Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রেষ্ঠত্বের লক্ষ্যে সাকিব


৮ জুন ২০১৯ ১০:৪০

ক্রিকেটের জন্মলগ্ন থেকেই অলরাউন্ডারদের আলাদা এক কদর রয়েছে। স্যার ইয়ান বোথাম, স্যার গ্যারি সোবার্স, ইমরান খান, কপিল দেব কিংবা জ্যাক ক্যালিস যাদের নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে ব্যাট-বল হাতে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করছেন। আর এই কিংবদন্তিদেরই ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে এবার বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসানের।

ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে অসংখ্য রথীমহারথী অলরাউন্ডার খেলেছেন। রান বন্যা আর উইকেট নেওয়ার বুনো উল্লাসে মাতার বিশ্বকাপে ১০০০ রান ও ৩০ উইকেটের ডাবল নেই কোনো অলরাউন্ডারেরই।

বিজ্ঞাপন

সাকিব আল হাসানের বর্তমান বিশ্বকাপ রান ৬৭৯ ও উইকেট সংখ্যা ২৬। ১০০০ রান ও ৩০ উইকেটের ডাবল পূর্ণ করতে সাকিবের ব্যাট হাতে প্রয়োজন ৩২১ রান আর বল হাতে প্রয়োজন মাত্র চারটি উইকেট।

সব ঠিক থাকলে এই বিশ্বকাপে সাকিব কমপক্ষে আরও সাতটি ম্যাচ খেলবেন। সাত ম্যাচে ৩২১ রান কঠিন হলেও অসম্ভব নয়। অন্তত নিজেকে বদলে ফেলা, নিজের সব উজাড় করে দলের জন্য খেলা সাকিবের জন্য তা খুব সম্ভব। বল হাতে চার উইকেট তো সাকিবের বাহাতের খেল।

অলরাউন্ডারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি জ্যাক ক্যালিসের ব্যাট হাতে আছে সর্বোচ্চ ১১৪৮ রান, তবে বল হাতে নিয়েছেন ২১টি উইকেট। অন্যদিকে ভারতীয় কিংবদন্তি অলরাউন্ডার কপিল দেবের ব্যাট হাতে আছে ৬৬৯ রান আর বল হাতে ২৮টি উইকেট তার ঝুলিতে। ইংলিশ কিংবদন্তি অলরাউন্ডার স্যার ইয়ান বোথাম ব্যাট হাতে বিশ্বকাপে তুলেছেন ২৯৭ রান আর বল হাতে আছে ৩০টি উইকেট।

সবাইকে ছাপিয়ে যাওয়ার সবচেয়ে বড় মঞ্চ প্রস্তুত সাকিব আল হাসানের জন্য। তিনি আরেকবার প্রমাণ করবেন, কেন সাকিব তার সময়ের সেরা আর কেনই বা সবার সেরা তিনি।

বিজ্ঞাপন

ব্যাট হাতে আর মাত্র ২১ রান আর বল হাতে ৪টি উইকেট তুলে নিতে পারলেই কিংবদন্তিদের ছাড়িয়ে সবার উপরে উঠে আসবেন সাকিব। কারণ ব্যাট হাতে ৭০০ এর অধিক রান আর বল হাতে ৩০ এর অধিক উইকেট নিতে পারেননি ক্রিকেট বিশ্বের কোনো অলরাউন্ডারই। আর সাকিবের সামন এবারের বিশ্বকাপেই থাকছে সবাইকে ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা। তার সামনে যারা আছেন তাদের কেউই বর্তমানে ক্রিকেটের সাথে সরাসরি জড়িত নেই। তাই নিজের লক্ষ্যে পৌঁছানো সাকিবের কাছে এখন কেবল সময়ের ব্যাপার হয়ে থাকলো।

এরপর কেবল নিজেকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য সাকিবের সামনে। ক্রিকেট ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ অলরাউন্ডার হওয়ার লক্ষ্য টাইগার ক্রিকেটার সাকিব আল হাসানের সামনে।

বিশ্বকাপে বাংলাদেশের তৃতীয় ম্যাচটি স্বাগতিক ইংলিশদের বিপক্ষে কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে। আর এই ম্যাচেই নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে যাওয়ার সুযোগ সাকিব আল হাসানের সামনে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন ** ইংলিশ বধে স্পিনই টাইগারদের মূল ভরসা?

সারাবাংলা/এসএস

অলরাউন্ডার কপিল দেব ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ জ্যাক ক্যালিস বাংলাদেশ-ইংল্যান্ড সাকিব আল হাসান স্যার ইয়ান বোথাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর