Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছাদে ঢাকা ক্রিকেট স্টেডিয়াম মাত্র একটি


১১ জুন ২০১৯ ১৩:৪৯

ইংল্যান্ডের আবহাওয়া বড্ড বৈচিত্রময়। এই বৃষ্টি তো এই রোদ। ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরে এখন পর্যন্ত বৃষ্টি বাগড়ায় ভেস্তে গেছে দু’টি ম্যাচ। আর মঙ্গলবার (১১ জুন) বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচেও বৃষ্টির কারণে ভেস্তে যাওয়ার সম্ভবনা প্রবল।

কেমন হত যদি পুরো স্টেডিয়ামটিই ঢাকা থাকতো ছাদ দিয়ে? ক্রিকেটে কি আদৌ সম্ভব এভাবে ছাদ দিয়ে ঢেকে ম্যাচ আয়োজন করা? বাস্তবে এমন স্টেডিয়াম তৈরি হয়েছে অস্ট্রেলিয়ায়। মেলবোর্নের ডকল্যান্ডে তৈরি করা হয়েছে এমন স্টেডিয়াম। যেখানে বৃষ্টি বাগড়া হয়ে দাঁড়াতে পারবে না। কারণ ছাদ দিয়ে ঢেকে রাখা হয়েছে সম্পূর্ণ স্টেডিয়ামটিই।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার মেলবোর্নের ডকল্যান্ডে অবস্থিত টেলস্ট্রা ডোম কিংবা ইতিহাদ স্টেডিয়ামটি তৈরি হয়েছে এভাবেই। বর্তমানে স্পন্সরের জন্য স্টেডিয়ামটি মারভেল স্টেডিয়াম নামে পরিচিত। ১৯৯৬ সালে এই স্টেডিয়ামটি তৈরি পরিকল্পনা গ্রহণ করা হয়ে। আর ৪৬০ মিলিয়ন ডলার কিংবা ৩ হাজার ৮ শত ৮৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় এই স্টেডিয়ামটি। ২০০০ সালে এই স্টেডিয়ামের নির্মাণ কাজ শেষ হয়।

তবে এই স্টেডিয়ামটি কেবল ক্রিকেট স্টেডিয়াম হিসেবে নির্মিত হয়নি। অস্ট্রেলিয়ান রুলস ফুটবল স্টেডিয়াম এবং অস্ট্রেলিয়ান ফুটবল লিগের প্রধান সদর দফতর হিসেবে ব্যবহার করা হয়।

মারভেল স্টেডিয়ামে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেট লিগ বিগ ব্যাশ ক্রিকেট লিগ আয়োজিত হয়েছে। কেবল ঘরোয়া ক্রিকেটই নয়, আন্তর্জাতিক ক্রিকেটও আয়োজিত হয়েছে এখানে। ২০০০ সালে নির্মাণ কাজ শেষ হওয়ার পর ১৬ আগস্ট অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে এই স্টেডিয়ামের। আর ২০০৬ সালের ৩ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়ার মধ্যকার ওয়ানডে ম্যাচটিই এখানে আয়োজিত শেষ ওয়ানডে ম্যাচ।

বিজ্ঞাপন

তবে এই স্টেডিয়ামে ক্রিকেট ম্যাচ আয়োজনের সব থেকে বড় বাধা ছিল ক্রিকেটাররা যখন বলটি উঁচুতে মারবে তখন ছাদে লেগে বলটি ফিরে আসবে নাতো? এই সমস্যার সমাধান হিসেবে তখনকার সময়ের সব থেকে মারকুটে ব্যাটসম্যানদের নিয়ে যাওয়া হয়েছিল সেখানে। আর শট খেলে বল লাগাতে বলা হয় ছাদে। তবে ছাদ এতটাই উঁচুতে ছিল যে বল ছাদে লাগাতে পারেনি কেউই। তবে পরবর্তী এখানে ঘরোয়া ক্রিকেট ছাড়া আর কোনো ক্রিকেট ম্যাচ আয়োজিত হয়নি।

ইংল্যান্ডে যদি এমন ছাদ ঘেরা স্টেডিয়াম থাকতো তাহলে হয়তো শ্রীলঙ্কা আর পাকিস্তানের মধ্যকার ম্যাচ পরিত্যক্ত হতো না। আর পয়েন্ট ভাগাভাগি হতো না দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের মধ্যকার ম্যাচে।

আর সর্বশেষ বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি নিয়েও থাকতো না কোনো দুঃশ্চিন্তা। তাই তো ক্রিকেট ছাদ ঘেরা স্টেডিয়াম সময়ের দাবী হয়ে দাঁড়াবে এমন আবহাওয়ার কারণে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: ব্রিস্টলে বৃষ্টি থামেনি

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ ছাদ ঢাকা স্টেডিয়াম বিশ্বকাপ স্পেশাল বৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর