Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরুষদের ক্রিকেটে প্রথম নারী আম্পায়ার


১৪ মে ২০১৯ ১৯:৩০

ক্রিকেটে প্রথম নারী ম্যাচ রেফারি হিসেবে ভারতের সাবেক ক্রিকেটার জিএস লক্ষ্মীর নাম ঘোষণা করেছে আইসিসি। ৫১ বছর বয়সী লক্ষ্মী এর আগে নারীদের তিনটি ওডিআই এবং টি-টোয়েন্টিতে ম্যাচ অফিসিয়াল হিসেবে দায়িত্ব পালন করেন।

আইসিসি ম্যাচ রেফারির আন্তর্জাতিক প্যানেলে প্রথম নারী হিসেবে নির্বাচিত হওয়ায় বেশ খুশি হয়েছেন লক্ষ্মী। তিনি বলেন, ‘আইসিসির আন্তর্জাতিক প্যানেলের সদস্য হতে পারাটা আমার জন্য অত্যন্ত গর্বের। এর মধ্য দিয়ে নতুন একটি অধ্যায়ের শুরু হল। একজন ভারতীয় ক্রিকেটার ও ম্যাচ রেফারি হিসেবে আমার দীর্ঘ ক্যারিয়ারের অভিজ্ঞতাকে আমি আন্তর্জাতিক অঙ্গনে ইতিবাচক ভাবে কাজে লাগাতে চাই।’

বিজ্ঞাপন

এর আগে ২৭ এপ্রিল প্রথম কোন নারী আম্পায়ার হিসেবে পুরুষদের ক্রিকেটে ওমান বনাম নামিবিয়ার মধ্যকার ম্যাচটি পরিচালনা করেন অস্ট্রেলিয়ার ‘ক্লেয়ার পোলোসাক’।

আম্পায়ার হিসেবে সর্বশেষ আরেক অস্ট্রেলিয়ান ‘এলোইস শেরিডান’ আইসিসি ডেভেলপমেন্ট প্যানেল অফ আম্পায়ার্স এর ৮ম নারী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন। শেরিডান ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট লীগ বিগ ব্যাশের দুইটি ম্যাচে সংরক্ষিত আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ এর অক্টোবরে তিনি প্রথম অস্ট্রেলিয়ান নারী হিসেবে পুরুষদের প্রথম শ্রেণির ক্রিকেটের ফাইনাল ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন।

শেরিডান বলেন, ‘একজন খেলোয়াড় হিসেবে ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে। নতুন এক ভূমিকায় ক্রিকেটকে কিছু দিতে পারব ভেবে ভাল লাগছে। আমি এমন সুযোগ কখনোই পেতাম না দক্ষিণ অস্ট্রেলিয়া ক্রিকেট এ্যাসোসিয়েশন ও ক্রিকেট অস্ট্রেলিয়ার সমর্থন ছাড়া।’

বিজ্ঞাপন

আইসিসির আম্পায়ার ও রেফারি বিভাগের সিনিয়র ম্যানেজার আদ্রিয়ান গ্রিফিথ বলেন, আমরা লক্ষী ও এলোইস কে অভিনন্দন জানাই এবং ক্রিকেট পরিচালনায় নারীদের অনুপ্রাণিত করার লক্ষ্যে এটি আমাদের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। তাদের উন্নতি দেখে খুবই ভাল লাগছে এবং আমি বিশ্বাস করি তাদের দেখে অনেক নারী অনুপ্রাণিত হবে।

 

সারাবাংলা/টিএম৬/এসএস

নারী আম্পায়ার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর