Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কার্ডিফে রুবেল স্মরণ


৮ জুন ২০১৯ ২০:৩৩

রুবেলকে দলে নেওয়ার দাবী উঠেছিল ওভালে নিউজিল্যান্ডের ম্যাচেই। কিন্তু বাংলাদেশ দলপতি মাশরাফি যুক্তি দেখিয়ে বলেছিলেন, যেহেতু ডেথ ওভারে সাইফউদ্দিন ভাল বল করছে সেহেতু রুবেলের বিষয়টি টিম ম্যানেজমেন্টের মাথায় নেই। অথচ এই রুবেলের পেস আক্রমণেই গেল বিশ্বকাপে থরহরিকম্প ছিল ইংল্যান্ড। অ্যাডিলেডে ৯.৩ ওভার বল করে ডাগ আউটের পথ দেখিযেছিলেন ৪ ইংলিশ ব্যাটসম্যানকে। তাতে গ্রুপ পর্ব থেকেই বিশ্বকাপ ছাড়া হয়েছিল ক্রিকেট কুলিনরা।

বিজ্ঞাপন

শুধু ওই বিশ্বকাপেই কেন? ইংলিশ কন্ডিশনে বরাবরই অদ্বিতীয় এই টাইগার সুইং বোলার। হালেও তার বোলিং সামর্থ্য নিয়ে কেউ প্রশ্ন তোলেনি। কিন্তু সেই রুবেলকেই বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে একাদশ থেকে বাইরে রাখা হচ্ছে! বিষয়টি তাই বাংলাদেশ দলের সমর্থকদের মনে প্রশ্নের উদ্রেক করছে, কেন ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় পেসার হিসেবে তাকে রাখা হল না? কেন এই ম্যাচেও নতুনে মুখ দেখল না টাইগার ইলেভেন?

কার্ডিফের সোফিয়া গার্ডেনসে যারা ইংল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার দেখছেন নিশ্চয়ই খেয়াল করেছেন, বোলিং আক্রমণে কতটা অসহায় ছিল মাশরাফি ও তার দল। এবং সেই সুযোগটি শতভাগ কাজে লাগিয়ে বিশ্বকাপে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ সংগ্রহ (৩৮৬) গড়েছে স্বাগতিক শিবিরে। যা কী না মাশরাফিদের প্রস্তুতি ও ম্যাচ পরিকল্পনাকেও প্রশ্নবিদ্ধ করেছে।

ভক্তরা বলছেন, মনে হচ্ছে বাংলাদেশের প্রস্তুতি ভাল ছিল না। বডি ল্যাংগুয়েজ খারাপ ছিল, বলের ইন্টারসেপশন, পারসেপশন দুর্বল ছিল। মাশরাফির বোলিং কৌশলও ভাল ছিল না। একটা নতুন বোলার অথবা ব্যাটসম্যান নিয়ে আজকে খেলা দরকার ছিল। সেক্ষেত্রে সে যদি কাউকে ড্রপ করে রুবেলকে নামাত তাহলে আমার মনে হয় খুব ভাল হত। প্রথম ১৫ ওভারেই ইংল্যান্ড ম্যাচের মোমেন্টাম নিয়ে নিয়েছে। ওদের ওপেনিং জুটির পার্টনারশিপে আত্মবিশ্বাস বেড়ে গেছে। এই রান চেজ করাটা আমাদের জন্য কঠিন হবে।

বিজ্ঞাপন

মাশরাফি-সাকিবদের বাজে ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে ইংল্যান্ড ৫০টি রান বেশি করেছে বলেও মত তাদের। বাজে ফিল্ডিং ছিল, ফিল্ডিং সাইড দুর্বল ছিল। ফিল্ডিংয়ের কারণে আজকে বাড়তি ৫০ রান নিয়েছে ইংল্যান্ড। ফিল্ডার কিছুটা গাছাড়া ভাব ছিল। বাংলাদেশের পেস আক্রমণে মাশরাফি মুর্ত্তজার পেস কমে গেছে। দলের ত্রাহি ত্রাহি অবস্থায় তাহলে করণীয় কি? এমন প্রশ্নে ভক্তদের উত্তর হল, ‘তামিমকে আজকে সেঞ্চুরি, করতে হবে। সাকিব আছে, মুশফিক আছে, মাহমুদউল্লাহ আছে। জিততে হলে এদের সবার অবদান দরকার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংলিশদের দেওয়া ৩৮৭ রানের পর্বত প্রমাণ লক্ষ্য তাড়া করতে নেমে ১ উইকেটে ৩৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশে।

সারাবাংলা/এমআরএফ/জেএইচ

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর