাম্মদ মিঠুন (১৩) যেভাবে আউট হয়েছেন তার ধরণ দেখে ম্যাকেঞ্জির মনে হয়েছে ব্যাটিং কৌশলের প্রতি তারা একেবারেই মনোযোগী ছিল না। ম্যাকেঞ্জি এ প্রসঙ্গে জানান, ‘ওরা ওদের সামর্থ্য অনুযায়ী খেলেনি। আপনি জানেন ইংল্যান্ডের উইকেট দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মতো এতটা কুইক না। কাজেই আমার মনে হয় না যে ওদের ব্যাটিং দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার বা দুশ্চিন্তাগ্রস্থ হওয়ার কোনো কারণ আছে। আমার যেটা মনে হয় দক্ষতার চেয়ে ব্যাটিং কৌশলের প্রতিই তাদের মনোযোগী হওয়া উচিত।’

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

** গাভাস্কারের চোখে ইংল্যান্ডই বিশ্বকাপে ফেভারিট

আয়ারল্যান্ড কন্ডিশন টাইগার বিশ্বকাপ ব্যাটসম্যান ম্যাকেঞ্জি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর