Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোলিংয়ে সাকিবের পাশেই মিরাজ, কিন্তু ব্যাটিং?


১৯ জুন ২০১৯ ১৪:২৪

মেহেদী হাসান মিরাজ দলে যখন সুযোগ পান তখন স্পিন অলরাউন্ডার হিসেবে জায়গা করে নিয়েছিলেন। তবে দৃশ্যপট পালটে গেছে জাতীয় দলে থিতু হওয়ার পর। স্পিন-অলরাউন্ডার থেকে এখন পুরোদস্তর স্পিনার বনে গেছেন।

অনূর্ধ্ব-১৯ দলে যখন অধিনায়কত্ব করেছেন তখন ব্যাটিংটাও বেশ ভালই করেছেন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্যাট করেছেন মিডল অর্ডারে। চাপ নিয়ে খেলার তাই অভিজ্ঞতা আছে বেশ। ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়কত্বও করেছেন তিনি।

বিজ্ঞাপন

সেবার মিডল অর্ডারে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন পাঁচ ম্যাচে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচটাতেই কেবল ইনিংসটা লম্বা করতে পারেননি। বাকি চার ম্যাচেই নামের পাশে চারটি জ্বলজ্বলে অর্ধশতক।

স্কটল্যান্ডের বিপক্ষে ৫১, নেপালের বিপক্ষে ৫৫, উইন্ডিজের বিপক্ষে ৬০ আর শ্রীলঙ্কার বিপক্ষে ৫৩ রানের দারুণ ইনিংস খেলেছিলেন তিনি।  আর সেই সাথে ছিল তার কার্যকরী বোলিংও।

জাতীয় দলে যখন সুযোগ মিললো তকমাটা উঠেছিল ডানহাতি সাকিব বলেই। কারণ এমন ব্যাটে-বলে সমান পারদর্শী ক্রিকেটার কেবল বাংলাদেশে একজনই আর তিনি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। জাতীয় দলে মিরাজ যখন আসলেন তখন তার কাছ থেকে কার্যকরী অফস্পিনের পাশাপাশি ব্যাটিংটাও আশা করা হয়েছিল।

বোলিংটা মিরাজ বেশ সাফল্যের সাথেই উপহার দিয়েছেন, কিন্তু নিজের যোগ্যতার সমান ব্যাটিং কতটুকু উপহার দিতে পেরেছেন এই টাইগার? তা নিয়ে প্রশ্ন থেকেই গেছে। তবে কি তিনি সাকিবের মতো বিশ্বসেরা অলরাউন্ডার হয়ে উঠবেন না? নাকি কেবল একজন কার্যকরী অফস্পিনার হিসেবেই থেকে যাবেন ক্যারিয়ার শেষে?

বিজ্ঞাপন

সমর্থকদের তার কাছে চাওয়াটা আরও বেশি। সাকিব যখন থাকবেন না, তখন তার খালি হওয়া জায়গাটা পূর্ণ করবেন মিরাজ। তবে সেখানে যে প্রত্যাশাটা অনেক উঁচুতে। বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও যেখানে আলো ছড়াতে হবে সমান তালে।

ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত সাকিব এবং মিরাজের বোলিংয়ের গতিটা সমান তালেই ছুটছে। দু’জনের পরিসংখ্যান তো সেটাই ইঙ্গিত দেয়।

বর্তমানে মিরাজ সাকিবের পাশাপাশি স্পিন অ্যাটাকে প্রতিপক্ষকে বেধে রাখেন। সাকিব-মিরাজ হলেন বাংলাদেশের একটা স্পিন কম্বিনেশন। একজন বাঁহাতি, অন্যজন ডানহাতি। ডানহাতি-বামহাতি দারুণ কম্বিনেশন। স্লগ ওভারে বাংলাদেশ এই দুজনের উপর অনেকটা নির্ভরশীল।

এযাবৎ নির্ভরতার এই দায়িত্ব দুজনেই ভালোভাবে পালন করেছেন। এখন পর্যন্ত চার ম্যাচে তাদের বোলিং পারফরম্যান্স:

ম্যাচ প্লেয়ার ওভার রান উইকেট ইকোনমি
দক্ষিণ আফ্রিকা সাকিব ১০ ৫০ ৫.০০
মিরাজ ১০ ৪৪ ৪.৪০
নিউজিল্যান্ড সাকিব ১০ ৪৭ ৪.৭
মিরাজ ১০ ৪৭ ৪.৭
ইংল্যান্ড সাকিব ১০ ৬৭ ৬.৭
মিরাজ ১০ ৭১ ৭.১০
উইন্ডিজ সাকিব ৫৪ ৬.৭৫
মিরাজ ৫৭ ৬.৩৩

এই বিশ্বকাপে এখন পর্যন্ত মিরাজ সর্বমোট ৩৯ ওভার করে ২১৫ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। আর ইকোনমি রেট ৫.৫১। অন্যদিকে সাকিব সর্বমোট ৩৮ ওভার বল করে ২২২ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। সাকিবের ইকোনমি রেট ৫.৮৪। বোলিংয়ে সাকিবের সাথে টক্কর দিয়েই লড়ছে মিরাজ। তবে ব্যাটিংটা ঠিক এখনো মিরাজসুলভ করে উঠতে পারেনি।

বিশ্বকাপে এখন পর্যন্ত মিরাজের ব্যাট করার সুযোগ মিলেছে তিন ইনিংসে। চার ম্যাচের এই তিন ইনিংসে নিজের নামের পাশে যোগ করেছেন মাত্র ২৪ রান। তার মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ রান মাত্র ১২। বাউন্ডারি মেরেছেন তিনটি, নামের পাশে নেই কোনো ছয়।

যেখানে পরবর্তী সাকিব হিসেবে মিরাজকে কল্পনা করা হয়, সেখানে মিরাজের ব্যাটিংয়ে নামার সুযোগ মেলে সপ্তম কিংবা অষ্টম উইকেটে।

মিরাজের ব্যাটিং পারফরম্যান্স এবারের বিশ্বকাপে:

প্রতিপক্ষ রান বল স্ট্রাইকরেট বাউন্ডারি ৪/৬
দক্ষিণ আফ্রিকা ৫* ১৬৬.৬৬ ১/০
ইংল্যান্ড ১২ ১৫০.০০ ২/০
নিউজিল্যান্ড ৭৭.৭৭ ০/০

তবে মিরাজ কি একজন অফ স্পিনার হিসেবেই থেকে যাবেন নাকি সাকিব পরবর্তী যুগে টাইগারদের হাল ধরবেন তিনি? ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে সুযোগ ছিল ইনিংসটা আরও বড় করে নিজের নামের পাশে বিশ্বকাপের রান সংখ্যা আরও সমৃদ্ধ করার। তবে সে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ এই অলরাউন্ডার।

তবে মিরাজের সামনে আরও সুযোগ আছে নিজের ব্যাটিংটা আরও সমৃদ্ধ করার। সামনের দিনগুলোতে কঠোর পরিশ্রম করে নিজের ব্যাটিং ক্যারিয়ারে আরও কিছু যোগ করার সুযোগ পাবেন তিনি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: টন্টন থেকে নটিংহ্যামে ছুটলো টাইগারদের স্বপ্ন গাড়ি

সারাবাংলা/এসএস

অলরাউন্ডার ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল মেহেদী হাসান মিরাজ সাকিব আল হাসান সাকিব-মিরাজ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর