Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রোটিয়া বোর্ডের বাধায় ফিরতে চেয়েও পারেননি ভিলিয়ার্স


৬ জুন ২০১৯ ১৩:৩৭

ইংল্যান্ড বিশ্বকাপের শুরুর আগ থেকেই হট ফেভারিটদের তালিকায় দক্ষিণ আফ্রিকা। তবে মূল পর্বের খেলা শুরু হওয়ার পর এ যেন অন্য রকম অচেনা এক আফ্রিকা দল। প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ১০৪ রানের বিশাল ব্যবধানে হার। এরপরে বাংলাদেশের কাছে ২১ রানের আর নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ৬ উইকেটের হার। এক প্রকার বিশ্বকাপের পরের রাউন্ডে খেলার স্বপ্নই শেষ তাদের।

আর এই ব্যর্থতা প্রোটিয়া দলের বোলারদের থেকে ব্যাটসম্যানদের দিকে উঠেছে বেশি। দল থেকে অভিজ্ঞ এবি ডি ভিলিয়ার্স অবসরে যাওয়ার পর থেকেই ব্যাটিং নিয়ে ভুগছে প্রোটিয়ারা। বিশ্বকাপে তারা ভিলিয়ার্সকে মিস করছেন তা বলার অপেক্ষা রাখে না।

বিজ্ঞাপন

তবে ইসপিএন ক্রিকইনফোর মারফৎ দিয়ে জানা যায় বিশ্বকাপের ঠিক আগেই জাতীয় দলে আবারও ফিরতে চেয়েছিলেন ভিলিয়ার্স। তবে এবার বাধা হয়ে দাঁড়িয়েছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণার ঠিক আগ মুহূর্তে জাতীয় দলে ফেরার ইচ্ছা পোষণ করেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। কিন্তু তার ইচ্ছাকে আমলেই নেয়নি প্রোটিয়া ক্রিকেট বোর্ড।

জানা যায় যে ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকার বর্তমান অধিনায়ক ফাফ ডু প্লেসিস, কোচ অটিস গিবসন এবং নির্বাচক লিনডা জন্ডির কাছে তার অবসর ভেঙে ফেরার ইচ্ছার কথা জানান। তবে তারা তার এই ইচ্ছাকে একেবারেই আমলে নেয়নি।

২০১৮ সালে বিশ্বকাপের সময়সূচী প্রকাশের ঠিক আগ মুহূর্তে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলকে বিদায় জানায় ভিলিয়ার্স। আর এরপর থেকে প্রোটিয়া জাতীয় দল কিংবা ঘরোয়া লিগে কোনো ম্যাচে অংশগ্রহণ করেননি তিনি।

এর আগে এক ভারতীয় টিভিতে সাক্ষাতকারের সময় ভিলিয়ার্স বলেন, ‘আমি বিশ্বকাপ খেলতে চাই কিন্তু আমি সেটার সুযোগ হারিয়েছি। কারণ আমি অবসর নিয়ে ফেলেছি।’

বিজ্ঞাপন

তিনি আরও যোগ করেন, ‘আমি যখন অবসরের সিদ্ধান গ্রহণ করি সেটা অনেক আবেগপ্রবণ সিদ্ধান্ত ছিল। আমার ক্যারিয়ারের শেষ তিন বছরে দক্ষিণ আফ্রিকার দর্শকদের কাছে আমি অনেক সমালোচিত ছিলাম। আর দ্রুত অবসরের পেছনে এটিও বড় ভূমিকা রেখেছে।’

বিশ্বকাপে প্রোটিয়াদের এমন বাজে পারফরম্যান্সের জন্য ব্যাটসম্যানদের দায়ই বেশি। আর সুযোগ থাকা স্বত্বেও ভিলিয়ার্সের মতো ব্যাটসম্যানকে দলের বাইরে রাখাটাও এই দায় এড়াতে পারবে না। তবে দোষটা ভিলিয়ার্সের ঘাড়েও বর্তায় সমান ভাবেই।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** মুশফিকের মতো ভুল সবারই হয়: মাশরাফি

সারাবাংলা/এসএস

অবসর এবি ডি ভিলিয়ার্স ক্রিকেট থেকে অবসর ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দক্ষিণ আফ্রিকা ফিরে আসতে চান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর