বিজ্ঞাপন

ঘুড়ি উৎসবে মাতল খুলনা বিশ্ববিদ্যালয়

May 4, 2024 | 8:28 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: বৈশাখী উৎসব শুরু হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি)। আর এই উৎসবের প্রথম দিনেই ঘুড়ি উৎসবে মেতেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ মে) বিশ্ববিদ্যালয়ের ২০ ব্যাচের শিক্ষার্থীদের আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হয়। নতুন দিনের নতুন ভোরে গাইব নতুন গান/ জীর্ণতাকে দূরে ঠেলে জুড়াব আজ প্রাণ— এই স্লোগানে দুই দিনব্যাপী ‘বৈশাখী উৎসব ১৪৩১’-এর প্রথম দিনে ঘুড়ি উৎসবের সঙ্গে ছিল আরও বিভিন্ন আয়োজন।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পাশাপাশি আশপাশের এলাকার বাসিন্দারাও অংশ নেন উৎসবে। ছবি: সারাবাংলা

আয়োজক শিক্ষার্থীরা বলছেন, পুরনো দিনের ঐতিহ্য ধরে রাখতে এবং নতুন প্রজন্মকে এই ঘুড়ি উৎসবের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই তাদের এই আয়োজন।

বিকেল ৪টায় শুরু হওয়া এ ঘুড়ি উৎসবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পাশাপাশি মেতে ওঠে খুলনাবাসীও। বিভিন্ন আকার-আকৃতির রঙ-বেরঙের ঘুড়িতে ছেয়ে যায় আকাশ। তৈরি হয় মনোরম দৃশ্য। দর্শনার্থীদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের মাঠ মুখর হয়ে ওঠে। ধীরে ধীরে বাড়তে থাকে উৎসবের আমেজ। নাগরদোলার ক্যাঁচর ক্যাঁচর শব্দ মনে করিয়ে দেয় পুরনো গ্রামবাংলার ঐতিহ্য।

বিজ্ঞাপন

নাগরদোলাসহ নানা ধরনের আয়োজন রয়েছে বৈশাখী উৎসবে। ছবি: সারাবাংলা

দুই দিনব্যাপী আয়োজনের দ্বিতীয় দিন শনিবার (৪ মে) থাকছে বৈশাখী মেলা। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা নানা ধরনের খাবার, পোশাক, হস্তশিল্প ও সাজসরঞ্জাম নিয়ে দোকান বসাবেন। তীব্র গরম বিবেচনায় মাথায় রেখে বিভিন্ন ধরনের শরবত ও ঠান্ডা পানীয়, লাচ্ছি, কুলফির ব্যবস্থা থাকবে বলেও জানান আয়োজকরা। থাকবে নাচ, গানসহ নানা আয়োজন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন