বিজ্ঞাপন

ইংলিশ বধে স্পিনই টাইগারদের মূল ভরসা?

June 8, 2019 | 9:47 am

বিশ্বকাপ ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ ও ইংল্যান্ড দু’দলই সমান এক জয় আর এক হারের সম্মুখীন হয়েছে। আর তাই তো ঘরের মাঠ হওয়া স্বত্বেও ইংলিশদের  বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই হবে টাইগারদের তা অনুমেয়। আর বদলে যাওয়া বাংলাদেশকে সমীহ না করে উপায়ও যে নেই মরগানদের।

বিজ্ঞাপন

ওয়েলসের কার্ডিফের সোফিয়া গার্ডেন্সের বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। ম্যাচ শুরুর আগে স্বাগতিক ইংল্যান্ড খাতা কলমে এগিয়ে থাকবে টাইগারদের থেকে। তবে এবারের বিশ্বকাপে অভিজ্ঞতার বিচারে টাইগারদের থেকে এগিয়ে নেই আর কেউই। তাই তো প্রতিপক্ষের থেকে কোনো অংশে পিছিয়ে নেই সাকিব-মাশরাফিরা।

বিশ্বকাপ শুরুর আগে থেকেই শিরোপা জয়ে পরিষ্কার ফেভারিট ইংলিশরা। আর তারা ক্রিকেটটাও খেলছে ভয়ংকর ভাবেই। বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে ঘরের মাঠে পাকিস্তান বধ, বিশ্বকাপের শুরুতে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারানো। আর এরপরের পাকিস্তানের কাছে অপ্রত্যাশিত হার।

তবে ঘুরে দাঁড়াতে মরিয়া ইংলিশরা। অন্যদিকে বাংলাদেশের শুরুটাও হয়েছে প্রোটিয়াদের বিপক্ষে দারুণ জয় দিয়ে। আর কিউইদের বিপক্ষে জিততে জিততে হেরে গিয়ে কিছুটা পিছিয়ে পড়েছে টাইগাররা। তবে লড়াই করেই ম্যাচটি জিততে হয়েছে ব্ল্যাক ক্যাপসদের।

বিজ্ঞাপন

ইংল্যান্ড নিজেদের মাটিতে আছে অকল্পনীয় ফর্মে। প্রতিটি ম্যাচেই তাদের সংগ্রহের ঝুলিতে আসছে ৩০০ কিংবা ৩৫০ রান। প্রতিপক্ষ যেই হোক না কেন ক্ষমা নেই যেন কোনো। এমন মারকুটে বিদ্ধংসী ব্যাটিংয়ের সামনে এবার বাংলাদেশ। আর টাইগাররা তাদের রণকৌশল সাজাচ্ছে স্পিন দিয়েই।

ইংলিশদের সাথের ম্যাচে পাকিস্তান ইনিংসের শুরুটা করেছিল স্পিন দিয়ে। আর তার সুফলও পেয়েছিল তারা। জেসন রয়কে দ্রুতই বিদায় করতে পেরেছিলেন সাদাব খান। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে শ্রীলঙ্কাও শুরুটা করেছিল স্পিন দিয়ে। আর তার প্রতিদানও মিলেছিল দ্রুতই।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংলিশদের বিপক্ষে প্রোটিয়াদের আক্রমণের শুরুটাও ছিল স্পিন। লেগ স্পিনার ইমরান তাহিরকে দিয়ে ইনিংসের গোড়াপত্তন করেছিল অধিনায়ক ডু প্লেসিস। আর তাহির প্রতিদান দিয়েছিলেন জনি বেয়ারেস্ট্রোর উইকেট নিয়ে।

বিজ্ঞাপন

এবার ইংলিশদের বিপক্ষে একই অস্ত্র ব্যবহারের লক্ষ্য বাংলাদেশের। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ আর মোসাদ্দেক হোসেন সৈকতকে নিয়ে বাংলাদেশের স্পিন বিভাগ। তিনজনই আছেন দারুণ ফর্মে, তাই তো এই তিনই হতে পারে মাশরাফির সব থেকে বড় অস্ত্র।

আর দলে যখন সাকিবের মতো বিশ্বসেরা স্পিনার থাকে তখন তো স্পিনকে মূলমন্ত্র হিসেবে গ্রহণ করা যেতেই পারে। স্পিনে বরাবরই দুর্বল ইংলিশরা। তবে ইংল্যান্ডের পিচ কখনোই স্পিনারদের জন্য বাড়তি কোন সুবিধা দেয় না।

আর সেই স্পিনই বাজি ধরতে যাচ্ছে বাংলাদেশ। হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ, ইংলিশদের এই বিশ্বকাপে হারাতে পারলে টানা তিন বিশ্বকাপে ইংলিশদের হারানোর অনন্য রেকর্ড গড়বে টাইগাররা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

আরও পড়ুন ** দুই হ্যাটট্রিকের লক্ষ্যে টাইগাররা মুখোমুখি ইংল্যান্ডের

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন