Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাটিংয়ে তিন নম্বর পজিশনটাই পছন্দ সাকিবের!


৯ মে ২০১৯ ১৪:১৯

অভিষেকের পর থেকে নিজের ক্রিকেটীয় দ্যুতি ছড়িয়ে চলেছেন সাকিব আল হাসান। এখনো দেশের ক্রিকেটে সব থেকে বেশি ভূমিকা রাখেন বল কিংবা ব্যাট হাতে। দলকে জয়ের বন্দরে নিয়ে যান কখনো ব্যাট  আবার কখনো বা বল হাতে।

ক্যারিয়ারের শুরু থেকে বেশির ভাগ সময়ই সাকিব ব্যাট করেছেন পাঁচ নম্বর পজিশনে। তবে দলের প্রয়োজনে যেকোন পজিশনে ব্যাট করেই খুশি বিশ্বসেরা এই অলরাউন্ডার। তবে ২০১৭ সালের পর থেকে নিজেকে তিন নম্বরে ব্যাট করার মত যোগ্য মনে করছেন সাকিব। আর এই পজিশনেই ব্যাট করতে চান তিনি।

২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম সাকিব তিন নম্বরে ব্যাট করতে নামেন। তবে সে ম্যাচে শূণ্য রানেই ফিরতে হয়েছিল তাকে। আর তিন নম্বর পজিশনে নিজের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ২৯ রান। তবে এরপর উইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে তিন নম্বরে ব্যাট করতে নেমে সাকিব করেন দু’টি অর্ধশতক।

আর এরপর থেকে নিয়মিতই ব্যাট করছেন এই পজিশনে। তিন নম্বরে ব্যাট করতে নেমে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলে ৪১ গড়ে করেছেন ৪৯২ রান। সেই সাথে আছে পাঁচটি অর্ধশতকও। তবে নিজের ব্যাটিংয়ের সেরা সময় সাকিব পার করেছেন পাঁচ নম্বরে ব্যাট করেই।

পাঁচ নম্বরে ব্যাট করে সাকিব খেলেছেন ১২৫ ইনিংস। ৩৫.৩৩ গড়ে পাঁচটি শতক এবং ৩০টি অর্ধশতক নিয়ে করেছেন ৩৮৫২ রান।

সাকিব বলেন, ‘দলের জন্য কোচ এবং অধিনায়কের প্রয়োজন মত যেকোন পজিশনে আমি খেলতে প্রস্তুত। তবে আমি ব্যক্তিগত ভাবে তিন নম্বর পজিশনে খেলতে চাই। একটা সময় ছিল যখন পাঁচ নম্বরে খেলা স্বত্ত্বেও ইনিংসের শুরুতে আমাকে ব্যাট করতে হতো। তবে এখন সব পরিবর্তন হয়েছে। আমাকে এখন ৩৫ থেকে ৪০ ওভারের দিকেই ব্যাট করতে নামতে হয়। তাই আমি কোচ এবং অধিনায়ককে বলেছি আমি তিন নম্বর পজিশনে খেলতে চাই।’

এছাড়াও সাকিব হঠাত করে তার ফিটনেস নিয়ে কাজ করার কারণটাও জানিয়েছেন। তিনি বলেছেন, ‘সবার জীবনেই এমন একটা সময় আছে যখন আপনি বুঝতে পারবেন আপনার পরিবর্তন প্রয়োজন। আমি মনে করি আমার সে সময়টা এসেছে।’

তিনি আরও যোগ করেন, ‘আমি ২০১১ পর্যন্ত পুরোটাই ফিট ছিলাম। তবে এরপরে আর ফিটনেস নিয়ে কাজ করার সময় হয়ে ওঠেনি। তবে এখন আমার ফিটনেস নিয়ে কাজ করা উচিৎ বলে মনে হয়েছে তাই ফিটনেস নিয়ে কাজ করছি।’

আসন্ন বিশ্বকাপে সাকিবকে তিন নম্বর পজিশনেই ব্যাট করতে দেখা যাবে। আর নতুন এক সাকিবকে দেখা যাবে বলেও মনে করছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

সারাবাংলা/এসএস

বাংলাদেশ ক্রিকেট সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর