বিজ্ঞাপন

বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (সোফিয়া গার্ডেনস-ওল্ড ট্রাফোর্ড)

May 25, 2019 | 1:11 pm

বিশ্বকাপ ডেস্ক

সোফিয়া গার্ডেনস: ওয়েলসের কার্ডিফে অবস্থিত সোফিয়া গার্ডেনস ক্রিকেট গ্রাউন্ড। স্টেডিয়ামটি ১৯৬৭ সালে নির্মিত হলেও আন্তর্জাতিক স্টেডিয়ামের মর্যাদা লাভ করে ১৯৯৯ সালে। সে বছর বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়েই অভিষেক ঘটে সোফিয়া গার্ডেনসের।

বিজ্ঞাপন

প্রায় ১৫ হাজার দর্শক ধারণক্ষমতার স্টেডিয়ামটির টেস্ট অভিষেক ঘটে ২০০৯ সালের অ্যাশেজ দিয়ে। আর বিশ্বকাপ ম্যাচ দিয়ে শুরু হওয়া একদিনের আন্তর্জাতিক ম্যাচে এই মাঠে সর্বোচ্চ সংগ্রহ ৩৪২ রান।

সোফিয়া গার্ডেনসে টাইগারদের জমা আছে সুখকর স্মৃতি। ২০১৭ সালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে এই মাঠেই টাইগাররা বধ করেছিল কিউইদের। আর এই মাঠেই জোড়া সেঞ্চুরির দেখা পান সাকিব ও মাহমুদুল্লাহ। সোফিয়া গার্ডেনসের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ জুটি গড়েছিলেন বাংলাদেশের সাকিব এবং মাহমুদুল্লাহ রিয়াদ। যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ ২২৪ রানের জুটি গড়েছিলেন এই দুই টাইগার।

আসন্ন বিশ্বকাপে সোফিয়া গার্ডেনসে বাংলাদেশের আছে একটি ম্যাচ। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচটি বাংলাদেশ খেলবে এখানেই। বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচটি ৮ জুন, বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু হবে।

বিজ্ঞাপন

স্বাগতিক ইংল্যান্ড এবং বাংলাদেশের ম্যাচ ছাড়া আরও তিনটি ম্যাচ আয়োজিত হবে সোফিয়া গার্ডেনসে। রোববার (২৬ মে) বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামেই।

ওল্ড ট্রাফোর্ড: বিখ্যাত ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের স্টেডিয়াম ওল্ড ট্রাফোর্ড থেকে পাঁচ মিনিটের দূরত্বে অবস্থিত ক্রিকেট ঐতিহ্যের অন্যতম বাহক ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ড। ক্রিকেটের সব থেকে প্রাচীন স্টেডিয়ামগুলোর ভেতরে অন্যতম এই ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৮৫৭ সালে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ক্রিকেটে এই স্টেডিয়ামে প্রায় ২৬ হাজার সমর্থক এক সঙ্গে বসে খেলা উপভোগ করতে পারেন।

১৮৮৪ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের টেস্ট ম্যাচ দিয়ে অভিষেক ঘটে এই স্টেডিয়ামের। আর ১৯৭২ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ম্যাচ দিয়ে ওয়ানডের পথ চলা শুরু হয় স্টেডিয়ামটির।

ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামটি কেবল ক্রিকেট গ্রাউন্ড হিসেবেই সুপরিচিত নয়। প্রথম বিশ্ব যুদ্ধ এবং দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ইতিহাস এখনো জ্বলজ্বল করছে সেখানে। ১৯৪০ সালে এই স্টেডিয়ামকে সৈন্যদের ক্যাম্প হিসেবে ব্যবহার করা হয়েছিল। বোমার আঘাতে স্টেডিয়ামটির কয়েকটি স্ট্যান্ড ক্ষতিগ্রস্থ হয়েছিল। তবে পরবর্তীতে আবারো সংস্কার করা হয় ঐতিহ্যবাহী এই স্টেডিয়ামটির।

বিশ্বকাপ ক্রিকেটের প্রথম সেমি ফাইনাল সহ মোট ৬টি ম্যাচ আয়োজিত হবে এই স্টেডিয়ামে। ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার করা ৩১৮ রানই এই স্টেডিয়ামে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (ট্রেন্ট ব্রীজ এবং ওভাল)
** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (লর্ডস)

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন