Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংলিশ বধে মাশরাফিদের সমরতত্ত্ব


৭ জুন ২০১৯ ২১:২৮

সমর বিদ্যায় একটি কথা আছে। ‘দ্য বেস্ট ডিফেন্স ইজ অ্যা গুড অফেন্স’। বাংলায় অনুবাদ করলে যার মানে দাঁড়ায়-সেরা রক্ষণই একটি কার্যকর আক্রমণ। এর ভাবার্থ হলো, আক্রমণই সকল যুদ্ধ জয়ের মূল মন্ত্র নয়। কখনো কখনো রক্ষণাত্মক মনোভাবও যুদ্ধ জয়ের নিয়ামক হয়ে ওঠে। বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ফেভারিট ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে সেই তত্ত্বই অনুসরণ করছে টিম বাংলাদেশ।

অবশ্য চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে মাঠে নামার আগে এমন তত্ত্বের ধার ধারতে দেখা যায়নি টিম বাংলাদেশকে। তাহলে এই ম্যাচে কেন? অধিনায়ক মাশরাফির কথার সূত্র ধরেই বলি, দলটি স্বাগতিক ইংল্যান্ড বলে। ফেভারিটের তকমা নিয়ে যারা এবারের বিশ্বকাপে এসেছে। তাছাড়া দলটির খেলার ধরণ এতটাই আক্রমণাত্মক যে তাদের কন্ডিশনে সেই আক্রমণের সঙ্গে পাল্লা দিতে গেলে মাশরাফিরা নিজেরা হয়তো এলোমেলো হয়ে যাবেন। তাই সমর তত্ত্বেই ইংলিশ বধের পথ প্রশস্ত করতে চাইছেন লাল সবুজের এই দলপতি।

শুক্রবার (৭ জুন) সোফিয়া গার্ডেনসের সম্মেলন কক্ষে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, ‘ইংল্যান্ড যে ধরণের ক্রিকেট খেলে ওদের সাথে আত্মরক্ষাই সেরা আক্রমণ হবে। আপনি যদি শেষ বছরে ওদের খেলা দেখেন ওরা কিন্তু যে কোনো অবস্থায় আক্রমণাত্মক মানসিকতায় থাকে। ওরা সব সময়ই চায় সাড়ে ৩শ, চারশ রানের কাছাকাছি যেতে। যাতে করে অন্য দলের সুযোগ না থাকে। তো আমরা অনেক সময় আলোচনা করেছি ইংল্যান্ড সব সময় আক্রমণাত্মক থাকে। তাই ওদের ক্ষেত্রে আত্মরক্ষাও আক্রমণ।’

গেল ২ জুন লন্ডনের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে প্রতিপতক্ষ প্রোটিয়াদেরই ফেভারিট আখ্যা দিয়েছিলেন ম্যাশ। তাতে কিন্ত জাত যায়নি। বরং দিন শেষে জয়ের আনন্দে তারাই মাঠ ছেড়েছিলেন। পরাজয়ের গ্লানি ভর করেছিল ওই ম্যাচের ফেভারিটদের ড্রেসিংরুমে। কার্ডিফের সোফিয়া গার্ডেনসের আগামী ম্যাচটিতেও প্রতিপক্ষ ইংলিশদের ফেভারিট মানছেন টাইগার দলপতি। তবে এও স্পষ্ট বলে রাখলেন, মাঠের লড়াইয়ে তারা এক বিন্দু ছাড় দেবেন না।

বিজ্ঞাপন

মাশরাফি যোগ করেন, ‘বিশ্বকাপের মতো আসরে এসে অবশ্যই ম্যাচ জয়ের বিকল্প ভাবার সুযোগ নেই। কারণ আমাদের যদি সেমি ফাইনালে যেতে হয় প্রতিটি ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। হয়তো বা শেষ ম্যাচটা জিতলে আমরা অনেকদূরে এগিয়ে যেতে পারতাম। তবে আমরা প্রথম তিনটা ম্যাচে খেলছি তাদের সাথে যাদের এই কন্ডিশনে সবচাইতে মানায়। সবাই ভাবছে ইংল্যান্ড ফেভারিট। তার মানে এই না আমরা আমাদের ছোট ভাববো। আমরা জানি সবকিছু ঠিকঠাক মতো করলে আমরাও এই ম্যাচ জিততে পারি। অবশ্যই আমরা কালকে টুর্নামেন্টের সেরা দলের সাথে নামছি। তবে আমরাও এমন ভাবছি না তাদের আমরা হারাতে পারব না।’

শনিবার (৮ জুন) ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ইংল্যান্ড ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বিশ্বকাপ স্পেশাল মাশরাফি র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর