Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (এজবাস্টন-ব্রিস্টল)


২৬ মে ২০১৯ ১৭:০৬

এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড: দ্বাদশ বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনাল সহ মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে। বাংলাদেশ বনাম ভারতের হাইভোল্টেজ ম্যাচটিও অনুষ্ঠিত হবে এই মাঠেই। ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি অনুষ্ঠিত হবে ২ জুলাই, বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায়।

১৮৮২ সালে তৈরি স্টেডিয়ামটির টেস্ট ক্রিকেটে আবির্ভাব ঘটে ১৯০২ সালে, সেই ম্যাচে অংশ নেয় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। আর সর্বশেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয় ২০১৮ সালে, যেখানে ইংলিশদের প্রতিপক্ষ ছিল ভারত।

বিজ্ঞাপন

১৯০২ সালে টেস্টে অভিষেক ঘটলেও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট যাত্রা শুরু হয় ১৯৭২ সালে। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হয় ওয়ানডে ক্রিকেটে এজবাস্ট ক্রিকেট গ্রাউন্ডের যাত্রা। প্রায় ২৫ হাজার দর্শক এক সাথে ম্যাচ উপভোগ করতে পারবেন এই মাঠে।

২০১৭ সালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিপক্ষে এই মাঠেই খেলেছিল টাইগাররা। সে ম্যাচে যদিও ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারতে হয়েছিল লাল-সবুজদের। আর এই ম্যাচটিই এজবাস্টনে অনুষ্ঠিত শেষ একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ।

১৯৭২ সালে অভিষেকের পর থেকে অনুষ্ঠিত হওয়া একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ইংল্যান্ডের। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪০৮ রানই এই স্টেডিয়ামের এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ড: ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডের সাথে বাংলাদেশের আছে এক মহা সুখকর স্মৃতি। ২০১০ সালে ওডিআই সিরিজ খেলতে ইংল্যান্ড যায় টাইগাররা। আর ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডেই প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বাদ পায় টাইগাররা। সেই ম্যাচে আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ করেছিল ২৩৬ রান। জবাবে, ৪৯.৩ ওভারে ২৩১ রান তুলেই ইংলিশরা গুটিয়ে যায়। বাংলাদেশ জিতেছিল ৫ রানের ব্যবধানে। সেই ম্যাচে ইমরুল কায়েস ইনিংস সর্বোচ্চ ৭৬ রান করেছিলেন। আর ব্যাট হাতে ২২ রান করার পাশাপাশি বল হাতে দুই উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন টাইগারদের নেতৃত্বে থাকা মাশরাফি।

বিজ্ঞাপন

১৮৮৯ সালে ব্রিস্টলে কাউন্টি গ্রাউন্ড নামে নির্মিত হয় স্টেডিয়ামটি। স্টেডিয়াম নির্মাণের প্রায় ১০০ বছর পরে এখানে অনুষ্ঠিত হয় প্রথম আন্তর্জাতিক ক্রিকেট। তবে নিয়মিতই ছিল ঘরোয়া ক্রিকেট। ১৯৮৩ সালে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডের।

এখনো টেস্টে অভিষেকের অপেক্ষায় থাকা স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা প্রায় সাড়ে ১৭ হাজার।

এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া একদিনের ম্যাচগুলোর মধ্যে গেল চ্যাম্পিয়ন্স ট্রফিতে উইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের করা ৩৬৯ রানই এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আসন্ন বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ সহ মোট তিনটি ম্যাচ আয়োজিত হবে ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে। ১১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে এই ময়দানেই লড়বে টিম টাইগার।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (সোফিয়া গার্ডেনস-ওল্ড ট্রাফোর্ড)
** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (ট্রেন্ট ব্রীজ এবং ওভাল)
** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (লর্ডস)

এজবাস্টন ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপের ভেন্যু ব্রিস্টল ময়দান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর