Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ম্যারাডোনা-রোনালদো আর ‘সুপারম্যান’ সাকিব!


৩ জুলাই ২০১৯ ১৩:১৩

ক্রিকেট-ফুটবল দু’টি দুই ধরনের খেলা। তবে এই দু’টিতেই জিততে প্রয়োজন পড়ে দলগত পারফরম্যান্সের। কখনো একলা হাতে জেতা সম্ভব নয় এই খেলায়। তবে কিছু কিছু ক্ষেত্রে কোনো একজন খেলোয়াড় একলা হাতেই ম্যাচ কিংবা টুর্নামেন্ট জেতায় নিজ দেশ কিংবা দলকে। ১৯৮৬ সালের ফুটবল বিশ্বকাপে ডিয়েগো ম্যারাডোনা কিংবা ২০১৬ সালের মহাদেশীয় টুর্নামেন্ট ইউরোতে ক্রিস্তিয়ানো রোনালদো। কিংবা ক্রিকেটে ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সাকিব আল হাসান।

১৯৮৬ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা ফুটবল দলকে প্রায় একা হাতেই শিরোপা জিতিয়েছিলেন ফুটবল ঈশ্বর ম্যারাডোনা। আর ২০১৬ সালে পর্তুগালের মতো দলকে নিয়ে ইউরো শিরোপা জিতেছিল ক্রিস্তিয়ানো রোনালদো। তবে শেষ মুহূর্তে তাদেরও প্রয়োজন পড়েছিল সতীর্থদের সহায়তা।

ফুটবল ঈশ্বর ম্যারাডোনার ঘাড়ে চেপে ৮৬’র বিশ্বকাপ ফাইনালে তো ওঠে আর্জেন্টিনা তবে ফাইনালে গোল করতে পারেননি তিনি। পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারানোর ম্যাচে আর্জেন্টিনার হয়ে তিনটি গোল করেছিলেন ব্রাউন, ভালদানো এবং বুরুচাগা। আর ২০১৬ সালে ক্রিস্তিয়ানো রোনালদোর ঘাড়ে চেপে ইউরোর ফাইনালে পৌঁছে যায় পর্তুগাল কিন্তু ফাইনালে ইনজুরির কবলে পড়ে মাঠ ছাড়তে হয় রোনালদোকে। শেষ পর্যন্ত পর্তুগাল ফ্রান্সকে হারায় এডারের গোলে ১-০ ব্যবধানে। আর শিরোপাটা নিজের নামের পাশে করে নেয় রোনালদো।

একক পারফরম্যান জরুরী কিন্তু তার সাথে দলের সমর্থনেরও প্রয়োজন বটে। কিন্তু এখানেই পিছিয়ে পড়েছেন বাংলাদেশের ‘সুপারম্যান’ সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপে নিজের সেরা তো বটেই তর্কা সাপেক্ষে ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি।

ব্যাট হাতে এখন পর্যন্ত (ভারত বনাম বাংলাদেশ ম্যাচ পর্যন্ত) দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব আল হাসান। ভারতীয় ওপেনার রোহিত শর্মার থেকে মাত্র ২ রান পিছিয়ে শীর্ষ স্থান হাত ছাড়া সাকিবের। নামের পাশে আছে টানা দুইটি শতক এবং চারটি অর্ধশতকও। আর বল হাতে ১১টি উইকেটও তুলে নিয়েছেন। আছে একবার পাঁচ উইকেটে সংগ্রহের রেকর্ডও। এর থেকে বেশি একজন ক্রিকেটারের কাছ থেকে কি আশা করা যায়?

বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশ দলের মোট রানে ১৯৯৭। আর এর মধ্যে সাকিব আল হাসানই করেছেন ৫৪২। যা বাংলাদেশের মোট রানের ২৭ শতাংশ। অর্থাৎ টাইগারদের মোট রানের এক চতুর্থাংশই এসেছে সাকিবের ব্যাট থেকে।

আর বল হাতে টাইগার সব বোলার মিলিয়ে প্রতিপক্ষের ৫৪টি উইকেট তুলে নিয়েছে। আর সাকিব নিয়েছেন তার মধ্যে ১১টি উইকেট। যা দলের উইকেট তুলে নেওয়ার মোট ২০.৪ শতাংশ। অর্থাৎ টাইগার বোলাদের সংগ্রহের মোট উইকেটের এক পঞ্চমাংশ।

টাইগারদের হয়ে এবারের বিশ্বকাপে একা হাতেই লড়াই করেছেন সাকিব আল হাসান। তবে ৮৬’র ম্যারাডোনা আর ২০১৬’র ক্রিস্তিয়ানো রোনালদোকে সাহায্য করতে সমানে সমান লড়াই করেছিল তার সতীর্থ। আর শেষ পর্যন্ত সতীর্থদের কল্যাণেই সাফল্য এসেছিল তাদের।

তবে সাকিবের ক্ষেত্রে তার ঠিক ব্যতিক্রম ঘটেছে। প্রয়োজনের মুহূর্তে কোনো সতীর্থই পারেনি সাফল্য এনে দিতে। বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পারফরম্যান্স করেও সেমিফাইনালে উঠতে ব্যর্থ বাংলাদেশ। প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে বাংলাদেশের ‘সুপারম্যান’ সাকিব আল হাসান এক বিশ্বকাপে ৫০০ এর অধিক রান এবং ১০ এর অধিক উইকেট সংগ্রহ করেছেন।

যা করে দেখাতে পারেননি রথী মহারথী অলরাউন্ডার। কপিল দেব, ইমরান খান কিংবা জ্যাক ক্যালিসের মতো অলরাউন্ডারও। গ্রেটদের টপকে সবার ওপরে সাকিব আল হাসান। ব্যর্থতা কেবল সাফল্যটা এনে দিতে পারেননি সাকিব। বিশ্বকাপ থেকে তাই টাইগার সমর্থকদের পাওয়া কেবল সাকিবের এই ইতিহাস সেরা পারফরম্যান্সই।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: লড়াইটা কেবল সাকিব-মুশফিকের?

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ বিশ্বকাপ স্পেশাল সাকিব আল হসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর