Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগান স্পিনারই প্রথমবার ফেরালেন ভারতীয় ব্যাটসম্যানদের


২২ জুন ২০১৯ ১৯:০৯

চলতি বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নেমেছে ভারত। আগের চার ম্যাচের তিনটিতে খেলার সুযোগ হয়েছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। নিজেদের পঞ্চম ম্যাচে টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ আফগানিস্তান। এই ম্যাচে এসে প্রথমবারের মতো স্পিন ঘূর্ণিতে ভারতের উইকেটের পতন ঘটে। ভারতের ৮ উইকেটের ৫টিই তুলে নেন আফগান স্পিনাররা। ভারত নির্ধারিত ৫০ ওভারে তুলেছে ২২৪ রান।

এর আগে খেলা তিনটি ম্যাচে ভারতের মোট রান উঠেছে ৯১৮, উইকেট পড়েছিল ১৪টি। এই ১৪ উইকেটের কোনোটিই স্পিনাররা পাননি। সবগুলো উইকেটই কোনো না কোনো পেসার নিয়েছেন। আজ আফগানিস্তানের বিপক্ষে খেলতে নেমে ভারতের ওপেনার রোহিত শর্মা আফগান স্পিনার মুজীব উর রহমানের বলে বোল্ড হন। ইনিংসের পঞ্চম ওভারে মুজীব ফিরিয়ে দেন ভারতীয় এই ওপেনারকে। রোহিতের বিদায়ের মধ্যদিয়ে টিম ইন্ডিয়া নিজেদের পঞ্চম ম্যাচে এসে কোনো স্পিনারকে উইকেট দিয়েছে। মুজীবের আগে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির, তাবরাইজ শামসি, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, অ্যাডাম জাম্পা, পাকিস্তানের ইমাদ ওয়াসিম, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ আর শাদাব খানরা বোলিং করেও কোনো ভারতীয় ব্যাটসম্যানকে সাজঘরে ফেরাতে পারেননি।

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত ম্যাচ জিতেছিল ৬ উইকেটে। আগে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়ারা ৯ উইকেটে তোলে ২২৭ রান। রোহিত শর্মার সেঞ্চুরিতে সেই ম্যাচে ভারত ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায়। শিখর ধাওয়ান, লোকেশ রাহুলের উইকেট পান প্রোটিয়া পেসার কেগিসো রাবাদা। কোহলিকে আউট করেন আরেক পেসার আন্দেইল ফেলুকাওয়ো। আর ধোনিকে আউট করেন পেসার ক্রিস মরিস। চার উইকেটের চারটিই পান প্রোটিয়া পেসাররা।

বিজ্ঞাপন

পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে ভারত ৫ উইকেট হারিয়ে তোলে ৩৫২ রান। অজিদের ইনিংস থামে ৩১৬ রানে। ভারত ৩৬ রানের জয় তুলে নেয়। সেই ম্যাচে শিখর ধাওয়ান সেঞ্চুরি করে পেসার মিচেল স্টার্কের বলে আউট হন। আরেক অজি পেসার মার্কাস স্টইনিস তুলে নেন কোহলি আর ধোনির উইকেট। অজি আরেক পেসার কোল্টার নাইল বিদায় করেন ওপেনার রোহিত শর্মাকে। মাঝে হারদিক পান্ডিয়াকে আউট করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। পাঁচ উইকেটের কোনোটিই নিতে পারেননি অজি স্পিনাররা।

নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচটি খেলতে না পারলেও চতুর্থ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলতে নেমে ৮৯ রানে জিতেছিল ভারত। সেই ম্যাচে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ভারত ৫ উইকেট হারিয়ে তুলেছিল ৩৩৬ রান। জবাবে, ৬ উইকেট হারানো পাকিস্তানের ইনিংস থামে ২১২ রানের মাথায়। সেই ম্যাচে পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির ফিরিয়ে দেন দলপতি বিরাট কোহলি, হারদিক পান্ডিয়া আর ধোনিকে। পেসার ওয়াহাব রিয়াজ আউট করেন আরেক ওপেনার লোকেশ রাহুলকে। আর চলতি বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরি করা ওপেনার রোহিত শর্মাকে ফিরিয়ে দেন আরেক পাকিস্তানি পেসার হাসান আলি। এই ম্যাচেও কোনো স্পিনার ভারতীয় ব্যাটসম্যানদের আউট করতে পারেননি।

এই তিন ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে ভারত খেলেছিল ৪৭.৩ ওভার, অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের বিপক্ষে খেলেছিল ৫০ ওভার করে। তাতে তিন ইনিংসে ভারত খেলেছিল মোট ১৪৭.৩ ওভার। যেখানে প্রতিপক্ষের কোনো স্পিনার উইকেট নিতে পারেনি। ভারতীয় ব্যাটসম্যানরা স্পিনারদের মোকাবেলা করে ৫৪ ওভার, রান তুলে নেয় ৩৩৯। আর প্রতিপক্ষের পেসারদের ৯৪.৩ ওভার থেকে তুলে নেয় ৫৭১ রান। তাতে পেসারদের কাছেই দিয়েছেন সবকটি উইকেট।

নিজেদের পঞ্চম ম্যাচে ব্যাটিংয়ে নেমে আফগান স্পিনাররাই এই বিশ্বকাপে প্রথমবারের মতো ঘায়েল করে শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইনআপ। ইনিংসের পঞ্চম ওভারে স্পিনার মুজীব উর রহমান বোল্ড করে ফিরিয়ে দেন রোহিত শর্মাকে। ইনিংসের ১৫তম ওভারে আরেক ওপেনার লোকেশ রাহুলকে ফিরিয়ে দেন স্পিনার মোহাম্মদ নবী। ইনিংসের ২৭তম ওভারে আরেক স্পিনার রহমত শাহ এলবির ফাঁদে ফেলেন বিজয় শঙ্করকে। ৩১তম ওভারে বিরাট কোহলিকে ফিরিয়ে দেন মোহাম্মদ নবী। ইনিংসের ৪৫তম ওভারে রশিদ খানের ঘূর্ণিতে লাইন মিস করে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন ধোনি। শেষ তিনটি উইকেট পান আফগান পেসাররা। একটি উইকেট পান আফতাব আলম এবং দুটি উইকেট পান দলপতি গুলবাদিন নাইব।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল ভারত স্পিনার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর