Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছোট মাঠেই ছন্দপতন দেখছেন মিরাজ


৯ জুন ২০১৯ ১৭:০০

যেদিন হয়, সবই হয়। আর যেদিন হয় না, কিছুই হয় না। শুক্রবার রাতে বৃষ্টি হয়েছিল। ওভারকাস্ট কন্ডিশনে বল সুইং করবে, বাড়তি মুভমেন্ট পাবে ভেবে ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে বোলিং নেন বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। কিন্তু কী দুঃখজনক! বোলিং ছাপিয়ে সোফিয়া গার্ডেনসের উইকেট হয়ে উঠল ব্যাটিং স্বর্গ।

পরিতাপের শেষ এখানেই নয়। বাংলাদেশ দলপতি যে কারণে একজন পেসার বেশি না খেলিয়ে স্পিনার খেলালেন, তার সেই উদ্দেশ্যও কার্ডিফের ছোট আয়তনের মাঠ সফল হতে দেয়নি।

ক্রিকেটে ছোট আয়তনের মাঠ সবসময়ই স্পিনারদের জম। এখানে বল করতে হয় টেনে এবং জোরে। টেনে এবং জোরে করা বল কোনো রকম ব্যাটে-বলে হলেই মাঠের বাইরে। গতকালের ম্যাচে যা করে দেখিয়েছেন জনি বেয়ারস্টো ও জেসন রয়রা।

পক্ষান্তরে বড় আয়তনের মাঠে ব্যাটসম্যানদের প্রলুব্ধ করতে হলে ফ্লাইট বা ঝুলিয়ে দেওয়া ডেলিভারি দিতে হয়। যা খেলতে গিয়ে ব্যাটসম্যানরা মিড উইকেট বা লং অনে ক্যাচ তুলে দেন। কেনিংটন ওভালে বাংলাদেশের প্রথম দুই ম্যাচে কিন্তু তাই দেখা গিয়েছিল। সেখানে উড়ন্ত ছন্দে ছিলেন দুই টাইগার স্পিনার; সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। মোসাদ্দেকও ব্যাটসম্যানদের কঠিন সময় উপহার দিয়েছেন। তাদের স্পিন যাদুতেই প্রথম ম্যাচে প্রোটিয়া বধের কাজটি যেমন সহজ হয়েছিল তেমনি পরের ম্যাচে ২৪৪ রান করেও নিউজিল্যান্ডের বিপক্ষে কাঁধে কাঁধ রেখে লড়াই সম্ভবপর হয়ে উঠেছিল।

কিন্তু যা শনিবার ছোট আয়তনের মাঠের ম্যাচে তাদের ভেলকি একেবারেই দেখা যায়নি। যা বাংলাদেশের সকল পরিকল্পনা ভেস্তে দিয়ে ইংল্যান্ডকে ১০৬ রানের জয় পাইয়ে দিয়েছে। সঙ্গত কারণেই মাঠের দায় না দিয়ে পারেননি টাইগার অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ, ‘আমাদের স্পিনারদের জন্য এমন ছোট মাঠে বোলিং করা অনেক কঠিন আর আজকের উইকেটটা অনেক বেশি ভালো ছিল। দেখেন ব্যাটসম্যান কিন্তু সহজেই বাউন্ডারি পেয়ে গেছে। ব্যাটসম্যান যেভাবে চেয়েছে সেভাবে খেলেছে, আমাদের কোনো সুযোগ দেয়নি। এটা আমাদের জন্য একটু কঠিন ছিল।’

কার্ডিফের ছোট মাঠের আফসোসের দিনে মিরাজের আফসোস হয়ে থাকল ওয়েলসের হু হু বাতাস ও দলের ফিল্ডিং, ‘অনেক বাতাস ছিল মাঠে, যেটা অনেক বড় ফ্যাক্টর ছিল। স্ট্রেইটে বাউন্ডারি লাইন ছোট, মিড উইকেটটা অনেক বড়। আমার কাছে মনে হয় যদি রানটা আরেকটু কমিয়ে দিতে পারতাম তাহলে একটা সুযোগ তৈরি হতো। একেকজন বোলার যদি পাঁচ, সাত বা দশটা রান বাঁচিয়ে দিত তাহলে ৩৩০ বা ৪০-৫০’র ভিতর ওদের সংগ্রহ থাকলেও আমাদের একটা সুযোগ তৈরি হতো।’

মিরাজ যোগ করেন, ‘আমরা যখন জিতি তখন দল হিসেবে আমাদের সব জিনিসই ভালো হয়। আমরা একটা বিভাগে ভালো করে কিন্তু কখনও ম্যাচ জিততে পারব না। ফিল্ডিংটাও অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমরা যে ম্যাচগুলোই জিতেছি ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সবগুলো বিভাগেই ভালো করেছি। আর ফিল্ডিংয়ের ব্যাপারে বলবো, যতটুকু আমাদের সাধ্যের মধ্যে আছে আরও বেটার করার চেষ্টা করব। কারণ সামনে আরও অনেক গুলো ম্যাচ আছে।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বিশ্বকাপ স্পেশাল মিরাজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর