Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেকদের পরমার্শ নিয়েই বিশ্বকাপ শুরু শ্রীলঙ্কার


১ জুন ২০১৯ ০৯:৪৫

নিজেদের দেশে আয়োজিত বিশ্বকাপে নিউজিল্যান্ড লড়েছিল ফাইনালে। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে দ্বিতীয় সেরা হয়েই বিশ্বকাপ শেষ করতে হইয়েছিল কিউদের। আর অন্যদিকে শেষ ২০১১ সালে ভারতের মাটিতে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল শ্রীলঙ্কা।

এক দল ৮ বছর আগে বিশ্বকাপের ১০ম আসরের রানার্স আপ আর অন্যদল ৪ বছর আগে ১১তম আসরের রানার্স আপ। এ যেন রানার্স আপদের বিশ্বকাপ যাত্রা শুরু। তবে ১৯৯৬ সালে লঙ্কানরা একবার বিশ্বকাপ শিরোপা জিতলেও সোনালি শিরোপা ছুঁয়ে দেখা হয়নি কিউইদের।

বিজ্ঞাপন

শনিবার (১ জুন) কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ লড়বে শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড। খাতা কলমে আর মাঠের পারফরম্যান্সে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার থেকে বেশ এগিয়ে থেকেই ম্যাচ শুরু করবে ব্ল্যাক ক্যাপসরা।

তবে লড়াইটা যখন বিশ্বকাপের মঞ্চে তখন ছেড়ে কথা বলবে না সাবেক এই বিশ্ব চ্যাম্পরাও। বিশ্বকাপে লঙ্কান দলের দায়িত্ব পাওয়া অধিনায়ক দিমুথ করুণারত্নে খেলেছেন মাত্র ১৮টি ওডিআই। আর তার ওডিআইতে রানের সংখ্যাও মাত্র ২৬৭। তবুও বিশ্বকাপ জেতানোর দায়িত্বটা বর্তেছে তার কাঁধেই।

আর তাই তো তরুণ করুণারত্নের সাহায্যে এগিয়ে এসেছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা আর প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তাদের পরামর্শ নিয়েই প্রথম ম্যাচে নামবে শ্রীলঙ্কা।

বিশ্বকাপের প্রথম ম্যাচে নামার পূর্বে শুক্রবার সাংবাদিক সম্মেলনে লঙ্কান অধিনায়ক করুণারত্নে বলেন, ‘সাঙ্গা অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন। শেষ দুই বিশ্বকাপে অসাধারণ খেলেছে সাঙ্গা। মানসিক ভাবে সাঙ্গা কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন তা জানলাম আর এই পরামর্শকে কাজে লাগানোর চেষ্টা করব।’

বিজ্ঞাপন

লঙ্কান অধিনায়ক আরও যোগ করেন, ‘ইংল্যান্ডে পাড়ি জমানোর আগে বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গাও আমাদের নানান পরামর্শ দিয়েছেন। আর যা বিশ্বকাপ শুরুর আগে খুবই গুরুত্বপূর্ণ। জয়াবর্ধনেও আছেন ইংল্যান্ডে তার কাছ থেকেও গুরুত্বপূর্ণ কিছু বিষয় জানার চেষ্টা করব আমি।’

ইংল্যান্ডের পিচ সব সময় পেসারদের জন্য স্বর্গরাজ্য আর এই পিচেই কার্যকরী ভূমিকা পালন করবে সুরাঙ্গা লাকমাল আর অভিজ্ঞ লাসিথ মালিঙ্গা। মালিঙ্গা তো আগেই জানিয়েছেন ইংল্যান্ডের পরিবেশ তার অনেক পছন্দ। আর লাকমল পরিচিত তার কার্যকরী সুইংয়ের জন্য। বোলিংয়ে তাই লঙ্কানদের ভরসা এই দুইয়ে।

এদিকে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছেন, ‘এ বারের বিশ্বকাপটা সম্পূর্ণ আলাদা ধরনের হতে চলেছে। ইংল্যান্ডের মাটিতে লড়াইটা খুব কঠিন। এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াটাই সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়। আর এই কাজটা যারা যত দ্রুত করতে পারবে, তাদের জেতার সুযোগও তত বেশি হবে।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

** লঙ্কানদের বিপক্ষে লড়াইয়ের আগে ইনজুরিতে টিম সাউদি

সারাবাংলা/এসএস

কেন উইলিয়ামসন ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দিমুথ করুণারত্নে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর